রোনালদোই ভরসা পর্তুগালের

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 13:38:03

১৯৬৬ বিশ্বকাপে প্রথম অংশ নিয়েই ইউসেবিওর নৈপূণ্যে তৃতীয় হয়ে ফুটবল বিশ্বকে চমকে দেয় পর্তুগাল। পরের আট আসরে মাত্র একবার সুযোগ পেলেও ২০০২ আসর থেকে নিয়মিত বিশ্বকাপ খেলছে দলটি। এর মধ্যে ২০০৬ আসরে চতুর্থ হওয়া ছাড়া নেই উল্লেখযোগ্য সাফল্য। তবে সবশেষ ইউরো জেতায় এবারের আসরে অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবেই ধরা হচ্ছে পর্তুগালকে।

রোনালদোকে ঘিরেই পর্তুগিজদের বিশ্বকাপ জয়ের সব স্বপ্ন। মোট পাঁচবার ও শেষ দুইবারের বর্ষসেরা এ তারকা এবার খেলবেন চতুর্থ বিশ্বকাপ। সেরা ছন্দ নিয়েই বিশ্বকাপে এসেছেন তিনি। সর্বোচ্চ ১৫ গোল করে রিয়ালকে জিতিয়েছেন টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। বাছাইপর্বেও তার ৯ ম্যাচে ১৫ গোলে ভর করেই বিশ্বকাপের মূল পর্বে খেলছে পর্তুগাল।

বাছাইপর্বে পর্তুগাল ১০ ম্যাচের ৯টিতেই জিতেছে। ৩২ গোল করার বিপরীতে তাদের জালে বল গেছে মাত্র ৪ বার। বাছাইপর্বের ছন্দের সঙ্গে ইউরো চ্যাম্পিয়নের তকমাও পর্তুগালকে আত্মবিশ্বাসী রাখবে। শক্তিশালী ফ্রান্সকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন হয় তারা।

বিশ্বকাপে সাফল্য পেতে ইউরো জয়ের মতোই সামনে থেকে নেতৃত্ব দিতে হবে রোনালদোকে। বাছাইপর্বে ৯ গোল করা আন্দ্রে সিলভা আর অভিজ্ঞ কোরেজমাকে নিয়ে পর্তুগিজ আক্রমণভাগ সমীহ করার মতো। ম্যানসিটির বার্নার্ডো সিলভা, অভিজ্ঞ মৌতিনহো আর কারভালহোকে নিয়ে মাঝারি শক্তির মিডফিল্ড পর্তুগালের।

পেপে, ব্রুনো আলভেজ ও হোসে ফন্টেরা সেরা সময় ফেলে আসলেও রক্ষণে তারাই কোচ ফার্নান্দো স্যান্তোসের ভরসা। আছেন নবীন পেরেইরাও। আর গোলরক্ষক রুই প্যাট্রিসিওর অভিজ্ঞতা ৮ বছরের। স্পেন, মরক্কো ও ইরানকে নিয়ে ‘বি’ গ্রুপে পর্তুগাল। ১৫ মে স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে রোনালদোদের বিশ্বকাপ মিশন শুরু। ২০ জুন মরক্কো আর ২৫ জুন ইরানের মুখোমুখি হবে ইউরো চ্যাম্পিয়নরা।

এ সম্পর্কিত আরও খবর