নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচে ভাগ্য ঝুলছে আর্জেন্টিনার

, খেলা

তারিক আপন, সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 19:00:58

সুতোর ওপর ঝুলছে আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্য। এখন আর নিজের হাতে যেন কিছুই নেই! তাকিয়ে থাকতে হচ্ছে নিয়তির দিকে। আরেকটু সরাসরিই বলা যায় আজ শুক্রবার গ্রুপ ‘ডি’ এর নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচেই চোখ থাকবে আর্জেন্টিনা আর তার ভক্তদের। এই ম্যাচে আইসল্যান্ডের হার দেখতে চাইবেন লিওনেল মেসির ভক্তরা। সেটা হলেই কেবল আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন উজ্জ্বল হয়ে বেঁচে থাকবে। আর নাইজেরিয়াকে হারালে শেষ ষোলতে এক পা দিয়ে রাখবে আইসল্যান্ড। তখন নকআউট পর্বে উঠা 'মিশন ইমপসিবল' হয়ে যাবে দুইবারের চ্যাম্পিয়নদের। এই গ্রুপ থেকে এরইমধ্যে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে ক্রোয়েশিয়া।

ঠিক এমনই এক উত্তেজনা ছড়ানো ম্যাচে নাইজেরিয়া-আইসল্যান্ড আজ শুক্রবার ভলগোগ্রাদ এরিনায় বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, নাগরিক টিভি, মাছরাঙা, সনি ইএসপিএন ও সনি টেন টু।

গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে হারের পর দেয়ালে পিঠ ঠেকে গেছে নাইজেরিয়ার। টিকে থাকতে হলে জয় ছাড়া অন্য কিছু ভাবার সময় নেই আফ্রিকান সুপার ঈগলদের। আইসল্যান্ড প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে চমকে দিলেও ভয় পাচ্ছে না দলটি। নাইজেরিয়ার অধিনায়ক ওবি মিকেল সাফ জানিয়ে রাখলেন, 'দেখুন, অন্য কিছু ভাবনার সময়ই নেই। যেভাবেই হোক আইসল্যান্ডকে হারাতেই হবে আমাদের। ভাল করেই জানি সেটা না হলে বিশ্বকাপ থেকেই ছিটকে যাব আমরা। অামরা আমাদের সমর্থকদের হতাশ করতে চাই না। জয়ে চোখ রেখেই প্রস্তুতি নিয়েছি।'

মাত্র তিন লাখ জনসংখ্যার দেশ আইসল্যান্ড। কিন্তু ফুটবল দিয়ে স্কান্ডেনেভিয়ান দেশটি এরইমধ্যে গোটা বিশ্বের দৃষ্টি কেড়ে নিয়েছে। ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে তাদের সেই জয়যাত্রা শুরু। সেই রূপকথা দেখা গেল রাশিয়াতেও। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গে ড্র তো স্বপ্নেরই মতো ব্যাপার। এবার নাইজেরিয়া বাধা পেরোতে পারলেই খুলে যেতে পারে স্বপ্নের দুয়ার! তবে আফ্রিকান দেশটিকে হারানো সহজ কিছু হবে না। বাঁচা-মরার ম্যাচে মরণ মাকড় বসাবে দলটি।

ইতিহাস জানাচ্ছে, দুই দেশ এর আগে মুখোমুখি হয়েছে একবারই। ১৯৮১ সালে প্রীতি ম্যাচে ৩-০ তে জিতে আইসল্যান্ড। এই সাফল্য নিশ্চিত অনুপ্রেরণার অনুসঙ্গ হয়ে উঠবে। আইসল্যান্ডের কোচ হেইমের হালগ্রিমসন জানিয়ে রাখলেন, 'এই ম্যাচটা নাইজেরিয়াকে জিততেই হবে। এ জায়গাটাতেই মানসিক একটা পার্থক্যটা তৈরি হয়। জিততেই হবে- ভাবা বিশাল একটা বিরাট চাপ। আমরা তেমন কোন কঠিন চাপ সামনে নিয়ে খেলতে নামবো না।'

এই ম্যাচেই যে আর্জেন্টনার ভাগ্য লুকিয়ে আছে সেটা জেনেই মাঠে নামবে আইসল্যান্ড। লিওনেল মেসির পেনাল্টি আটকে রীতিমতো বড় তারকা বনে যাওয়া দেশটির গোলরক্ষক হানেস হ্যালডারসঁ সতীর্থদের সেই ম্যাচটি ভুলে যেতে বললেন। একইভাবে অধিনায়ক অ্যারন গুনারসন জানালেন, 'দেখুন, আর্জেন্টিনা ম্যাচে কী হয়েছে ভেবে বসে থাকলে বোকামি হবে। এখন আমাদের ভাবনার পুরোটা জুড়ে আছে শুধুই নাইজেরিয়া।'

নাইজেরিয়ান স্ট্রাইকার ভিক্টর মোসেসের ভাবনাতেও শুধু আইসল্যান্ড ম্যাচ। ডু-অর পাই ম্যাচটি খেলার আগে তার স্পষ্ট কথা, ‘আর্জেন্টিনার বিপক্ষে খুবই ভাল খেলেছে আইসল্যান্ড। আমি বলবো আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচের চেয়েও কঠিন হবে এই ম্যাচটি।’ এই লড়াইয়ের আগে অনেকটা সময় কর্নার, ফ্রি-কিক, পেনাল্টি অনুশীলন করল সুপার ঈগলরা। ক্রােয়েশিয়ার কাছে এই দুর্বলতাতেই ০-২ গোলে হেরেছে দলটি।

সব মিলিয়ে রাশিয়া বিশ্বকাপে আরেকটি রুদ্ধশ্বাস ম্যাচের প্রেক্ষাপট তৈরি। যেখানে সন্দেহ নেই এই বাংলাদেশের সমর্থকরাও জড়িয়ে আছেন। নিশ্চিত করেই আর্জেন্টাইন সমর্থকরা নাইজেরিয়ার জয় প্রত্যাশা করেই খেলা দেখতে বসবেন। আর সেটা হলেই লিওনেল মেসির মুখে হাসি ফুটবে!

এ সম্পর্কিত আরও খবর