দুদিনেই শেষ আফগানিস্তানের অভিষেক টেস্ট!

, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 18:50:54

টেস্ট এবং টি-টুয়েন্টির মধ্যে পার্থক্য কি- সেটা বেশ ভালভাবেই বুঝল আফগানিস্তান। বলা যায় একটু নির্মমভাবেই টের পেল! অভিষেক টেস্টে তাদের দুই ইনিংসের ব্যাটিং শেষ হয়ে গেল মাত্র একদিনেই! দুদিনে হেরে গেল তারা টেস্ট ম্যাচ। ব্যাঙ্গালোর টেস্ট ইনিংস ও ২৬২ রানের বিশাল ব্যবধানে জিতে নিল ভারত।

দ্বিতীয়দিনের প্রথম সেশনে ভারতের ইনিংস ৪৭৪ রানে থামে। ব্যাটিং করতে নেমে আফগানিস্তান সেই যে ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়ে আর সেই দুর্যোগ কাটিয়ে উঠতে পারেনি। প্রথম ইনিংসে আফগানিস্তান গুটিয়ে যায় মাত্র ১০৯ রানে। ২৭. ৫ ওভারে শেষ হয় আফগানিস্তানের অভিষেক টেস্টের প্রথম ইনিংস। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা আফগানিস্তান ম্যাচে দ্বিতীয়বারের মতো ব্যাটিং বিপযর্য়ে পড়ে। এবার তাদের ইনিংস শেষ হয় ১০৩ রানে, ৩৮.৪ ওভারে। দুই ইনিংস মিলিয়ে আফগানিস্তানের সংগ্রহ মাত্র ২১২ রান।

ম্যাচে ভারতের দুই ওপেনার মুরালি বিজয় (১০৫) ও শিখর ধাওয়ান (১০৭) মিলে যে রান করেন পুরো আফগানিস্তান দল দুই ইনিংস মিলিয়ে সেটা টপকাতে পারেনি! অনেক রেকর্ড গড়ে অনায়াস ভঙ্গিতে এই টেস্ট ম্যাচ জিতে নিল ভারত। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ভারত কোন ম্যাচ মাত্র দুদিনেই জিতল। দ্বিতীয়দিন সবমিলিয়ে উইকেট পড়ল ২৪টি। ব্যাঙ্গালোর স্টেডিয়ামে আগে কখনো এমন ঘটনা ঘটেনি।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ১ম ইনিংস ৪৭৪/১০ (শিখর ধাওয়ান ১০৭, মুরালি বিজয় ১০৫, হার্দিক পান্ডিয়া ৭১, ইয়ামিন ৩/৫১)। আফগানিস্তান ১০৯ ও ১০৩)। ফল: ভারত ইনিংস ও ২৬২ রানে জয়ী। ম্যাচসেরা: শিখর ধাওয়ান। সিরিজ: ভারত ১-০ তে জয়ী।

 

এ সম্পর্কিত আরও খবর