প্রথমদিন শুধু বল থ্রো করেই ভেট্টোরির পকেটে ২১২৫০০ টাকা!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 23:59:57

ড্যানিয়েল ভেট্টোরির অন্যরকম একটা অভিষেক হয়ে গেল। স্পিন বোলিং কোচ হিসেবে কোন দেশের হয়ে চাকরির প্রথমদিন কাটালেন তিনি। নিউজিল্যান্ডের সাবেক এই টেস্ট অধিনায়কের এখন বড় পরিচয় তিনি বাংলাদেশ জাতীয় দলের স্পিন কোচ।
 
২০১৫ সালের বিশ্বকাপ শেষে ক্রিকেট থেকে অবসর নেয়ার পর ভেট্টোরি কোচিংকে ক্যারিয়ার হিসেবে নেয়ার পরিকল্পনা করেন। তবে কখনোই কোন দেশের হয়ে কোচিং করানোর সুযোগ পাননি তিনি। মূলত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের কোচ হয়েই দিন কাটছিল তার। আইপিএলে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের হেড কোচের দায়িত্ব পালন করেন ২০১৪ থেকে ২০১৮ সাল-এই পাঁচ মৌসুম।

২০১৯ সালে বিশ্বকাপ শেষে বাংলাদেশ তাদের স্পিন কোচ সুনীল জোসীর সঙ্গে চাকরির মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নেয়। জোসীর সেই শূণ্যস্থান পুরণ করছেন এখন ড্যানিয়েল ভেট্টোরি।

২৫ অক্টোবর, শুক্রবার মিরপুরে স্পিন কোচ হিসেবে ভেট্টোরির বাংলাদেশ পর্ব শুরু হয়ে গেল। বিসিবির সঙ্গে ভেট্টোরির কোচিং চুক্তিটা একটু ভিন্নরকমের। সবমিলিয়ে তিনি ১০০দিন বাংলাদেশের স্পিন কোচের দায়িত্ব পালন করবেন। শুক্রবার ছিল তার সেই ১০০ দিনের প্রথমটি। বাকি রইল ৯৯। শুধু সময়ের চুক্তিতে ব্যতিক্রম ভেট্টোরি, তা নয়। এই ১০০ দিন বাংলাদেশ দলকে শুধু স্পিন কোচিং করানোর জন্য যে টাকা তিনি নিচ্ছেন-তা আজ পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে তাকে সবচেয়ে দামি ক্রিকেট কোচের মর্যাদা দিচ্ছে।

হেড কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে ভেট্টোরি

একটা হিসেব দেই। বাংলাদেশে কোচিংয়ের জন্য দিন হিসেবে টাকা নেবেন ভেট্টোরি। প্রতিদিনের জন্য তার পেছনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের খরচ হচ্ছে শুধু বেতন হিসেবে ৩,৫৭১ ডলার। ১ ডলার= ৮৫ টাকা করে ধরলে টাকায় এই অংক দাঁড়াচ্ছে ৩ লাখ ৩ হাজার ৫৩৫ টাকা। এই টাকার পুরোটাই অবশ্য ভেট্টোরি পাচ্ছেন না। উৎস কর হিসেবে তার প্রতিদিনের ৩,৫৭১ ডলার থেকে শতকরা ৩০ ভাগ কেটে নেয়া হবে। এই কর্তনের পর ভেট্টোরির পকেটে প্রতিদিন আড়াই হাজার ডলার করে থাকছে। বাংলাদেশি টাকায় যার পরিমান ২ লাখ ১২ হাজার ৫০০ টাকা।

জ্বি, আপনি ভুল শুনছেন না, এটা বাংলাদেশের স্পিন কোচ হিসেবে ভেট্টোরির একদিনের উপার্জন!

এবার এই টাকার অংককে আপনি ১০০ দিয়ে গুণ দিয়ে জেনে নিন বাংলাদেশের স্পিন কোচের চাকরি থেকে সর্বমোট কত টাকা আয় করবেন ভাগ্যবান এই নিউজিল্যান্ডার।

বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল এই টাকার অংক শুনে বার্তাটোয়েন্টিফোরের কাছে বিস্ময় প্রকাশ করে বললেন-‘ কি ভুলটাই না করলাম, কেন যে স্পিন কোচ হলাম না!’

২৫ অক্টোবর, শুক্রবার বাংলাদেশের স্পিন কোচ হিসেবে অভিষেকের দিনে মিরপুরে মিডিয়ার সব কৌতুহল ছিল ড্যানিয়েল ভেট্টোরির ওপরই। তবে প্রায় আড়াই ঘন্টা ধরে চলা এই অনুশীলনে ভেট্টরি কোন নেটে বোলিং করেননি। বাঁ স্পিনারদের সঙ্গে আলাদা কোন সেশনও করেননি। প্রথমদিনে সবার সঙ্গে পরিচিত হয়েছেন। নেটে থাকলে কিছু না করলে কেমন বেখাপ্পা দেখায় তাই অন্যভাবে কিছুটা পরিশ্রম করেছেন। প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে গল্পে সময় কাটানো ছাড়া তিনি নেটে বল থ্রোয়ারের কাজ করেছেন! লম্বা হাতলওয়ালা হ্যামার দিয়ে নেটে ব্যাটসম্যানদের দিকে বল থ্রো করেছেন! প্রথমদিন বাংলাদেশের স্পিন কোচ হিসেবে নেটে পরিশ্রম বলতে গেলে ড্যানিয়েল ভেট্টোরির শুধু ওটুকুই।

আর হ্যাঁ, সেই কাজেই তার পকেটে কর কর্তনের পর পারিশ্রমিক হিসেবে জমা ২ লাখ ১২ হাজার ৫০০ টাকা!

ড্যানিয়েল ভেট্টোরির চাকরিদাতা বিসিবি সত্যিই বিপুল বিত্তশালী!

এ সম্পর্কিত আরও খবর