ভারতের আপত্তি উড়িয়ে টুর্নামেন্ট বাড়াচ্ছে আইসিসি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 03:32:50

তীব্র আপত্তি ছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই)। তারপরও সিদ্ধান্ত থেকে সরে যায়নি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ভবিষ্যৎ সূচিতে টুর্নামেন্ট বাড়াচ্ছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। গত সোমবার দুবাইয়ে আইসিসির সভায় আন্তর্জাতিক টুর্নামেন্ট বাড়ানোর প্রস্তাব অনুমোদন পেয়েছে।

অবশ্য টুর্নামেন্ট বাড়ানোর এই প্রক্রিয়া শুরু হবে ২০২৩ বিশ্বকাপের পর থেকে। যা চলবে ২০৩১ সাল পর্যন্ত।

সভায় সিদ্ধান্ত হয়েছে, প্রতি বছরই একটি করে টুর্নামেন্ট আয়োজন করবে আইসিসি। এরমধ্যে ৫০ ওভারের বিশ্বকাপ হবে দুটি  আর চারটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। তাছাড়া বাড়তি দুটি ওয়ানডে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনাও আছে আইসিসির।

একইসঙ্গে মেয়েদের টুর্নামেন্টও বাড়ছে। থাকবে ৮টি আন্তর্জাতিক টুর্নামেন্ট।

যদিও এতো আয়োজন নিয়ে প্রশ্ন তুলে বিসিসিআই। তাদের দাবি এই পরিকল্পনায় দ্বিপাক্ষিক সিরিজের সূচিতে প্রভাব পড়বে। ওই সিরিজের ম্যাচগুলো ম্লান হয়ে যাবে। বিশেষ করে দ্বিপাক্ষিক সিরিজ থেকে ভারতের আয় অনেক বেশি। এক্ষেত্রে আইসিসি টুর্নামেন্ট আয়োজন করলে বিপাকে পড়বে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসির আয় বাড়লেও রাজস্ব কমবে বিসিসিআইয়ের।

এমনিতে আইসিসির রাজস্বের বড় অংশটাই আসে ভারত থেকে। গত মৌসুমেও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার রাজস্বের ৭০ ভাগ দিয়েছে ভারত। এ কারণেই তারা আপত্তি তুলেছে।

এদিকে সোমবার দুবাইয়ের সভা থেকেই সুখবর পেলো জিম্বাবুয়ে। আইসিসির বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে ফের সদস্যপদ ফিরে পেয়েছে দেশটি। তুলে নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

আগামী জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আর পরবর্তীতে আইসিসি সুপার লিগে জিম্বাবুয়ের অংশগ্রহণ নিয়েও শঙ্কা কাটল। জিম্বাবুয়ের একইসঙ্গে নিজেদের সদস্যপদ ফিরে পেয়েছে নেপাল।

দুবাইয়ে হেড কোয়ার্টারে সভা শেষে আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহর জানান, ‘জিম্বাবুয়ের ক্রীড়ামন্ত্রী নিজের প্রতিশ্রুতি রেখেছে। দেশটির ক্রিকেটের জন্য কাজ করার ব্যাপারে তার সদিচ্ছা স্পষ্ট ছিল। আইসিসি বোর্ড যে শর্তগুলো দিয়েছিল, তিনি সেগুলো শর্তহীনভাবে পূরণ করেছেন। আশা করছি ক্রিকেট রাজনীতির হস্তক্ষেপ থেকে দূরে থাকবে।’

নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল নেপালও। বোর্ড পরিচালনায় সরকারের হস্তক্ষেপ থাকায় তাদের ২০১৬ সালে বহিস্কার করে আইসিসি। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ নেপালের নির্বাচনের পরই এবার আইসিসি সদস্যপদ ফিরে পেল হিমালয়ের দেশটি।

এ সম্পর্কিত আরও খবর