বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, অনেক কিছু প্রমাণের ম্যাচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 11:39:31

টুর্নামেন্ট শুরুর আগেরদিনই জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা জানিয়ে দিয়েছেন-শক্তির বিচারে তার দল বাংলাদেশ ও আফগানিস্তানের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই।

প্রতিপক্ষ যখন বাংলাদেশ, তখন টি-টুয়েন্টিতে সত্যিকার অর্থেই জিম্বাবুয়ে কিন্তু পিছিয়ে নেই। শুধু কথার কথা নয়। পরিসংখ্যানেই রয়েছে তার বড় প্রমাণ। শেষবার যখন বাংলাদেশের বিপক্ষে ৪ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে খেলতে নেমেছিলো  জিম্বাবুয়ে। সেই সিরিজ  ড্র হয়েছিলো ২-২ ম্যাচে। তাও আবার বাংলাদেশের মাটিতেই!

দু’দলের সবমিলিয়ে ৯ ম্যাচের পরিসংখ্যানে মাত্র এক ম্যাচে এগিয়ে বাংলাদেশ। জয়ের হিসেবটা এমন। বাংলাদেশ ৫। জিম্বাবুয়ে ৪। মিরপুরে দু’দলের টি-টুয়েন্টি লড়াইয়ে হিসেবও সমানে সমানে ১-১।  সর্বশেষ উভয় দল টি-টুয়েন্টিতে নেমেছিলো ২০১৬ সালের ২২ জানুয়ারি। খুলনার আবু নাসের চৌধুরী স্টেডিয়ামের সেই ম্যাচে জয়ী দল কিন্তু জিম্বাবুয়েই।
 
আর চার বছর পুরানো সেই ম্যাচ জয়ের নায়ক হ্যামিল্টন মাসাকাদজা। এখন যিনি দলের অধিনায়ক। সেই ম্যাচে মাসাকাদজা ৫৮ বলে ৯৩ রান তুলে দলকে ১৮০ রানের বড় সঞ্চয় এনে দিয়েছিলেন। যে রান ছুঁতে পারেনি বাংলাদেশ। আটকে যায় ১৬২ রানে।

মাসাকাদজা এবারের তিন জাতি টি-টুয়েন্টি সিরিজ দিয়েই আর্ন্তজাতিক ক্রিকেটকে গুডবাই জানাবেন। নিজের বিদায়বেলাকে নিশ্চয়ই আরেকবার রাঙিয়ে যেতে চাইবেন জিম্বাবুয়ে অধিনায়ক। সন্দেহ নেই আজ শুক্রবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হতে যাওয়া মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে জিম্বাবুয়ের যে কয়েকজন ব্যাটসম্যানকে স্বাগতিকরা ‘বিপদজনক’ তালিকায় রেখেছে তাদের মধ্যে মাসাকাদজা অন্যতম।

ব্যাট হাতে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার ওস্তাদি জানেন জিম্বাবুয়ে অধিনায়ক। আইসিসির নিষেধাজ্ঞায় থাকা এই জিম্বাবুয়ে দলের সামনে এখন নিজেদের নতুন করে প্রমাণ করার একটা দায় আছে।

তিনজাতি টি-টুয়েন্টি সিরিজকে সেই টার্গেটই করেছে জিম্বাবুয়ে।
 
প্রমাণের একটা দায় বাংলাদেশেরও আছে। আফগানিস্তানের কাছে টেস্ট ম্যাচ হারা বাংলাদেশের ক্রিকেট এখন বিষন্ন অবস্থায়। টানা হারের মধ্যেই আছে দলটা। ট্সেট এবং ওয়ানডে মিলিয়ে সর্বশেষ ছয়টি আর্ন্তজাতিক ম্যাচে বাংলাদেশ হেরেছে। হারের এই গর্ত থেকে বেরিয়ে আসার উপায় খুঁজছে দল।

টি-টুয়েন্টি সিরিজ শুরুর আগের দিন ট্রফি উন্মোচন অনুষ্ঠানে তিন দলের অধিনায়কের হাতই ছিলো ট্রফিতে। ২৪ সেপ্টেম্বরের ফাইনালে এই ট্রফিতে একক অধিকার প্রতিষ্ঠা করতে চান বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

অধিনায়কত্বের ‘দ্বিতীয় পর্যায়’ এর শুরুটা সাকিবের খুব সুখকর কিছু হয়নি। অধিনায়ক হিসেবে সাকিবের সামনে সেই দুঃখ ঘোচানোর একটা ‘ব্যক্তিগত’ লক্ষ্যও তাহলে এই সিরিজ।

টানা হারে অনেককিছু টলে যায়। যেমন টলছে এখন বিসিবির প্রশাসন। এই ট্রফিটা বিসিবি’র এখন বড্ড প্রয়োজন!

এ সম্পর্কিত আরও খবর