আফগান ধোলাই এড়াতে পারলো না সাকিববাহিনী

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-04 00:21:45

 
ঢাকা: ১৪৬ রানের লক্ষ্য তাড়া করে শুরুটা মোটেও ভাল ছিল না টাইগারদের। তবে শেষ মুহুর্তে ত্রাতা হয়ে জাগতে চাইলেন মাহমুদউল্লাহ আর মুশফিক। সিরিজ হেরেছে আগেই, মান রাখার শেষ এই লড়াইয়ে শেষ বল পর্যন্ত উত্তেজনা ধরে রাখলেও হোয়াইট ওয়াশ বা ধবল ধোলাই এড়াতে পারলেন না সাকিব-মুশফিকরা।
 
১৯তম ওভারে মুশফিকুর রহিম যা দেখালেন, তা আশা জাগিয়েছিল। এদিন নিজের স্পেলের প্রথম দুই ওভারে ১৪ রান দিয়েছেন রশিদ খান। খুব বেশি সুবিধা করতে পারছিলেন না। তবে ১৮তম ওভারে রশিদ খানকে সাবধানে খেললেন মুশফিক-মাহমুদ উল্লাহ। 
 
১৯তম ওভারের প্রথম ৫ বলের প্রতিটিকে ৪ বানিয়ে গুণে গুণে ২০ রান বুঝে নিলেন মুশফিক। শেষ বলে আসলো ১ রান। তবে শেষ ওভারে বল হাতে আসলেন রশিদ খান। এই ওভার যেন নাটকে ভরপুর, আর তার নায়ক রশিদ। ৬ বলে যখন ৯ রান দরকার। প্রথম পাঁচ বলে ৪ রানের বিনিময়ে ফেরালেন মুশফিককে। শেষ বলে দরকার পড়লো ৪ রান। হাঁকিয়েছিলেনও আরিফুল হক। কিন্তু বাউন্ডারি দড়ি থেকে ফিরিয়ে দিলেন ফিল্ডার। থার্ড আম্পায়ার ক্যামেরায় দেখতে পেলেন ৪ হয়নি। বরং রান অাউট। শেষ পর্যন্ত এক রানে হেরে মাঠ ছাড়তে হলো টাইগারদের। 
 
ব্যাটিংয়ের শুরুতেই মেঘলা আকাশের পূর্বাভাস দেখায় টাইগাররা। রাজীব গান্ধী স্টেডিয়ামে মুজিব উর রহমানের বলে দারুইস রাসুলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার সময় তামিম ইকবালের সংগ্রহে মাত্র ৬ বলে ৫ রান। এরপর সৌম্য সরকার আর লিটন দাসের রান অাউট দেখে মনে হলো ব্যাটসম্যানরা যেন দিকভ্রান্তের মতো মাঠের ফিল্ডারদের অবস্থান সর্ম্পকে কিছুই জানেন না। ১৫ আর ১৪ রানে ফিরলেন তারা। সাকিব আল হাসানের ৯ বলে ১০ রানের ইনিংসকে দায়িত্ব বলা যাবে না কিছুতেই। 
 
আশা জাগিয়েছিলেন মুশফিক আর মাহমুদউল্লাহ। ৭ টি চারের সাহায্যে মুশফিকের ৩৭ বলে ৪৬ রানের ইনিংসটি ছিল ঝলমলে। তবে সেটাকে আর বাড়তে দেয়নি রশিদ খান। শেষ ওভারের প্রথম বলে মুশফিককে ফেরান তিনি। লং অনে রশিদের পাতানো ফাঁদে নাজিব উল্লাহর হাতে ক্যাচ দেন তিনি। 
 
১ বলে যখন ৪ রান প্রয়োজন তখন ক্রিজে আসেন আরিফুল হক। হাঁকিয়েছিলেনও। কিন্তু দড়ির ওপর থেকে শফিকুল্লাহ বল ফিরিয়ে দিয়ে আর মান বাঁচাতে দিলো না বাংলাদেশকে। রান অাউটের শিকার মাহমুদউল্লাহ। ১ রানে হার আর ধবল ধোলাই হয়ে মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে। 
 
এদিনও শুরুটা দারুণ করেছিল আফগান ব্যাটসম্যানরা। শাহজাদ আর ওসমান গনি গড়ে তোলেন ৫৫ রানের পার্টনারশিপ। এরপর আসগর আর শেনওয়ারির ব্যাটিং নৈপুণ্যে ১৪৫ রানের পুঁজি গড়ে তোলেন আফগানরা। সাকিব আল হাসান আর নাজমুল ইসলাম ছাড়া কেউই তেমন পাত্তা পায়নি আফগানদের কাছে। নাজমুল ১৮ রানের বিনিময়ে পেয়েছেন ২ উইকেট এবং সাকিব ১৬ রানের বিনিময়ে ১ উইকেট। 
 
দিন শেষে ব্যাট আর বল, সবক্ষেত্রেই নৈপুণ্য দেখিয়ে দারুণ  এক জয় কেড়ে নিলো আফগানরা। টেস্ট প্লেয়িং বাংলাদেশকে ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে ধবল ধোলাই করে সর্প নৃত্য ফিরিয়ে দিলো টাইগারদের। 
 

এ সম্পর্কিত আরও খবর