রহমত শাহ, টেস্টে আফগানিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-27 09:53:58

যেন সেঞ্চুরির জন্যই অপেক্ষা করছিলেন রহমত শাহ। ১৮৬ বলে সেঞ্চুরি করার পরের বলেই নাঈম হাসানের স্পিনে ক্যাচ হয়ে ফিরলেন আফগানিস্তানের এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। তবে তার আগে আফগান ক্রিকেটের ইতিহাসের অংশ হয়ে গেছেন তিনি। টেস্টে আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির কৃতিত্ব গড়লেন রহমত শাহ।
 
চা বিরতির পর ব্যাটিং করতে নেমে রহমত শাহ শেষ সেশনের দ্বিতীয় ওভারেই তার স্বপ্নের সেঞ্চুরি পেয়ে গেলেন। নাঈম হাসানকে বাউন্ডারি হাঁকিয়ে ৯৮ থেকে ১০২ রানে পৌঁছান রহমত। বল বাউন্ডারিতে যেতেই আনন্দে মেতে উঠেন তিনি। উইকেটে অপরপ্রান্ত থেকে সিনিয়র সদস্য আসগর আফগান এসে তাকে শুভেচ্ছা জানান। ড্রেসিংরুমের দিকে ব্যাট উঁচিয়ে রহমত শাহ সতীর্থদের অভিনন্দনের জবাব দিলেন। দু’পাশে ব্যাট উঁচিয়ে আনন্দময় মুহূর্তকে স্মরণীয় করে রাখলেন।

আফগানিস্তানের হয়ে এখন পর্যন্ত তিন টেস্টের সবকটিতে খেলেছেন রহমত শাহ। এই তিন ম্যাচে তিনিই দলের সবচেয়ে সফল ব্যাটসম্যান। তিন টেস্টের পাঁচ ইনিংসে তার সেঞ্চুরি একটি। হাফসেঞ্চুরি দুটো। সেঞ্চুরি আনন্দ মাঠে বেশিক্ষণ উদযাপন করতে পারলেন না রহমত শাহ। পরের বলেই  স্লিপে ক্যাচ হয়ে ফিরলেন।

অবশ্য ততক্ষনে নিজের দায়িত্ব পুরোদুস্তর পালন করে এসেছেন তিনি। রহমত শাহ’র আউটের পর ব্যাট করতে নামা মোহাম্মদ নবীও ফিরলেন শূন্য রানে।
আড়াই ঘন্টার পুরো এক সেশনে কোন উইকেট না হারানো আফগানিস্তান চা বিরতির পরপরই দুটো উইকেট হারায়!

আফগানিস্তানের হয়ে সামনের দিনে আরো অনেকে হয়তো সেঞ্চুরি করবেন। কিন্তু তাদের কেউ তো আর রহমত শাহকে স্পর্শ করতে পারবেন না! প্রথম সেঞ্চুরিটা যে শুধু তার নামের পাশেই। অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান, ইংল্যান্ডের ডব্লুজি গ্রেস, দক্ষিণ আফ্রিকার জে সিনক্লিয়ার, ওয়েস্ট ইন্ডিজের সি রোচ, নিউজিল্যান্ডের এস ডেম্পস্টার, ভারতের লালা অমরনাথ, পাকিস্তানের নাজির মোহাম্মদ, শ্রীলঙ্কার সিদ্ধার্ধ ওয়েটমুনি, জিম্বাবুয়ের ডেভিড হটন, আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়ান এবং বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল-এই নামগুলোর পাশে এখন আফগানিস্তানের রহমত শাহ’র নাম বসে গেলো।

 এরা সবাই তাদের দেশের হয়ে টেস্ট ক্রিকেটের প্রথম সেঞ্চুরিয়ান।

এ সম্পর্কিত আরও খবর