রোহিত-রাহানের ব্যাটে ভারতের রান উৎসব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 16:53:51

প্রথম দিন খেলা হয়েছিল ৫৮ ওভার। তাতেই স্পষ্ট হয়ে গিয়েছিল, দ্বিতীয় ম্যাচের মতো রাঁচি টেস্টেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফের রান উৎসবে মেতে উঠতে যাচ্ছে ভারত। দ্বিতীয় দিনে এসে সেই ধারণাই সত্যি হলো। ৯ উইকেটে ৪৯৭ রান সংগ্রহ করে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা।

আগের দিনের সেঞ্চুরিয়ান ওপেনার রোহিত শর্মা নিজের ষষ্ঠ টেস্ট শতকটাকে দ্বিশতকে রূপ দিয়েছেন দাপুটে এক ছক্কার মারে। একদিনের ক্রিকেটে তার তিনটি সেঞ্চুরি থাকলেও লাল বলের লড়াইয়ে এটাই প্রথম ডাবল সেঞ্চুরি। ২৫৫ বলে তার ২১২ রানের অনন্য এ ক্রিকেটীয় ইনিংসে ছিল ২৮ চার ও ছয় ছক্কা। প্রথম দিন শেষে রোহিতের সংগ্রহ ছিল ১১৭।

অপেক্ষায় থাকা আজিঙ্কা রাহানের স্বপ্নও পূরণ হয়েছে। সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনিও। ৮৩ রানের ইনিংসটা ১১৫ রানে পৌঁছে দিয়ে তবেই মাঠ ছাড়েন রাহানে। তার ১৯২ বলের এ দুরন্ত স্কোরে ছিল ১৭ চার ও এক ছ্ক্কা। এটি তার ক্যারিয়ারের ১১তম টেস্ট সেঞ্চুরি।

চতুর্থ উইকেট জুটিতে রোহিত ও রাহানের ২৬৭ রানের পার্টনারশিপের পর সেঞ্চুরির আভাস দিয়ে রবিন্দ্র জাদেজা থেমে যান ব্যক্তিগত ৫১ রানে। আর উমেশ যাদব দলকে এনে দেন ৩১ রান।

দক্ষিণ আফ্রিকার হয়ে স্পিনার জর্জ লিন্ডে শিকার করেন ৪ উইকেট। আর পেসার ক্যাগিসো রাবাদা নেন দুটি।

তার আগে ৩ উইকেটে ২২৪ রান নিয়ে রোববার (২০ অক্টোবর) সকালে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অধিনায়ক বিরাট কোহলির দল। বাকি ৭ উইকেট হারিয়ে দলীয় স্কোরে তারা যোগ করে ২৭৩ রান।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৮ রান তুলতেই অতিথি দলটি হারিয়ে ফেলে দুই ওপেনার ডিন এলগার (০) ও কুইন্টন ডি কককে (৪)। ক্যাপ্টেন ডু প্লেসিস দলীয় স্কোরে এক রান যোগ করতেই আলোর স্বল্পতার কারণে শেষ হয়ে যায় তৃতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় দিনের খেলা।

দিন শেষে ৫ ওভারে ২ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে প্রোটিয়াদের সংগ্রহ মাত্র ৯ রান। উইকেটে আছেন ডু প্লেসিস (১) ও জুবায়ের হামজা (০)। সফরকারীরা এখনো ৪৮৮ রানে পিছিয়ে। তবে হাতে এখনো আট উইকেট।

ভারতের হয়ে একটি করে উইকেট নেন উমেশ যাদব ও মোহাম্মদ সামি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৪৯৭/৯ ডি., ১১৬.৩ ওভার (রোহিত ২১২, রাহানে ১১৫, জাদেজা ৫১, উমেশ ৩১; লিন্ডে ৪/১৩৩ ও রাবাদা ৩/৮৫)।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৯/২, ৫ ওভার (ডি কক ৪, ডু প্লেসিস ১ ব্যাটিং; সামি ১/০ ও উমেশ ১/৪)।

 

এ সম্পর্কিত আরও খবর