১০৭ রান করলেই চ্যাম্পিয়ন ট্রফি বাংলাদেশের

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 02:53:47

ফাইনালে ফেভারিট ছিল ভারতই। কিন্তু ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের ইনিংস ১০৬ রানে গুটিয়ে যাওয়ার পর ফাইনালে হট ফেভারিটের চেয়ারে বাংলাদেশ।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ট্রফি হাতে নিয়ে উৎসব করতে হলে বাংলাদেশের সামনে টার্গেট মাত্র ১০৭ রান! ৫০ ওভারে ১০৭ রান টার্গেট হিসেবে অতিশয় মামুলি। কিন্তু ফাইনাল ম্যাচ বলে কথা! ব্যাটিংয়ে ধসে পড়া ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল নিশ্চয়ই বোলিংয়ে কিছু একটা করে দেখানোর চেষ্টা চালাবে।

তবে স্কোরবোর্ডে রান এবং বাংলাদেশের ব্যাটিং সামর্থ্য জানাচ্ছে চ্যাম্পিয়ন ট্রফি হাতে নিয়ে উৎসব করাটা এখন এই তরুণ দলের জন্য সময়ে ব্যাপার মাত্র!

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামের ফাইনালে সকালে টসে জিতে ভারত। ব্যাটিং বেছে নেয় তারা। বৃষ্টিভেজা উইকেটে আগে ব্যাটিংয়ের এই সিদ্ধান্ত উল্টো ফল দিল তাদের। ৮ রানে শুরুর তিন উইকেট হারায় ভারত। সেই যে ধসে পড়া ব্যাটিংয়ের শুরু। আর ঘুরে দাড়াতে পারেনি তারা। অধিনায়ক ধ্রুব জুরেল মিডলঅর্ডারে এবং শেষেরদিকে কারান লাল ছাড়া বাকি আর কোনো ব্যাটসম্যান উইকেটে টিকতেই পারেননি।

ভারতীয় দলের ৭ জন ব্যাটসম্যান সিঙ্গেল ডিজিটে আউট! পেসার মৃত্যুঞ্জয়ী চৌধুরী ও স্পিনার শামীম হোসেনের যুগপৎ আক্রমণে ভারতীয় দল দিশেহারা হয়ে যায়। দুজনেই তিনটি করে উইকেট পান। শামীম হোসেনের বোলিং ফিগার তো বাঁধিয়ে রাখার মতো মুগ্ধতা ছড়ালো! ৬ ওভারে ২ মেডেনসহ মাত্র ৮ রানে ৩ উইকেট। মুত্যুঞ্জয়ী ভারতীয় ইনিংসের শুরুর পর শেষটাও মুড়িয়ে দিলেন।

৮ রানে ৩ উইকেট হারানো ভারত একসময় ৬২ রানে ৭ উইকেট হারানোর দলে পরিণত হয়। চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক জুরেল ও শাসওয়াত রাওয়াত যোগ করেন ৪৫ রান। আর দশম উইকেট জুটিতে কারান লাল ও আকাশ সিংয়ের তোলা ২২ রানের কল্যানে ভারতীয় ইনিংস কোনক্রমে তিন অংকের ঘরে পৌছায়।

বাংলাদেশ অধিনায়ক আকবর আলী তার বোলারদের দারুণ বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করেন।
অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের ফাইনালে এই প্রথমবারের উঠলো বাংলাদেশ। আর প্রথম দেখায় চ্যাম্পিয়ন ট্রফি থেকে মাত্র হাত ছোঁয়া দুরুত্বে দাড়িয়ে দল। করতে হবে মাত্র ১০৭ রান।

সংক্ষিপ্ত স্কোর: ভারত: ১০৬/১০ (৩২.৪ ওভারে, জুরেল ৩৩, রাওয়াত ১৯, কারান লাল ৩৭, মৃত্যুঞ্জয় ৩/১৮, শামীম ৩/৮)।

এ সম্পর্কিত আরও খবর