‘কতদিন লাগবে শিখতে এটাও বড় ব্যাপার’

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-22 00:01:12

প্রশ্নটা আগেও উঠেছিলো। ম্যাচ হারের পর আরেকবার উঠলো।

ম্যাচের মাঝে আগে সাকিব প্রশ্নের উত্তরটা দিয়েছিলেন একভাবে। ম্যাচ বাঁচাতে মাত্র ১৯ ওভার টিকে থাকার প্রয়োজন ছিলো, কিন্তু সেটাও করতে না পারায় অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাখাটা আরো সরাসরি। আক্রমনাত্মকও বটে!

-তাহলে কি সামর্থ্যেরই অভাব বাংলাদেশের খেলোয়াড়দের?

ম্যাচের চতুর্থদিন সাকিবের উত্তরটা ছিলো এমন-‘সামর্থ্য সবার ভেতরই আছে। তবে বিষয়টা হলে প্রতিভা থাকলেই চলবে না। সেটা মাঠেও প্রদর্শন করে দেখাতে হবে। প্রতিভা আছে কিন্তু কখনো সেটা দেখাতে না পারার বিষয়ও আছে। এটাই একজন বড় খেলোয়াড় ও ছোট খেলোয়াড়দের আলাদা করে দেয়।’

আর পঞ্চমদিন শেষে সামর্থ্য প্রসঙ্গে সাকিবের ব্যাখাটা এমন-‘রেজাল্ট যদি দেখেন তাহলে আমি বলবো আমাদের ১ ঘন্টা ১০ মিনিট টিকে থাকার সামর্থ্যও নেই! সত্যিকারের সামর্থ্য থাকলে আমরা হয়তো আরো বেশিকিছু করে দেখাতে পারতাম। তাইজুলের আউটটা ছিলো ব্যাট-প্যাড। কিন্তু মিরাজ তো প্লাম্ব এলবি ছিলো। যে একদিন মাত্র ক্রিকেট খেলেছে, তারও বোঝা উচিত এটা পরিস্কার আউট। অথচ তার কারণে রিভিউটা নষ্ট হলো। সে ঐসময় রিভিউ না নিলে তাইজুল নিশ্চয়ই রিভিউটা নিতে পারতো। তখন সেই রিভিউ আমাদের কিছুটা হলেও সহায়তা করতো। কারণ তাইজুল এই টেস্টের প্রথম ইনিংসেও ভালো ব্যাটিংই করেছিলো। অনেক লম্বা সময় ডিফেন্স করেছিলো। সৌম্য যখন রান নিয়ে মাথায় হাত দিচ্ছে তখন ও বুঝতে পারছে না তার আসলে কি করা উচিত। এসব ভুল থেকে অনেক কিছু শেখার আছে। অনেক কিছু বোঝার আছে। কতদিন যে লাগবে শিখতে এটাও একটা বড় ব্যাপার।’

এই টেস্ট থেকে বাংলাদেশের শেখার আরেকটি বিষয় আছে। বৃষ্টিতে এমনিতেই দিনের আড়াই সেশন খেলা নষ্ট। তারপরও বাংলাদেশ দলের শেষের ব্যাটসম্যানরা বিশেষ করে সৌম্য সরকার যেভাবে উইকেটে এসে সময় নষ্ট করার অসুন্দর কিছু চেষ্টা করলেন সেটা আসলে কৌশল নয়, একেবারে পরিস্কার ভাষায় বললে ‘কুটনিগিরির’ পর্যায়ে পড়ে!

আরে ভাই আপনি যদি ম্যাচটা ড্র’ই করতে চান, তবে খেলেই ড্র করেন না কেন? এমনিতেই বৃষ্টির কৃপা পেলেন। তারপর আবার কুটিল কেন হতে হবে? খেলায় হার-জিত-ড্র থাকবেই। কিন্তু সেই অর্জনের জন্য তো ব্যাটে-বলে লড়াই করতে হবে। অসুন্দরের আশ্রয় কেন নিতে হবে?

আফগানিস্তান এই টেস্ট জিততে চেয়েছিলো জেতার জোস নিয়েই। বাংলাদেশ হার বাঁচাতে বৃষ্টির করুণা চেয়েছিলো। পায়ও তারা সেটা। কিন্তু যে দল ১৯ বছর টেস্ট ক্রিকেট খেলার পর শেষদিনের শেষ বিকালের মাত্র ১৯ ওভার টিকে থাকতে পারে না-অন্তত সেই দলের সামর্থ্য নিয়ে তো প্রশ্ন উঠবেই!

এ সম্পর্কিত আরও খবর