আফ্রিদিকে পিছনে ফেলে মালিঙ্গার রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 20:07:47

নতুন মাইলফলক গড়লেন লাসিথ মালিঙ্গা। লিখলেন নতুন রেকর্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টুয়েন্টি ম্যাচে পেলেন ৯৯তম উইকেটের দেখা। তাতেই পিছনে ফেললেন শহীদ আফ্রিদিকে। বনে গেলেন আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারী।

২০১১ সালে টেস্ট ক্রিকেট ও গত জুলাইতে ওয়ানডেকে না বলে দেওয়া মালিঙ্গা নিউজিল্যান্ড রান তাড়া করতে নামলে প্রথম ওভারেই কলিন মুনরোকে বোল্ড করে আফ্রিদির রেকর্ড ৯৮ উইকেটের মাইলফলক স্পর্শ করেন।

পরে ৩৬ বছরের এ তারকা পেসার উপড়ে দেন কলিন ডি গ্র্যান্ডহোমের উইকেট। সুবাদে বর্ণাঢ্য ক্যারিয়ারের ৭৪তম ম্যাচে আফ্রিদির রেকর্ডটা ভেঙে ফেলেন মালিঙ্গা। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে তার উইকেট এখন রেকর্ড ৯৯টি।

পাকিস্তানের সাবেক অধিনায়ক আফ্রিদি রেগর্ডটি গড়ে ছিলেন ৯৯ ম্যাচে। বিধ্বংসী ইয়র্কার দিতে সিদ্ধহস্ত মালিঙ্গা রেকর্ডটি গড়লেন ৭৪ ম্যাচ খেলেই।

মালিঙ্গা ও আফ্রিদি দুজনকে টপকে যাওয়ার দৌড়ে আছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৭২ ম্যাচে তার উইকেট ৮৮টি। তার পরেই আছেন পাকিস্তানের উমর গুল (৬০ ম্যাচে ৮৫ উইকেট ) ও সাঈদ আজমল (৬৪ ম্যাচে ৮৫ উইকেট)।

সব ধরনের টি-টুয়েন্টি মিলে ২৮৩ ম্যাচে ৩৭৮ উইকেট নিয়ে মালিঙ্গা অবশ্য আছেন দ্বিতীয় স্থানে। তার আগে ও পরে রয়েছেন ডোয়াইন ব্রাভো (৪৫০ ম্যাচে ৪৯০ উইকেট) ও সুনীল নারাইন (৩২৯ ম্যাচে ৩৭২ উইকেট)।

পাল্লেকেলের ম্যাচে রোববার রাতে ৪ ওভারে ২৩ রান খরচায় মালিঙ্গা নেন ২ উইকেট। কিন্তু প্রিয় দল শ্রীলঙ্কাকে (১৭৪/৪) জেতাতে পারেননি। তিন বল হাতে রেখে পাঁচ উইকেটের জয় তুলে নেয় নিউজিল্যান্ড (১৭৫/৫)। তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে এখন সফরকারী কিউইরা।

এ সম্পর্কিত আরও খবর