আফগানিস্তানকে হারানোর উপায় খুঁজছে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 03:34:42

সময়টা বদলে গেছে। আর বদলে যাওয়া সময়টায় আফগানিস্তান অনেকদূর এগিয়ে গেছে বলেই এখন বাংলাদেশকে এই আফগানিস্তানের বিপক্ষে নামার আগে অনেককিছু ভাবতে হচ্ছে। ম্যাচপূর্ব পরিকল্পনায় অনেক বেশি চিন্তাশক্তি খরচ করতে হচ্ছে।

আজ সন্ধ্যার ম্যাচের আগেও ওই পথেই বাড়তি শক্তি দিতে হয়েছে বাংলাদেশকে। আফগানিস্তান যে এমন ভাবনায় ফেলে দেবে-কয়েক বছর আগেও এমন পরিস্থিতি ছিল না।
 
এই পরিস্থিতিই জানাচ্ছে বাংলাদেশ পিছিয়েছে। আফগানিস্তান এগিয়ে গেছে অনেকখানি। সেই দূরত্বটা এতই বেশি যে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও খোদ মানছেন-‘টি-টোয়েন্টিতে আফগানিস্তান এখন অবশ্যই বড় দল! র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ওরা। ম্যাচও জিতছে।’



পরিসংখ্যানও অবশ্য তাই বলছে। বাংলাদেশের বিপক্ষে পেছনের চারটি টি-টোয়েন্টির সবগুলোই জিতেছে আফগানিস্তান। এই চার ম্যাচে বলার মতো লড়াই হয়েছে কেবলমাত্র একটি ম্যাচে। বাকি তিনটিতে আফগানিস্তানের অনায়াস জয়। সর্বশেষ মোকাবেলায় তারা মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশকে হারিয়েছে ২৫ রানে।
 
আজ শনিবার, ২১ সেপ্টেম্বরের সন্ধ্যায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফাইনালের আগে শেষবারের মতো আফগানিস্তানের মুখোমুখি আরেকবার বাংলাদেশ। মিরপুরে ২৪ সেপ্টেম্বরের ফাইনালেও লড়বে এই দু’দলই। শিরোপা নির্ধারণী সেই ম্যাচে নামার আগে আজকের এই ম্যাচ উভয় দলের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার ম্যাচ।

আজ যে জিতবে অতি অবশ্যই সেই দলই এককদম এগিয়ে থেকেই ফাইনালে নামবে।

এগিয়ে থাকার সেই কাজটা সুসম্পন্ন করতে মরিয়া বাংলাদেশ। ঝড়ো ব্যাটিং এবং নিখুঁত স্পিনের ছকে আঁকা আক্রমণ সাজিয়ে আফগানিস্তান টি-টোয়েন্টিতে সত্যিকার অর্থেই এখন বড় দলের কাতারে আসার দাবি তুলছে।

আফগানিস্তানের বিপক্ষে নামার আগে এখন যে কোন দলের প্রধান চিন্তা থাকে স্পিনের ১২ ওভার কিভাবে পার করা যাবে? মুজিব-নবি এবং রশিদের স্পিনই আফগানিস্তানের বোলিং আক্রমণের মূল শক্তি।

পেশিবহুল ব্যাটিংও আফগানদের টি-টোয়েন্টি সাফল্যের অন্যতম নিয়ামক। বেশ স্বচ্ছন্দেই ব্যাট চালিয়ে বলকে উড়িয়ে গ্যালারিতে পাঠানোর ওস্তাদি জানে এই আফগানিস্তানের ব্যাটসম্যানরা।

শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এক ইনিংসে সর্বোচ্চ ১৫ ছক্কার নতুন রেকর্ডটাও এখন যে তাদেরই! আজ সন্ধ্যার ম্যাচে শুধু তিন আফগান স্পিনারকে নয়, এই ‘ছক্কাবাজ’ দের থামিয়ে রাখার দিকে মনোযোগ দিতে হচ্ছে বাংলাদেশকে।



আগের ম্যাচে ফিল্ডিংয়ের সময় বামহাতে চোট পাওয়ায় তিনটি সেলাই পড়েছে দলের নতুন খেলোয়াড় আমিনুল ইসলাম বিপ্লবের। লেগস্পিনার কাম মিডলঅর্ডার এই ব্যাটসম্যানকে সম্ভবত আজকের ম্যাচে বিশ্রামে রাখার চিন্তাই করছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে আফগান ব্যাটসম্যানদের একটা দুর্বলতা পরিস্কার। স্পিনের চেয়ে পেসারদের বিপক্ষেই একটু বেশি নড়বড়ে আফগান ব্যাটসম্যানরা। চট্টগ্রামে নিজেদের শেষ ম্যাচে জিম্বাবুয়েও সেই প্রমাণই রেখেছে।

শুক্রবার রাতে আফগানিস্তানকে ৭ উইকেটে হারানো ম্যাচে জিম্বাবুয়ের পেসার ক্রিষ্টোফার এমপফু ৩০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। মিরপুরেও  পেসার মোহাম্মদ সাইফুদ্দিন আফগানিস্তান ম্যাচে ক্যারিয়ার সেরা ৪ উইকেট পেয়েছিলেন। আজকের মোকাবেলায়ও সম্ভবত একাদশে বাড়তি পেসার নিয়েই নামছে বাংলাদেশও।

আর জিম্বাবুয়ে তো আগের ম্যাচেই দেখিয়ে দিয়েছে আফগানিস্তানকে হারানোর ফর্মূলা কি?

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর