ক্রিকেট থেকে অজন্তা মেন্ডিসের বিদায়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 03:26:31

অজন্তা মেন্ডিস সব শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০১৫ সালে। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন ওয়ানডে। এবার সব ধরণের ক্রিকেটকে না বলে দিলেন শ্রীলঙ্কার এ বিস্ময়কর স্পিনার। ইনজুরির ছোবলে বিঘ্নিত নিজের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে পর্দা টেনে দিলেন।

আন্তর্জাতিক ক্রিকেটে অজন্তার অভিষেক হয় ২০০৮ সালে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ওয়ানডেতে। অভিষেক ম্যাচেই ৩৯ রানে ৩ উইকেট নিয়ে সবার নজর কাড়েন এ লঙ্কান বোলার।

টেস্টে তার প্রথম শিকার রাহুল দ্রাবিড়। সেই ম্যাচে ১৩২ রানে ৮ উইকেট নেন অজন্তা। ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে অভিষেক ম্যাচে যে কোনো লঙ্কান বোলারের চেয়ে সেরা পারফরম্যান্স এটি।

২০০৮ সালে এশিয়া কাপ ফাইনালে ভারতের বিপক্ষে ম্যাচসেরা হয়ে ছিলেন মেন্ডিস। ক্যারিয়ারের সেরা সময়ে নেন বীরেন্দর শেবাগ, সুরেশ রায়না ও যুবরাজ সিংয়ের মতো উইকেট। তার বোলিং ফিগার গিয়ে দাঁড়ায় ৬/১৩। সুবাদে ভারতকে ১০০ রানে হারিয়ে এশিয়া কাপ জিতে নেয় শীলঙ্কা।

একদিনের ক্রিকেটে দ্রুততম ৫০ উইকেট শিকারের কৃতিত্বও গড়েন রহস্যময় এ ঘূর্ণি জাদুকর। ১৯ ম্যাচে লেখা তার এ রেকর্ডটি এখনো টিকে আছে। ২০১২ টি-টুয়েন্টি ওয়ার্ল্ডে তার বোলিং ফিগার ছিল ৬/৮। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে এটিও রেকর্ড।

‘ক্যারম বল’ ডেলিভারির উদ্ভাবক অজন্তা ক্রিকেটের তিন সংস্করণে উইকেট নেন, ৭০ (১৯ টেস্ট), ১৫২ (৮৭ ওয়ানডে) ও ৬৬ (৩৯ টি-টুয়েন্টি)।

 

এ সম্পর্কিত আরও খবর