প্রথম সেশনে অ্যাডভান্টেজ বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-25 21:49:09

প্রথমদিনের লাঞ্চের সময় আফগানিস্তানের স্কোর ৩ উইকেটে ৭৭ রান। সুবিধার হিসেবে অবশ্যই এই পর্বে এগিয়ে ছিলো বাংলাদেশ। লাঞ্চের আগের শেষ ওভারে হাসমাতউল্লাহ শহীদি আউট হলেন। এই উইকেট না হারালে নিশ্চিতভাবেই তাহলে আফগানিস্তানই চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে ‘এগিয়ে’ থাকার দাবিটা করতে পারতো।

প্রথম সেশনে তিন উইকেট তুলে নেয়া অবশ্যই বোলারদের কৃতিত্বের ব্যাপার।

এই সেশনে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার তাইজুল ইসলাম। বল হাতে ম্যাচ শুরু করা তাইজুল আফগানিস্তানের শুরুর তিন উইকেটের মধ্যে দুটিই শিকার করেন। ১৩ ওভারে ২ মেডেনসহ ২১ রানে ২ উইকেট-লাঞ্চ বিরতিতে এটাই ছিলো তাইজুলের বোলিং স্পেল।
 
একপাশে তাইজুল এবং অন্যপাশে সাকিব-এই দুই বাঁহাতি স্পিনারের বোলিং আক্রমণ দিয়ে চট্টগ্রাম টেস্ট শুরু করে বাংলাদেশ দল।

পঞ্চম স্পিনার হিসেবে লাঞ্চের আগের শেষ ওভারে বোলিংয়ে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। বল হাতে সাফল্য পেতে মাত্র ৪ বল সময় নিলেন তিনি!  স্লিপে দ্বিতীয় প্রচেষ্টায় সৌম্য সরকার ক্যাচটা নিলেন। ৩২ বল খেলে ১৪ রান করা হাসমতউল্লাহ শহীদির ইনিংস শেষ সেই ক্যাচে।

সকালে দুই ওপেনারকে বিদায় করেন তাইজুল। ওপেনার ইনসানউল্লাহ পেছনের পায়ে তাইজুলের স্পিন খেলতে গিয়ে লাইন মিস করে বোল্ড হন। আরেক ওপেনার ইব্রাহিম জাদরান সামনে বেড়ে ছক্কা হাঁকাতে গিয়ে উইকেট খোয়ান তাইজুলের বলে। বাউন্ডারি লাইনে জাদরানের ক্যাচ নেন মাহমুদউল্লাহ।

শুরুর সেশনে বাংলাদেশ কোনো ক্যাচ ফেলেনি। তবে দুই পাশ থেকে স্পিন আক্রমণে থাকা বাংলাদেশের স্পিনাররা যে খুব বিশাল টার্ন আদায় করে নিতে পেরেছেন; তাও কিন্তু না!
এই উইকেটে ম্যাচের আগের দিন বিকালে প্রধান পিচ কিউরেটর প্রবীন হিঙ্গানিকারের বলে যে এরচেয়ে বেশি স্পিন ধরেছিলো!

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান ১ম ইনিং: ৭৭/৩ (৩২.৪ ওভারে, রহমত শাহ ৩১*, তাইজুল ২/২১, মাহমুদউল্লাহ ১/১)
# লাঞ্চ পর্যন্ত

এ সম্পর্কিত আরও খবর