প্রতিষ্ঠাতার নামে টুর্নামেন্ট, অথচ নিজেদের সরিয়ে নিল ঢাকা আবাহনী!

ফুটবল, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 22:51:24

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ থেকে একেবারে শেষ মুহূর্তে নাম প্রত্যাহার করে নিয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। চট্টগ্রামের মাঠে এই টুর্নামেন্ট শুরু হচ্ছে ১৯ অক্টোবর, শনিবার। আর ঢাকা আবাহনী নিজেদের সেই টুর্নামেন্ট থেকে সরিয়ে নিয়েছে ১৬ অক্টোবর রাতে, তাও মাত্র চার লাইনের একটি চিঠিতে।

আয়োজক কর্তৃপক্ষকে ঢাকা আবাহনী চার লাইনের সেই চিঠিতে জানিয়েছে-‘এই টুর্নামেন্টের জন্য কার্যকর দল গঠনের প্রস্তুতি নিতে না পারার জন্য আমরা নাম প্রত্যাহার করে নিচ্ছি। এজন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

চিঠির নিচে আবাহনীর ভারপ্রাপ্ত ডাইরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ এমপির স্বাক্ষর। আকস্মিকভাবে আর্ন্তজাতিক এই ফুটবল টুর্নামেন্ট থেকে ঢাকা আবাহনীর এই নাম প্রত্যাহার করে নেওয়ার বিষয়টি ফুটবলামোদিদের অবাক করেছে।

একটি টুর্নামেন্টে অংশ নিতে হলে দল গঠনের প্রস্তুতির যে প্রয়োজন সেটা কি আবাহনীর আগে জানা ছিল না? বিস্ময়কর বিষয় হচ্ছে এই টুর্নামেন্টের জাঁকজমকপূর্ণ ড্র অনুষ্ঠান হয়ে গেল, তখনো ঢাকা আবাহনী খেলার জন্য প্রস্তুতই ছিল। ঢাকা আবাহনী এই টুর্নামেন্টে খেলতে সম্মত হয়ে ছিল বলেই তাদের নিয়েই হোটেল মেরিডিয়ানে ড্র অনুষ্ঠিত হয়ে ছিল।

বিস্ময় এখানেই শেষ নয়! আরো আছে।

টুর্নামেন্টের নাম শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে তিনি। বাংলাদেশের ক্রীড়াঙ্গনে তার অবদান প্রবাদ প্রতিম। তার বড় একটা গর্বের পরিচয় হলো ঢাকা আবাহনীর প্রতিষ্ঠাতা তিনি। আয়োজকরা দাবি করছেন বাংলাদেশের ক্রীড়াঙ্গনে শেখ কামালের অবদান এবং তার অনস্বীকার্য ভূমিকাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে আরো সুবিস্তৃতভাবে প্রচারের জন্য এই টুর্নামেন্ট বড় একটা সিগনেচার ইভেন্ট হবে।

অথচ নিজের প্রতিষ্ঠাতার নামে আয়োজিত সেই টুর্নামেন্ট থেকেই নিজেদের সরিয়ে নিলো আবাহনী! তাও আবার একেবারে শেষ সময়ে, টুর্নামেন্টের গ্রুপ, ড্র এবং সূচি হয়ে যাবার পর!

ঢাকা আবাহনী এই টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেওয়ায় তাৎক্ষণিকভাবে বড় সঙ্কটে পড়েন আয়োজকরা। ঢাকা আবাহনীর জায়গায় কাকে খেলানো যায়- সেই চেষ্টায় নামতে হয় তাদের। উপায় না দেখে এক প্রকার বাধ্য হয়ে তারা ভারতের গুকুলাম কেরালা দলকে এই টুর্নামেন্টে খেলতে অনুরোধ জানায়। বাড়তি অংশগ্রহণ ফি গুনে তাদেরকে আনতে হচ্ছে। এত দ্রুততম সময়ে বিদেশী একটা দল যে খেলতে রাজিও হয়েছে তাতেই হাঁফ ছেড়ে বেঁচেছেন আয়োজকরা। যাক টুর্নামেন্ট তো সুনির্দিষ্ট সময়ে অন্তত শুরু করা যেতে পারছে!

এটি শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসর। আগের দুটি আসরে ঢাকা আবাহনী অংশ নিয়েছিল।

এবারের আট দলের ১০ দিনের এই টুর্নামেন্ট বেশ বিগ বাজেটের, ১০ কোটি টাকার। চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ৫০ হাজার ডলার। রানার্স-আপ দল পাবে ২৫ হাজার মার্কিন ডলার। প্রতিটি দল অংশগ্রহণ ফি হিসেবে পাবে ১০ হাজার ডলার করে।

১৯ অক্টোবর থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের ফাইনাল হবে ২৯ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে।

টুর্নামেন্টের দলগুলো-
গ্রুপ এ: টিসি স্পোর্টস (মালদ্বীপ), মোহনবাগান (ভারত), ইয়াং এলিফ্যান্ট (লাওস), চট্টগ্রাম আবাহনী (বাংলাদেশ)।

গ্রুপ বি: বসুন্ধরা কিংস (বাংলাদেশ), চেন্নাই সিটি (ভারত), গকুলাম কেরালা (ভারত) ও তেরেংগানু (মালয়েশিয়া)।

এ সম্পর্কিত আরও খবর