ব্রাজিলের ফিরে আসার ম্যাচ, নাকি...?

, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 06:02:05

আপনি কাঁদছেন ভাঙ্গা মন নিয়ে। আর আমি হাসছি দুই হাত-পা মেলে!

আর্জেন্টিনা ম্যাচ শেষে এমন বিপরীতমুখি দৃশ্যই দেখা গেল মস্কোর সেন্ট পিটার্সবার্গে। অনেক দুরের মাঠে ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনা যখন ৩-০ গোলে হেরে মাথা নিচু করে মাঠ ছাড়ছে, গ্যালারিতে সাদা-নীল জার্সি গায়ে অ্যালবিসেলেস্তের সমর্থকরা মন খারাপের ভঙ্গিতে কাঁদছে আর তখন সেন্ট পিটার্সবার্গে যেন উল্লাস চলছে! নাহ্ ক্রোয়েশিয়ার কেউ এই উল্লাস করছেন না। আনন্দের এই মিছিল সমারোহের পুরোটা জুড়েই যে হলুদ জার্সি; ব্রাজিল সমর্থকরা!

আর্জেন্টিনার হারেই যে ব্রাজিলের আনন্দ! তা সেখানে প্রতিপক্ষ যেই হোক না কেন? এমনই চির রৈবিতা এই দু’দেশের ফুটবল সমর্থকদের! ব্রাজিল সমর্থকদের আনন্দ দেখে কষ্টের কান্না বুকে চেপে নীরবে আর্জেন্টিনা অপেক্ষায় থাকার সান্ত্বনা দিয়ে সময়টা সয়ে যাচ্ছে।

-অপেক্ষা কিসের?

এই অপেক্ষার নাম ব্রাজিলের বিপদ দেখার আনন্দ! আজ সেন্ট পিটার্সবার্গে ব্রাজিল নামছে বিশ্বকাপে তাদের দ্বিতীয় ম্যাচে। প্রতিপক্ষ কোষ্টারিকা। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার সঙ্গে ব্রাজিলের ভাগ্য বেশ মিলে যাচ্ছে। প্রথম ম্যাচে আর্জেন্টিনা আগে গোল করেও ম্যাচ ড্র করেছিল। ব্রাাজিল ঠিক তাই। দলের সেরা তারকা মেসি ঠিকমতো নিজেকে মেলে ধরতে পারেননি। ব্রাজিলের নেইমারের সময়টাও কঠিন কেটেছে প্রথম ম্যাচে।

আজ দ্বিতীয় ম্যাচে ব্রাজিল যদি আর্জেন্টিনার ভাগ্যবরণ করে তাহলে দুটো ঘটনা পারে। প্রথমত আর্জেন্টিনার সমর্থক যারা আগেরদিনের হারে কেঁদে বুক ভাসিয়েছিলেন তারা মন খুলে হাসবেন। ফেসবুক, টুইটারে ট্রলের বন্যা বয়ে যাবে। আর দ্বিতীয় ঘটনা ঘটতে পারে-আর্জেন্টিনার নীল ও ব্রাজিলের হলুদ জার্সি গায়ে সমর্থকরা গলা জড়াজড়ি করে একে অন্যেকে সান্ত¦না দিতে পারেন-‘ভাইরে আমরা যে এই ধরণীতে একই সমতায়!’

কোষ্টারিকা পারবে ব্রাজিল-আর্জেন্টিনাকে অভুতপূর্ব এই সমতায় নিয়ে আসতে? পরিসংখ্যান, ইতিহাস, শক্তিমত্তা এবং ফেভারিটতত্ত্ব সবকিছুই অবশ্য আজকের ম্যাচে ব্রাজিলের হয়ে কথা বলছে। আগের রাতে করা আর্জেন্টিনার ভুলগুলো দেখে নোটখাতায় কিসব যেন টুকে রাখছেন ব্রাজিল কোচ তিতে। নোট খাতাটা বন্ধ করে ম্যাচপূর্ব দলীয় বৈঠকে গোলকিপারদের সঙ্গে আলোচনায় একটু বেশি সময়ই দিলেন ব্রাজিল কোচ। ক্রোয়েশিয়া ম্যাচে আর্জেন্টিনার ভরাডুবির মুল কারণ যে গোলকিপিং ব্লান্ডার!

