আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন এখন দুঃস্বপ্ন!

, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 19:20:39

ক্রোয়েশিয়া ৩: আর্জেন্টিনা ০

৫৩ মিনিটের এই গোলকে কি বলবেন?

দুঃস্বপ্ন! ভয়াবহ দুঃস্বপ্ন! জীবনের বাকি দিনগুলোতে এই দুঃস্বপ্ন তাড়া করে বেড়াবে আর্জেন্টিনার গোলকিপার উইলি ক্যাবালেরোকে। তার ভুলেই যে আর্জেন্টিনা ম্যাচটা উপহার দিয়ে এলো ক্রোয়েশিয়াকে। উপহারে পাওয়া সেই প্রথম গোলের পর ক্রোয়েশিয়া ম্যাচের বাকিটা সময় আর্জেন্টিনাকে নিয়ে যা করল তাকে এককথায় বলে-ছেলেখেলা! ম্যাচের তিন গোল পেল ক্রোয়েশিয়া তিন ফর্মে। প্রথমটা হল আর্জেন্টাইন গোলকিপারের ভুলে। দ্বিতীয় গোল লুকা মডরিচের ডান পায়ের যাদুতে। আর তৃতীয় গোলের আগে ক্রোয়েশিয়া যেভাবে আর্জেন্টাইন রক্ষণভাগের খেলোয়াড়দের নাচাল-তার নাম লজ্জা। 

স্কোরলাইন ৩-০ হওয়ার পর গ্যালারিতে আর্জেন্টাইন ভক্ত-সমর্থকদের কান্না রোল শুরু। বিশ্বকাপে পেছনের ৬০ বছরের ইতিহাসে এটা আর্জেন্টিনার সবচেয়ে বড় হার। বড় এই জয়ে ক্রোয়েশিয়া উঠে এল রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে। আর বিশাল বড় এই হারে আর্জেন্টিনার সামনে বিশ্বকাপ এখন দুঃস্বপ্নের আঁধারে ঢাকা! বিদায় ঘন্টা কি শুনতে পাচ্ছে মেসির দল?

গ্রুপের শেষ ম্যাচে এখন নাইজেরিয়ার বিপক্ষে শুধু জিতলেই চলবে না। সেই সঙ্গে প্রার্থনায় বসতে হবে আইসল্যান্ড তাদের পরের দুই ম্যাচের কোনটিতেই যেন জয় না পায়! কি বুঝলেন বিশ্বকাপে এখন আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে অন্য দলের ভালমন্দের ওপর! ক্রোয়েশিয়ার সঙ্গে ম্যাচটা হেরেই আর্জেন্টিনার সাড়ে সর্বনাশ।

গোলশূন্য প্রথমার্ধে উভয় দল বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করে। তবে সংখ্যার হিসেবে এই সুযোগটা বেশি ছিল ক্রোয়েশিয়ারই। অন্তত দুটো সহজ গোল মিস করে তারা। আর আর্জেন্টিনার মেজা সামনে ফাঁকা পোষ্ট পেয়ে গোল না পাওয়ার অমার্জনীয় ব্যর্থতা দেখান!

বিরতির পর আর্জেন্টিনাকে ডোবাতে শুরু করে গোলকিপার উইলি ক্যাবালোরের হাস্যকর ভুল। ব্যাকপাস থেকে পাওয়া বল জোরে ক্লিয়ার না করে ক্যাবোলোরে যা করলেন তাতে সামনের দিনে তাকে নতুন নামে ডাকা হতে পারে-‘ক্যাবলা কান্ত’! উইলি জোরে শট না নিয়ে সেই ব্যাকপাস সামনে দাড়ানো ডিফেন্ডারের দিকে হালকা চালে চিপ করে দিলেন। সেই চিপে তেমন শক্তি না থাকায় বল গিয়ে পড়ল ডিফেন্ডার ও গোলকিপারের মাঝে থাকা রেবিচের পায়ে। দারুণ দক্ষতায় রেবিচ সুযোগটা কাজে লাগালেন। পা ঘুরিয়ে বলটা তুলে দিলেন গোলকিপারের মাথার ওপর দিয়ে সোজা আর্জেন্টিনার জালে, গোল! এমন ছেলেমানুষি মার্কা ভুলে গোলকিপার উইলি হতাশায় মুখ ঢাকেন। বিশ্বকাপের মতো সর্বোচ্চ আসরে এমন কৌতুককর ভুল কি কেউ করে?

ম্যাচের প্রথম গোলটাকে যদি বলা হয় ভাগ্যের সহায়তা, গোলকিপারের ভুলে তাহলে আপনি এই ম্যাচের দ্বিতীয় গোলের রিপ্লে যতবার দেখবেন-ততই আপ্লুত হবেন! বিস্মিত হবেন! ক্রোয়েশিয়ার মিডফিল্ডার লুকা মডরিচের গোল আপনাকে অনেক অনেকদিন মোহিত করবে। মন্থিত রাখবে। এমনই সৌন্দর্য এই গোলের। ডি বক্সের বাইরে থেকে দুজন খেলোয়াড়কে ইনসাইড আউট ডজে সরিয়ে শট নেয়ার জায়গা করে নেন লুকা মডরিচ। সেখান থেকে গোলপোষ্টের কর্নার লক্ষ্য করে জোরাল শট। গোলকিপার উইলি ক্যাবালোরো বামদিকে ঝাঁপালেও বলের নাগাল পাননি। বল জালে। মুলত এই গোলেই ম্যাচের চিত্র পরিস্কার হয়ে যায়। মুখ নিচু। কাঁধ ঝুঁকে পড়া মেসি, মাচোরানোর চেহারাই জানিয়ে দেয় এটা ছিল আর্জেন্টিনার অনেককিছু হারানোর ম্যাচ। শেষের দিকে আর্জেন্টিনার রক্ষণভাগকে নিয়ে স্রেফ খেলা শুরু করে ক্রোয়েশিয়া।

চোর-পুলিশ খেলায় মেতে উঠেন রাকিচিট, মডরিচ ও মানজুকিচরা। সেই খেলার ফাঁকেই ম্যাচের তৃতীয় গোল পেয়ে যায় ক্রোয়েশিয়া। পেছনে দাড়ানো আর্জেন্টিনার তিন ডিফেন্ডার ও গোলকিপার শুধু তাকিয়ে তাকিয়ে সেই গোল দেখলেন অসহায় চোখে!

আচ্ছা মেসির কথা তো বলাই হল না? ম্যাচের মাঝপথে একজন অবশ্য প্রশ্নও করে বসেছিলেন- মেসি কি একাদশে খেলছেন? পুরো ম্যাচে এমনই নিস্প্রভ ছিলেন মহাতারকা!

মাঠে মেসি, ভিআইপি বক্সে ম্যারাডোনা, ডাগআউটে কোচ সাম্পালিও, গ্যালারিতে নীল জার্সি গায়ে আর্জেন্টিনার সমর্থকরা সবাই এককথায় এমন হারের শোকে পাথর। কেউ হতাশ। কেউ ক্ষুদ্ধ। কেউ বাকরুদ্ধ। কেউ কষ্টের কান্নায় কাতর।

আর্জেন্টিনা থেকে অনেকদুরের শস্য শ্যামল সবুজ একটি দেশেও কষ্টের একটি রাত কাটল!

এ সম্পর্কিত আরও খবর