ভারত সিরিজের প্রস্তুতিতে নামছেন সাকিব-মুশফিকরা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 05:39:37

সঙ্কটের ইতি শেষে এবার মাঠে নামার পালা। ক্রিকেটারদের ১৩ দফার দাবির প্রায় পুরোটা মেনে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসানরাও ধর্মঘট শেষে ফিরছেন মাঠে। আজ শুক্রবার থেকেই শুরু হচ্ছে ভারত সফরের আনুষ্ঠানিক প্রস্তুতি। ক্যাম্প চলবে চারদিন। এরপর একদিন বিশ্রামে নিয়েই দল উড়ে যাবে ভারতে।

শুক্রবার দুপুর ৩টা থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি দলে ডাক পাওয়া ক্রিকেটারদের অনুশীলন। প্রথম দিন থাকবে স্কিল ট্রেনিং। গত কয়েকদিন মাঠের বাইরে উৎকণ্ঠাতে সময় কেটেছে ক্রিকেটারদের। শীর্ষ পর্যায়ে খেলা ক্রিকেটাররা বিসিবিকে জানিয়ে দিয়েছেন- দাবি পূরণের নিশ্চয়তা না পেলে জাতীয় দল ও প্রথম শ্রেণীর সব ক্রিকেটাররা কোনো ধরনের ক্রিকেটে অংশ নেবেন না।

খেলোয়াড়দের বেতন বৃদ্ধি, বিসিবির গ্রাউন্ডসম্যান থেকে শুরু করে অন্যান্য বেতনভুক্ত কর্মীদের আর্থিক নিরাপত্তা বৃদ্ধি। ঘরোয়া ক্রিকেট বিশেষ করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ক্রিকেটে দীর্ঘদিন ধরে চলে আসা অনিয়ম ও দুর্নীতির অবসান নিয়ে বিসিবির আশ্বাসের পরই মাঠে ফেরার কথা জানান ক্রিকেটাররা। ভারত সফর নিয়েও কাটে অনিশ্চয়তা।

তার পথ ধরেই আজ শুক্রবার (২৫ অক্টোবর) থেকে শুরু হচ্ছে অনুশীলন। চার দিনের অনুশীলনে প্রথম দুই দিন ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন স্কিল ট্রেনিংয়ে। তারপর দুই দিনে নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন টাইগার ক্রিকেটাররা।

দিবা-রাত্রির দুটি প্রস্তুতি ম্যাচ মিরপুরের শেরেবাংলা অনুষ্ঠিত হবে আগামী রোববার ও সোমবার। ম্যাচ শুরু সন্ধ্যা ৬টায়।

পরের দিন বিশ্রাম পাবেন টি-টোয়েন্টি দলের ক্রিকেটাররা। বুধবার, ৩০ অক্টোবর দিল্লির পথে ঢাকা ছাড়বে সাকিব আল হাসানের দল।

অনুশীলনে শুক্রবার প্রথম দিনই দলের সঙ্গে থাকবেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। দেখা যাবে পেস বোলিং কোচ চার্লস ল্যাঙ্গাভেল্টের সঙ্গে স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরিকে। শুক্রবার ঢাকায় পা রাখার কথা এই কিউই কিংবদন্তির।

ভারত সফরে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ৩ নভেম্বর। ৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচ আর শেষ টি-টোয়েন্টি ১০ নভেম্বর।

২০ ওভারের উত্তেজনা শেষে টেস্ট সিরিজ। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু সিরিজের প্রথম টেস্ট। ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট কলকাতায়, শুরু ২২ নভেম্বর।

ভারত সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দল-

সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আফিফ হোসেন, আরাফাত সানি, সৌম্য সরকার, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লব ও আল আমিন হোসেন।

এ সম্পর্কিত আরও খবর