বার্সা-রিয়ালের এল ক্লাসিকো স্থগিত

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 16:36:00

এল ক্লাসিকো পিছিয়ে যাচ্ছে। গণমাধ্যমে এমন গুঞ্জনই উড়ে বেড়াচ্ছিল কয়েক দিন ধরে। অবশেষে সে আশঙ্কাটাই সত্যি হলো। স্থগিত হয়ে গেল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যকার মৌসুমের প্রথম এল ক্লাসিকো। কাতালুনিয়ায় রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার কারণে ২৬ অক্টোবর নির্ধারিত দিনে হচ্ছে না দুই স্প্যানিশ জায়ান্টের এ মহারণ। রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) খবরটা নিশ্চিত করেছে।

এল ক্লাসিকোর জন্য এখন বিকল্প দিনক্ষণ নিয়ে চিন্তা-ভাবনা চলছে। আগামী ৪ বা ১৮ ডিসেম্বরে ম্যাচটি আয়োজনের পরিকল্পনা চলছে। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পুরো বিষয়টা পড়ে আছে আলোচনার টেবিলে। বার্সা-রিয়ালের সঙ্গে আলোচনা করে সোমবারের মধ্যে ঠিক হবে এল ক্লাসিকোর নতুন দিনক্ষণ।

এখন সিদ্ধান্ত নিবে আরএফইএফ কম্পিটিশন কমিটি। যেখানে লিগের একজন প্রতিনিধি, ফেডারেশনের একজন ও নিরপেক্ষ একজন সদস্য থাকবেন।

বার্সেলোনার ন্যু ক্যাম্পে নির্ধারিত দিনে মহাগুরুত্বপূর্ণ ম্যাচটি আয়োজন করা কোনো ভাবেই সম্ভব নয়। কারণ স্বাধীনতাকামী কাতালুনিয়ায় এখন চলছে রাজনৈতিক অস্থিরতা। বিক্ষোভ আর প্রতিবাদে ফেটে পড়েছে স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চলটি। তা কারণটা কী? কাতালান স্বাধীনতার পক্ষে ২০১৭ সালে বিতর্কিত গণভোট আয়োজন করায় অঞ্চলটির স্বাধীনতাকামী নয় রাজনৈতিক নেতাকে সোমবার ৯ থেকে ১৩ বছরের জন্য জেল দিয়েছে আদালত।

কাতালুনিয়ায় রাজনৈতিক অস্থিরতার এটাই মূল কারণ। প্রতিবাদে বার্সেলোনার একটি বিমানবন্দর মঙ্গলবার সাময়িকভাবে বন্ধ করে দিয়ে ছিল বিভোক্ষকারীরা। তাদের বিক্ষোভ-সমাবেশ এখন সহিংসতায় রূপ নিয়েছে। নিরাপত্তা কর্মীদের সঙ্গে জনতার দাঙ্গা-হাঙ্গামা দিন দিন বেড়েই চলেছে। শ্বাসরুদ্ধকর ও স্নায়ুচাপের এ হাইভোল্টেজ ম্যাচের দিন আরো বড় ধরনের বিক্ষোভের পরিকল্পনা করেছে স্বাধীনতাকামী কাতালান জনতা। যে কারণে আরো বড় ধরণের সহিংসতার আশঙ্কা করছে স্প্যানিশ সরকার। তাই তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এল ক্লাসিকো উপভোগ করতে এখন অপেক্ষায় থাকতে হচ্ছে ফুটবল প্রেমীদের।

এর আগে নিরাপত্তাহীনতার কারণে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) কাছে এল ক্লাসিকো রিয়াল মাদ্রিদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে সরিয়ে নেওয়ার অনুরোধ করে ছিল লা লিগা কর্তৃপক্ষ। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা এই সিদ্ধান্তে সায় দেয়নি। শুধু লা লিগাই নয়, উদ্ভূদ পরিস্থিতিতে স্প্যানিশ সরকারও ন্যু ক্যাম্পে এখন ম্যাচটি আয়োজন করতে কোনোভাবেই ইচ্ছুক নয়। 

এ সম্পর্কিত আরও খবর