হেড কোচ মিসবাহ, বোলিং কোচ ওয়াকার

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 00:30:26

শেষ পর্যন্ত মিসবাহ উল হকেই আস্থা রাখল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সাবেক এই অধিনায়ক পাকিস্তান জাতীয় দলের নতুন হেড কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। এখানেই শেষ নয় জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্বও পেয়েছেন সাবেক এই তারকা ক্রিকেটার।

বুধবার বোলিং কোচ হিসেবে পিসিবি নিয়োগ দিয়েছে আরেক সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিসকে। মিসবাহর মতো তার সঙ্গেও তিন বছরের জন্য চুক্তি করেছেন পাকিস্তান ক্রিকেট কর্তারা।

পাকিস্তান জাতীয় দলের হেড কোচ নিয়োগের জন্য সাবেক অধিনায়ক ও কোচ ইন্তিখাব আলম, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার বাজিদ খান, পিসিবির সদস্য আসাদ আলী খান, পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান ও অন্যতম পরিচালক জাকির খানকে নিয়ে গড়া ৫ সদস্যের কমিটির সবার প্রথম পছন্দ ছিলেন মিসবাহ। এই কমিটিই বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ওয়াকার ইউনিসকে।

ওয়াকার-মিসবাহ জুটিকে অবশ্য আগেও দেখেছে ক্রিকেট বিশ্ব। বছর সাতেক আগে হেড কোচ ওয়াকারের অধীনে খেলেছেন মিসবাহ। তখন তিনি ছিলেন দলের অধিনায়ক। এবার তারই ডেপুটি হলেন তিনি।

এই সেপ্টেম্বরের শুরুতেই ইঙ্গিত মিলছিল মিকি আর্থার চেয়ারে বসতে যাচ্ছেন মিসবাহ। পিসিবির ক্রিকেট কমিটির পদ থেকে পদত্যাগ করে হেড কোচের জন্য আবেদন করেন তিনি। শেষ অব্দি পিসিবির আস্থা অর্জন করলেন ৫৩ টেস্টে পাকিস্তানের নেতৃত্ব দিয়ে ২৪ ম্যাচ জেতা মিসবাহ। একইসঙ্গে প্রধান নির্বাচকও হলেন তিনি।

নতুন দ্বায়িত্ব পেয়ে রোমাঞ্চিত মিসবাহ পাকিস্তানের গণমাধ্যমে বলেন, ‘পাকিস্তান কোচের দ্বায়িত্ব পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছি। এটা আমার জন্য অনেক সম্মানের। পাশাপাশি এটি অনেক বড় একটি দায়িত্বও। কারণ ক্রিকেট আমাদের কাছে নিছক খেলা নয়। দায়িত্ব নিতে আমি প্রস্তুত। অবশ্যই ড্রেসিংরুমের পরিবেশেও কিছু পরিবর্তন আনতে হবে আমাকে। সাফল্যের ধারাবাহিকতা নিয়েও কাজ করতে হবে!’

হেড কোচ মিসবাহর মিশন শুরু হবে চলতি মাসেই। ২৭ সেপ্টেম্বর থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলবে পাকিস্তান।

ওয়াকার কিংবদন্তি ক্রিকেটার। যিনি জাতীয় দলের জার্সিতে ৮৭ টেস্টে খেলে নিয়েছেন ৩৭৩ উইকেট। ২৬২ ওয়ানডে ম্যাচে এই পেসার নিয়েছেন ৪১৬ উইকেট। দুই বছর ছিলেন পাকিস্তানের হেড কোচও ছিলেন তিনি। ২০১৬ সালে সরে দাঁড়ান ওয়াকার। ফের কোচের ভূমিকায়। তবে এবার শুধুই বোলিং নিয়ে ভাবতে হচ্ছে তাকে।

এ সম্পর্কিত আরও খবর