ফ্রি-কিক গোলে সার্বিয়ার জয়

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 01:45:44

অচেনা প্রতিপক্ষ। কোস্টারিকা ও সার্বিয়া দুই দলই এর আগে কোনো প্রতিযোগিতাতে মুখোমুখি হয়নি কখনোই। সেই দুই দেশের লড়াইয়ে রোববার যোগ্যতর দল হিসেবেই কোস্টারিকাকে ১-০ গোলে হারাল সার্বিয়া। সামারা এরিনায় ইউরোপিয়ান দেশটির হয়ে সেই মহা মূল্যবান গোলটি করেছেন আলেকসান্দর কোলারভ। ম্যাচের ৫৬ মিনিটে ফ্রি-কিক থেকে জয়সূচক গোলটি করেন তিনি। ম্যাচের প্রথমার্ধের খেলা গোল শূন্য ড্র ছিল।

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের 'ই' গ্রুপের এই ম্যাচে মাঠে নামার আগে অবশ্য বিশ্লেষনে এগিয়ে ছিল কোস্টারিকা। দলটি ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৩তম স্থানে রয়েছে। আর সার্বিয়ার অবস্থান ৩৪। সেই দলটাকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে খেলার স্বপ্নটা টিকিয়ে রাখল সার্বিয়ানরা।

যদিও কোস্টারিকার বিপক্ষে শুরু থেকেই রোববার সমানতালে লড়াই করে সার্বিয়া। বিরতিতে যাওয়ার আগে প্রতিপক্ষ শিবিরে বেশ কয়েকটি জোরাল আক্রমণও করে। কিন্তু কেইলর নাভাসকে পরাস্ত করতে পারেনি দলটির ফরোয়ার্ডরা। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই আলেকজান্ডার কোলারভের দুর্দান্ত ফ্রি কিক থেকে চোখ জুড়ানো গোল করে সার্বিয়াকে এগিয়ে দেন। শেষ পর্যন্ত তার গোলেই কষ্টার্জিত জয়ে মাঠ ছাড়ে সার্বিয়া। দ্বিতীয়ার্ধে অবশ্য একচেটিয়া আধিপত্য বিস্তার করে সার্বিয়া। ফল হিসেবে ম্যাচের ৫৬তম মিনিটে ফ্রি কিক থেকে কোলারভের ম্যাজিকে গোলের দেখা পেয়ে যায় দলটি।

মিটরোভিক ডি বক্সের ডানদিকে কোলভকে বাজে ট্যাকল করেন। যে কারণে তিনি দেখেন হলুদ কার্ড। তার সঙ্গে সার্বিয়া পেয়ে যায় ফ্রি কিক। সেই সুযোগে কেইলর নাভাসকে পরাস্ত করে দেখার মতো গোল আদায় করে নেন কোলারভ। যদিও এগিয়ে যাওযায় সুযোগটা আগে পেয়েছিল কোস্টারিকা। ১১তম মিনিটে ডেভিড গুজম্যানের কাছ থেকে বল পেয়ে বক্সের মধ্যেই হেড করেছিলেন গিয়ানসার্লো গঞ্জালেজ। কিন্তু বল চলে যায় গোলবারের উপর দিয়ে। দুই মিনিট পর অবশ্য সার্বিয়ার সুযোগ এসেছিল লিড নেয়ার। কিন্তু আলেকজান্ডার মিত্রোভিকের বক্সের ডান দিক থেকে নেয়া শট সরাসরি ধরে ফেলেন নাভাস।

৩৯তম মিনিটে কোস্টারিকার মার্কো ইউরেনার বাঁ-পায়ের জোড়ালো শট গোলবারের অনেক উপর দিয়ে চলে যায়। বিরতির আগে ভাগ্য সঙ্গে থাকলে হয়তো লিড নিতে পারতো সার্বিয়া। কিন্তু লুকা মিলিনকোভিক-সাভিকের অসাধারণ বাইসাইকেল কিক আঁটকে দেন নাভাস। তবে সেই দুঃখটা বিরতির পরপরই পুষিয়ে নেয় সার্বিয়া। গোল করেন কোলারভ। পরে অনেক চেষ্টা করেও আর সমতায় ফিরতে পারেনি কোস্টারিকা।

এ সম্পর্কিত আরও খবর