যে কারণে মুশফিক হঠাৎ ওপেনার

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 00:21:21

১৬৫ রান। টি-টুয়েন্টির হিসেবে এমন বড় কোন স্কোর নয়। বাংলাদেশ এরচেয়ে বেশি রান তাড়া করে টি-টুয়েন্টি ম্যাচ জিতেছে। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এই রান তাড়া করতে নামার সময় বাংলাদেশ দলের ওপেনিং জুটি দেখে সবাই অবাক!

ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গে ব্যাট করতে নামছেন মুশফিকুর রহিম। আর্ন্তজাতিক টি-টুয়েন্টিতে মুশফিক আগে কখনোই ব্যাটিং ওপেন করেননি। হ্যাঁ ওয়ানডে ক্রিকেটে একবার ওপেনার হিসেবে খেলার সুযোগ হয়েছিল তার। সাধারণত মিডলঅর্ডারেই মুশফিক ব্যাট করেন। তবে এই ম্যাচে আকস্মিকভাবে ওপেনার। কেন?
 
আসলে মুশফিকের এই ব্যাট হাতে ওপেন করার বিষয়টা আকস্মিক নয়। পুরোপুরি পরিকল্পিত ছিল। আগের রাতেই টিম মিটিংয়েই এই সিদ্ধান্ত হয়েছিল।

এই সিদ্ধান্তের পেছনে ক্রিকেটীয় যৌক্তিকতা কি?

অধিনায়ক সাকিব সেই প্রশ্নের উত্তরে বললেন-‘ আমাদের দলের সবার সঙ্গে আলোচনা হয়ে তারপর সবার সম্মিলিত সিদ্ধান্তে মুশফিক ভাইকে ওপেনিংয়ে পাঠানো হয়েছে। এর পেছনে বড় একটা কারণ ছিলো দলে যারা বেশি ম্যাচ খেলেছে। যাদের অভিজ্ঞতা বেশি, তারা যদি উপরের দিকে ব্যাটিংয়ে যেয়ে একটা ভালো শুরু করে দিয়ে আসতে পারে, তাহলে দলের জন্য অনেক বড় একটা উপকার হবে। যেহেতু আমাদের শুরুটা কোনসময় ভাল হচ্ছে না। তাই ভাল শুরুর জন্য দলের সিনিয়র সদস্যদের ওপর দায়িত্বটা একটু বেশি বর্তায়। আমরা যদি সেই দায়িত্ব নিতে পারি তবে সেটা ভাল হবে। এই চিন্তা থেকেই মুলত ওপেনিং অর্ডারে বদল আনা হয়।’

কিন্তু দলের সম্মিলিত এই সিদ্ধান্তও তেমন কাজে দিল না। এই ম্যাচেও ওপেনিং খারাপ হলো। লিটন দাস আউট হলেন শূন্য রানে। মুশফিকও সিঙ্গেল ডিজিটে ফিরলেন ড্রেসিংরুমে। পেসার ফারিদ মালিককে স্কুপ করে ফাইন লেগ দিয়ে হাঁকাতে গিয়ে বোল্ড হয়ে গেলেন ৩ বলে মাত্র ৫ রান করে।

পরের ম্যাচেও কি এই পরীক্ষণ চালাবে বাংলাদেশ ব্যাটিং অর্ডার নিয়ে?

এ সম্পর্কিত আরও খবর