প্রোটিয়াদের উড়িয়ে ভারতের জয়োৎসব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 22:43:14

জেতার জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৩৯৫ রান। টেস্টের পঞ্চম ও শেষ দিনে চতুর্থ ইনিংসে এ স্কোরটা সন্দেহ নেই যে কোনো দলের জন্যই হিমালয়ের চেয়ে উঁচু। দক্ষিণ আফ্রিকার জন্য ছিল অসম্ভব। জয়ের জন্য অলৌকিক কিছুই করতে হতো তাদের। কিন্তু রবিন্দ্র জাদেজা ও মোহাম্মদ সামির বোলিং জাদুতে অসম্ভবটা অসম্ভবই রয়ে গেল। সম্ভব আর হলো না। তাই লড়াইয়ের শেষ দেখে প্রথম টেস্টে অতিথি প্রোটিয়ারা হারল ২০৩ রানের বড় ব্যবধানে।

দুরন্ত এ জয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিক ভারত। সঙ্গে একটি বিশ্বরেকর্ডও হয়েছে। এক টেস্টে সর্বোচ্চ ৩৬টি ছক্কা হাঁকানোর রেকর্ড গড়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা মিলে। সঙ্গে মুত্তিয়া মুরালিধরনের টেস্টে দ্রুত ৩৫০ উইকেট শিকারের রেকর্ড স্পর্শ করেছেন রবিচন্দ্রন অশ্বিন। এজন্য দুজনেই খেলেন সমান ৬৬টি টেস্ট।

সফল রিভিউ শেষে জাদেজার সঙ্গে সতীর্থদের উদযাপন, ছবি: সংগৃহীত

লক্ষ্য ছোঁয়ার দৌড়ে নেমে শুরুতেই হোঁচট খেয়ে বসে দক্ষিণ। ব্যাটিং বিপর্যয়ের মুখে মাত্র ৭০ রানেই সঁপে দেয় তারা আট উইকেট। এক উইকেটে ১১ রান নিয়ে বিশাখাপত্তনমে রোববার (৬ অক্টোবর) সকালে পঞ্চম দিনের খেলা শুরু করে অতিথি দলটি। কিন্তু ৫৯ রানেই খুইয়ে ফেলে তারা ৭ উইকেট।

ওপেনার এইদেন মার্করাম উইকেটের এক প্রান্ত আগলে রেখে লড়াই করে যান। কিন্তু ৩৯ রানের বেশি তুলতে পারেননি। অন্য প্রান্তের ব্যাটসম্যানরা তখন যেন আসা-যাওয়ার প্রতিযোগিতায় নেমে পড়েন। রবিন্দ্র জাদেজা ও মোহাম্মদ সামি স্পিন-পেসের মিলিত তোপে চালান এ ধ্বংসযজ্ঞ।

শেষে নবম উইকেটে দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার চেষ্টা করেন সেনুরান মুথুস্যামি ও ডেন পিয়েডট । দুজনে ৯১ রানের পার্টনারশিপ গড়ে দলের হার এড়ানোর ব্যর্থ চেষ্টা করেন। তবে সফরকারীরা পায় সম্মানজনক একটা স্কোর। ৬৩.৫ ওভারে ১৯১ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস।

হার এড়াতে ব্যাট হাতে লড়ে গেছেন প্রোটিয়া ব্যাটসম্যান ডেন পিয়েডট, ছবি: সংগৃহীত

পিয়েডট ১০৭ বলে ৫৬ রানে (৯ চার ও এক ছক্কায়) ফিরলেও ১০৮ বলে ৪৯ রানে (৫ চারে) অপরাজিত থেকে যান অভিষিক্ত মুথুস্যামি। ব্যাটিং দৃঢ়তার প্রমাণ দিয়ে অভিষেক টেস্টের দুই ইনিংসেই অপরাজিত থেকে গেলেন মুথুস্যামি (প্রথম ইনিংসে ৩৩*)।

ভারতের হয়ে সামি ৩৫ রানে শিকার করেন ৫ উইকেট। টেস্ট ক্রিকেটে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব এ তারকা পেসার অর্জন করলেন পঞ্চমবারের মতো। জাদেজা ৮৭ রানে নেন ৪ উইকেট।

মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরি ও রোহিত শর্মার শতকে  সাত উইকেটে ৫০২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। রবিচন্দ্রন অশ্বিন একাই সাত উইকেট নিলে জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে থামে ৪৩১ রানে। ফলে ৭১ রানে এগিয়ে থাকে স্বাগতিকরা। ম্যাচ সেরা রোহিতের টানা দ্বিতীয় সেঞ্চুরি আর চেতেশ্বর পূজারার ব্যাটিং তাণ্ডবে ৪ উইকেটে ৩২৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বিরাট কোহলি। এতেই তারা লিড পায় ৩৯৪ রানের।

পুণেতে ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু ১০ অক্টোবর।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত: ৫০২/৭ ডি. ও ৩২৩/৪ ডি., ৬৭ ওভার (রোহিত ১২৭, পূজারা ৮১, জাদেজা ৪০ ; মহারাজ ২/১২৯)।

দক্ষিণ আফ্রিকা: ৪৩১/১০ ও ১৯১/১০, ৬৩.৫ ওভার (পিয়েডট ৫৬, মুথুস্যামি ৪৯* মার্করাম ৩৯; সামি ৫/৩৫ ও জাদেজা ৪/৮৭)।

ম্যাচ ফল: ভারত ২০৩ রানে জয়ী।

ম্যাচ সেরা: রোহিত শর্মা।

সিরিজ ফল: তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।

এ সম্পর্কিত আরও খবর