যুব বিশ্বকাপে সহজ গ্রুপে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 06:51:08

২০২০ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বসবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। যুবাদের বিশ্বসেরার লড়াইয়ে অনেকটা সহজ গ্রুপেই পড়েছে বাংলাদেশ দল। ‘সি’ গ্রুপে টাইগার যুবারা লড়বে পাকিস্তান, জিম্বাবুয়ে আর স্কটল্যান্ডের সঙ্গে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৩তম আসরের সূচি বৃহস্পতিবার প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার আয়োজনে এই আসরে চারটি গ্রুপে মোট ১৬টি দেশ অংশ নেবে।

নিউজিল্যান্ডে অনুষ্ঠিত গত যুব বিশ্বকাপের শীর্ষ ১১ দলের সঙ্গে আছে বাছাই পর্বের পাঁচ আঞ্চলিক চ্যাম্পিয়ন। এশিয়া থেকে সংযুক্ত আরব আমিরাত, ইউরোপ থেকে স্কটল্যান্ড, আফ্রিকা থেকে নাইজেরিয়া, ইস্ট এশিয়া প্যাসিফিক থেকে জাপান এবং আমেরিকা থেকে কানাডা।

জুনিয়র টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু আগামী বছরের ১৮ জানুয়ারি। শুরুতেই প্রতিপক্ষ জিম্বাবুয়ে। ১৭ জানুয়ারি শুরু টুর্নামেন্ট। ফাইনাল ৯ ফেব্রুয়ারি।

‘এ’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। আইসিসির কোনো বৈশ্বিক টুর্নামেন্টে এবারই প্রথম দেখা যাবে জাপানকে। একইভাবে প্রথমবারের মতো দেখা যাবে নাইজেরিয়ার দলটিকেও। ‘বি' গ্রুপে তাদের প্রতিপক্ষ তিন সাবেক চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ আর ইংল্যান্ড। ‘ডি’ গ্রুপে আছে দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও কানাডা।

যুব বিশ্বকাপে চার গ্রুপের শীর্ষ দুই দল নিয়ে হবে সুপার লিগ। বাকি দলগুলো খেলবে প্লেট চ্যাম্পিয়নশিপে।

যুব বিশ্বকাপের গ্রুপিং-

গ্রুপ ‘এ’: ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান।
গ্রুপ ‘বি’: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নাইজেরিয়া।
গ্রুপ ‘সি’: পাকিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে ও স্কটল্যান্ড।
গ্রুপ ‘ডি’: আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত ও কানাডা।

এ সম্পর্কিত আরও খবর