ইনিংস ব্যবধানে জিতল নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 00:27:29

ব্যাট হাতে জ্বললেন ম্যাচ সেরা টম লাথাম আর সিরিজ সেরা বিজে ওয়াটলিং। পেলেন জোড়া সেঞ্চুরি। আর বল হাতে দ্যুতি ছড়ালেন ট্রেন্ট বোল্ট আর টিম সাউদিরা। সুবাদে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস ও ৬৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে দুই টেস্টের সিরিজ শেষ হল ১-১ সমতা নিয়ে। গলে অনুষ্ঠিত প্রথম টেস্ট অবশ্য ৬ উইকেটে জেতে শ্রীলঙ্কা।

কলম্বো টেস্টের পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেয়ে বসে শ্রীলঙ্কা। রানের খাতা খোলার আগেই দুই ওপেনার লাহিরু থিরিমান্নে ও কুসল পেরেরা সাজঘরে ফিরলে মহাবিপদেই পড়ে যায় স্বাগতিকরা।

শুরু হয়ে যায় ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিল। নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকায় দলীয় ৭৫ রানেই তারা হারিয়ে ফেলে ৭ উইকেট। নিরোশান ডিকভেলা করেন সর্বোচ্চ ৫১ রান। বাকি ব্যাটসম্যানদের কেউ ২২ রানও স্পর্শ করতে পারেননি। ব্যাটিং বিপর্যয় সামলে উঠতে না পেরে দ্বিতীয় ইনিংসে ১২২ রানে গুটিয়ে যায় লঙ্কানরা।

কিউইদের হয়ে দুটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, আজাজ প্যাটেল ও উইলিয়াম সমারভিলে।

তার আগে ৫ উইকেটে ৩৮২ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। এক উইকেট হারিয়ে দলীয় স্কোরে ৪৯ রান যোগ করে অতিথিরা। মানে ৬ উইকেটে ৪৩১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে তারা। সুবাদে ১৮৭ রানের লিড পেয়ে যায় ব্ল্যাক ক্যাপস শিবির।

আগের দিনের ৮১ রানের ইনিংসটাকে সেঞ্চুরিতে রূপ দেন বিজে ওয়াটলিং (১০৫*)। ৯ চারে ক্যারিয়ারের সপ্তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করে অপরাজিত থেকে যান এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তবে তার সঙ্গী কলিন ডি গ্র্যান্ডহোম ৮৩ রানের সঙ্গে পঞ্চম দিনে আর একটি রানও যোগ করতে পারেননি।

শ্রীলঙ্কার হয়ে ৩টি উইকেট নেন দিলরুয়ান পেরেরা আর ২টি নেন লাসিথ এমবুলদেনিয়া।

ধনাঞ্জয়া ডি সিলভার (১০৯) সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বিপদ কাটিয়ে কোনো মতে ২৪৪ রান তুলেছিল শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা: ২৪৪/১০ ও ১২২/১০ (ডিকভেলা ৫১, করুনারত্নে ২১; সাউদি ২/১৫, বোল্ট ২/১৭, প্যাটেল ২/৩১ ও সমারভিলে ২/৪৯)।

নিউজিল্যান্ড: ৪৩১/৬ ডি. (লাথাম ১৫৪, ওয়াটলিং ১০৫*, গ্র্যান্ডহোম ৮৩; দিলরুয়ান পেরেরা ৩/১১৪, এমবুলদেনিয়া ২/১৫৬)।

ম্যাচ ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ৬৫ রানে জয়ী।

সিরিজ ফল: ২ ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ সমতা।

ম্যাচ সেরা: টম লাথাম

সিরিজ সেরা: বিজে ওয়াটলিং

এ সম্পর্কিত আরও খবর