ক্লাবের সতীর্থরাই আজ রোনালদোর বড় প্রতিপক্ষ!

, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:02:38

স্পেনের সমস্যাটা আসলে মাঠে নয়, ডাগআউটে। কোচের চেয়ারে। প্রথম ম্যাচের মাঠে নামার আগে হঠাৎ করে কঠিন একটা সিদ্ধান্ত নেয় স্প্যানিশ ফুটবল ফেডারশন। কোচ হুলেন লোপেতেগুইকে রিয়াল মাদ্রিদ যে তাদের নতুন কোচ হিসাবে নিয়োগ দিল সেই ঘোষণাটা মোটেও পছন্দ হয়নি তাদের।

ফেডারেশনের রাগ এই ঘোষণাটা বিশ্বকাপের সময়ে কেন? আরও পরেও তো হতে পারত? কোচ তাহলে বিশ্বকাপে গিয়েও নিজের পরবর্তী চাকরি নিয়ে চিন্তা-ভাবনা করছেন? এমন কোচ জাতীয় দল নিয়ে পরিকল্পনা করবে কিভাবে? এমনসব প্রশ্ন তুলে রিয়াল মাদ্রিদের কোচ ঘোষণার পাঁচ মিনিটের মধ্যেই স্প্যানিশ ফুটবল ফেডারেশন হুলেন লোপেতেগুইকে জানিয়ে দেয়-আপনি বরখাস্ত। নতুন কোচ হিসেবে নিয়োগ পান একেবারে আলোচনার বাইরে থাকা ফার্নান্দো হিয়েরো।

সোচিতে শুক্রবার (১৫ জুন) রাতে পুর্তগালের বিপক্ষে ম্যাচে কোচ অদল-বদলের এই ধাক্কা কি সামলে উঠতে পারবে স্পেন? বাংলাদেশ সময় রাত ১২ টায় এই ম্যাচটি শুরু হবে। বি গ্রুপে এই দুদলের ম্যাচকেই সবচেয়ে কঠিন মনে করা হচ্ছে। এই ম্যাচের বিজয়ী দলই সম্ভাব্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে নাম লেখাবে।

স্পেন এবং পুর্তগালের সাম্প্রতিক ফর্ম দারুণ। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আজকের এই ম্যাচের আগ পর্যন্ত স্পেন পেছনের ২০টি আর্ন্তজাতিক ম্যাচের একটিতেও হারেনি! আর এই লম্বা সময়ের মধ্যে কোচ ফার্নান্দো স্যান্তোসের কোচিংয়ে পুর্তগাল ২৪টি প্রতিযোগিতামুলক ম্যাচের মধ্যে হেরেছে মাত্র একটিতে। উভয় দলে তারকার কোন ঘাটতি নেই। রক্ষণভাগ থেকে আক্রমনভাগ সর্বত্রই তারকায় ঠাসা।

তবে সম্মিলিত তারকার দ্যুাতিতে পুর্তগালের চেয়ে স্পেনের দলটা বেশি উজ্জ্বল। পুর্তগালে ক্রিশ্চিয়ানো রোনালদো, বার্নাদো সিলভা, পেপের পাশে স্পেনের দিয়োগো কস্তা, মার্কো অ্যাসেনসিও, সার্জিও বুসকেটস, আন্দ্রো ইনিয়েস্তা, ইসকো, ডেডিভ সিলভা, জর্দি অ্যালবা, নাচো ফার্নান্দেজ, জেরার্ড পিকে, সার্জিও রামোস ও গোলকিপার ডেভিড ডি গিয়াÑএই নামগুলো একটু বেশি আলো ছড়াচ্ছে।

পুর্তগালের এই দল থেকে ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম বাদ দিলে বাকি দলটাকে খুব তেজি কিছু মনে হবে না। আর রোনালদোর সমস্যা হল বিশ্বকাপের আসরে কখনোই নিজেকে বিশ্বসেরা হিসেবে মেলে ধরতে পারেননি তিনি। ২০০৬ সালে  জার্মানি বিশ্বকাপ দিয়ে শুরু এখন পর্যন্ত খেলা সবশুদ্ধ চারটি বিশ্বকাপে আলোচিত হতে পারেÑএমন কোন ম্যাচেই পারফর্ম করতে পারেননি রোনালদো। ক্লাব পর্যায়ে নিজের পারফরমেন্সের অর্ধেকটুকুও যদি রোনালদো রাশিয়া বিশ্বকাপে দেখাতে পারেন তাহলে বিশ্বকাপ নিয়ে অনেক পুরানো একটা আক্ষেপ তার হয়তো ঘুচবে এবার। পেছনের চার বিশ্বকাপে রোনালদো গোল করেছেন মাত্র ৩টি। অথচ জাতীয় দলের হয়ে ১৫০টি আর্ন্তজাতিক ম্যাচে তার গোলসংখ্যা ৮১টি!

বয়স ৩৩। বাস্তবতা জানাচ্ছে এটাই রোনালদোর শেষ বিশ্বকাপ। পারবেন রোনালদো শেষটা রাঙাতে? নাকি আরেকটি ‘সাদা-কালো’ মামুলি পারফরমেন্সের বিশ্বকাপের সংখ্যা বাড়ছে তার?

প্রতিপক্ষ যখন স্পেন তখন পুর্তগাল সমর্থকদের পরিসংখ্যানের পাতাটা উল্টাতেও ভাল লাগার কথা নয়। এর আগে ৩৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। স্পেন জিতেছে ১৬টিতে। পুর্তগাল হেসেছে ৬টি ম্যাচে। বাকি ১৩টি ম্যাচ ড্র হয়েছে।

ব্রাজিল বিশ্বকাপে স্পেন ও পুর্তগালের মধ্যে একটা বিষয় দারুণ মিল ছিল। দুই দলই প্রথম পর্ব থেকে বিদায় নিয়ে বিশ্বকাপের বাকি সময়টা কাটায় দর্শক হিসেবে! গ্রুপের বাকি দুটো দল বেশি দুর্বল হওয়ায় এবার সম্ভবত সেই আশঙ্কা নেই।

স্পেনের এই দলটির বেশির ভাগ খেলোয়াড় রোনালদোর খেলার সঙ্গে বেশ পরিচিত। লা-লিগায় রোনালদোর দল রিয়াল মাদ্রিদের মুল প্রতিপক্ষ বার্সোলোনার প্রায় সব তারকা খেলোয়াড়ই আছেন স্পেনের জাতীয় দলে। রিয়াল মাদ্রিদে রোনালদোর টিমমেট সার্জিও রামোস, লুকাস ভাসকুয়েজ, ইসকো, নাচো ফার্নান্দেজরা এতদিন রোনালদো গোল করলে তাকে এসে জড়িয়ে ধরতেন, আর আজ?

আজ রোনালদোর পায়ে বল দেখলেই তারা কেড়ে নিতে চাইবেন? আজ যে জার্সির রঙ ভিন্ন। দলের নাম-দেশ! 

এ সম্পর্কিত আরও খবর