প্রতিপক্ষ আফগানিস্তান, সমস্যার সমাধান খুঁজছেন বাংলাদেশের সিনিয়ররা!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 09:21:41

৩-০ মনে আছে?

মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আজ রোববার সন্ধ্যায় টস করতে যাওয়ার সময় সাকিব আল হাসানকে দুঃস্মৃতিটা আরেকবার মনে করিয়ে দিতে পারেন আফগান অধিনায়ক রশিদ খান।

শেষ মোকাবেলা উভয় দলের টি-টুয়েন্টি সিরিজ পরিস্কার ঐ ব্যবধানে জিতেছিলো আফগানিস্তান। টেস্ট এবং টি-টুয়েন্টি ফরমেট মিলিয়ে আফগানিস্তানের বিপক্ষে পেছনের টানা চার ম্যাচেই হেরেছে বাংলাদেশ! অথচ এই আফগানিস্তানের বিপক্ষে একসময় খেলতে নামলেই বাংলাদেশের জন্য জয়টা ছিল নেহাতই গ্যারান্টি।

-এখন?

 সেই সময় আর এখন নেই। বিশ্ব ক্রিকেট দেখছে বদলে যাওয়ার শক্তির আফগানিস্তানকে। আর ক্রমেই ক্ষয়িষ্ণু ক্রিকেটের বাংলাদেশকে। এখন আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামলেও হার বাঁচানো নিয়ে দ্বিতীয়বার চিন্তায় পড়তে হচ্ছে বাংলাদেশকে!

এই বিস্ময়ের কারণ একটাই- ক্রিকেটীয় দৌড়ে অনেক এগিয়ে গেছে আফগানিস্তান।

মানতেই হচ্ছে বাংলাদেশ বেশ পিছিয়ে। সাম্প্রতিক পারফরমেন্স এবং পেছনের পরিসংখ্যানও সেই যুক্তিই দিচ্ছে।

টি-টুয়েন্টিতে বাংলাদেশ ও আফগানিস্তান আজ সন্ধ্যার ম্যাচের আগে মুখোমুখি হয়েছে ৪ বার। যার মধ্যে তিনবারই জিতেছে আফগানিস্তান। তাও আবার শেষ সিরিজ জিতেছে তারা ৩-০ তে। একেবারে হোয়াটওয়াশড!  

আজ কি হিসেবটা বদলে দিতে পারবে?

পারার এবং করে দেখানোর আরেকটি বিষয় থাকছে আজকের ম্যাচে। সিনিয়রদের পারফর্ম করা। দলের প্রায় সব সিনিয়র সদস্য একসঙ্গে ‘অফফর্মের’ বোতলে বন্দি হয়ে পড়েছেন যেন!

শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ থেকে শুরু হয়েছে এই সমস্যা। চট্টগ্রাম টেস্টেও একই সঙ্কটে পড়ে দল। তিনজাতি টি-টুয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ উইকেটে জয় পেলেও সেই ম্যাচেও দলের শীর্ষ সারির ব্যাটসম্যানদের ব্যাটে রান নেই। দলকে জেতানোর মতো তো নয়ই, বাঁচানোর মতো স্কোরও গড়তে পারছেন না শীর্ষ পরীক্ষিতরা।

আজ তাদের আরেকবার ‘পাস’ করার দিন।

সমস্যা হলো আফগানিস্তান তিন ফরমেটের মধ্যে সবচেয়ে ভালো ক্রিকেট খেলে টি-টুয়েন্টিতেই! এই ফরমেটের অভিজ্ঞতায় আফগানরা খুব একটা পিছিয়ে নেই। সবমিলিয়ে তারা এখন পর্যন্ত খেলেছে ৭২টিতে আর্ন্তজাতিক টি-টুয়েন্টি। জিতেছে ৫০টিতে। হার মাত্র ২২টিতে।

অন্যদিকে এই পরিসংখ্যানেও বাংলাদেশ বেশ পিছিয়ে। ৮৬টি টি-টুয়েন্টিতে বাংলাদেশের জয় মাত্র ২৭টি তে। হার ৫৭ ম্যাচে। ফল হয়নি দুই ম্যাচে। অধিনায়ক সাকিব আল হাসান স্বীকার করেই নিয়েছেন-‘টি-টুয়েন্টিই আপাতভাবে বাংলাদেশের কাছে সবচেয়ে কঠিন। এই ফরমেটের ক্রিকেটেই আমাদের পারফরমেন্স ভালো না।’

সমস্যা মানেই সমাধানও আছে।

জিম্বাবুয়ের বিপক্ষে জয়ে শুরু টি-টুয়েন্টি সিরিজের বাকি ম্যাচগুলোও জিততে পারার মধ্যেই বাংলাদেশের এই সমস্যার সমাধান!

এ সম্পর্কিত আরও খবর