সন্ধ্যায় শুরু হওয়া কোষ্টারিকা ম্যাচের আগে অবশ্য ব্রাজিল কোচ তিতেকে তার ডিফেন্স নিয়ে একটু নতুন করে ভাবতেই হচ্ছে। দলের ফুলব্যাক ডানিয়েলো আজ খেলছেন না। উরুর চোটে এই ম্যাচ মিস করছেন নির্ভরযোগ্য এই ডিফেন্ডার। ম্যানচেষ্টার সিটির এই তারকার জায়গায় আজ ব্রাজিলের ফুলব্যাকের দায়িত্ব সামাল দেবেন করিন্থিয়াসের রাইট ব্যাক ফ্যাঙ্গার।

তবে ভরসার কথা হল নেইমার যে সামান্য ইনজুরিতে পড়েছিলেন সেই সমস্যা কেটে গেছে। কোষ্টারিকা ম্যাচের একাদশেই থাকছেন নেইমার। মঙ্গলবার অবশ্য দলের ট্রেনিং সেশনে তাকে দেখা যায়নি। কিন্তু পরের অনুশীলন সেশনে ফিরেছেন নেইমার। চুলের ষ্টাইলেও কিছুটা বদল এসেছে। দেখা যাক মাঠের পারফরমেন্সে নিজের এবং দলের কোন বদল আনতে পারেন কিনা ব্রাজিলের এই বড় তারকা?

পরিসংখ্যান জানাচ্ছে ব্রাজিলের সঙ্গে প্রতিপক্ষ হিসেবে কোষ্টারিকা কখনোই খুব একটা পাত্তা টাত্তা পায়নি। আর্ন্তজাতিক ফুটবলে দু’দল ১০ বার মুখোমুখি হয়েছে। ব্রাজিল জিতেছে ৯ ম্যাচে। মাত্র ১টিতে জয় কোষ্টারিকার, তাও আবার সেই ১৯৬০ সালে একটি প্রীতি ম্যাচে। আর বিশ্বকাপের আসরে লড়াইটা একতরফা করে ফেলেছে ব্রাজিল। ১৯৯০ সালের বিশ্বকাপে তারা কোষ্টারিকাকে হারায় ১-০ গোলে। সর্বশেষ ২০০২ সালের বিশ্বকাপে ব্রাজিল গ্রুপ পর্যায়ের লড়াইয়ে কোষ্টারিকাকে উড়িয়ে দেয় ৫-২ গোলে।

তবে এই পারফরমেন্স যদি ব্রাজিলকে এগিয়ে রাখে তাহলে কোষ্টারিকাও কিন্তু অনুপ্রেরণা খুঁজে নিতে পারে চারবছর আগের ব্রাজিল বিশ্বকাপ থেকে। সেদফায় গ্রুপ পর্বে ইতালি ও ইংল্যান্ডের মতো দলকে বিদায় করে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে আসে কোষ্টারিকা। দ্বিতীয়পর্বেও চমক দেখিয়ে গ্রিসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে। ষ্ট্রাইকিং জোনে তেমন আলোচিত হওয়ার মতো কোন তারকা নেই কোষ্টারিকা দলে। তবে এই দলে আছেন বিশ্বসেরা গোলরক্ষণ কেইলার নাভাস। রিয়াল মাদ্রিদের গোলপোষ্ট সামাল দেয়া নাভাসের রক্ষণদুয়ার ভাঙ্গাই হবে শুক্রবারের সন্ধ্যাÑরাতের ম্যাচে নেইমারের ব্রাজিলের জন্য কঠিন চ্যালেঞ্জ।

ব্রাজিল এই বিশ্বকাপে আর্জেন্টিনার সতীর্থ হচ্ছে নাকি ফেভারিট হিসেবে দ্বিতীয় রাউন্ডের টিকেট পাচ্ছেÑ কোন হিসেব মিলবে এই ম্যাচে?

এ সম্পর্কিত আরও খবর