'দেখে শেখো'

, খেলা

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 22:42:52

এই লেখাটি লিখতে হচ্ছে বাড়াবাড়ির মাত্রাছাড়া কাণ্ডজ্ঞানহীনতা দেখে। খেলার হারজিত, সমর্থনের বিষয় যখন তাণ্ডবতায় পৌঁছায়, তখন ধমক দিয়ে থামাতে হয়। পেলে ও ম্যারাডোনা তথা ব্রাজিল আর আর্জেন্টিনার বন্ধুত্বপূর্ণ এই ছবিটি দেখিয়ে বলতে হয়, 'দেখে শেখো'।

শেখানো খুবই জরুরি। ফুটবলের নামে যে উন্মাদনা করা হচ্ছে, তাকে না শেখালে পাগলামী ও বাড়াবাড়ির শেষ থাকবে না। হারের জন্য আত্মহত্যা, প্রতিপক্ষের সমর্থককে পিটিয়ে হত্যা, দল না জেতায় বৌকে তালাক, গরু বা জমি বেচে ব্রাজিল বা আর্জেন্টিনার পতাকা বানানো, পতাকা টাঙ্গাতে গিয়ে মৃত্যু ইত্যাদি আজব আজব খবর বাংলাদেশেই সম্ভব।

এই উগ্র উন্মাদদের সামনে পেলে-ম্যারাডোনার প্রীতিময় ছবিটি রেখে জানানো দরকার যে, দল দুটো কখনোই সহিংস হয় নি খেলার মাঠে। দেশ দুটোর সমর্থকরা কস্মিনকালেও সংঘর্ষে জড়ায় নি। অথচ কারা ছাগলের তিন নম্বর বাচ্চার মতো লাফাচ্ছে, সবাইকে আয়নার দিকে তাকিয়ে সেটা দেখা দরকার।

বৃহস্পতিবার রাতে আর্জেন্টিনা হেরেছে। খেলায় হারজিত খুবই স্বাভাবিক ব্যাপার। ফুটবলের মাঠে শক্তিশালী দলের হেরে যাওয়ার মতো দুর্ঘটনাও নতুন কিছু নয়। কিন্তু সেই হারকে নিয়ে সমর্থকদের পিতৃশোকের চেয়েও অধিক মাতম আশ্চর্য হওয়ার মতো। হারার ঘটনাকে ব্যঙ্গ-বিদ্রুত করার অশ্লীলতাও বিশ্রীভাবে দেখা গেছে। খেলার মতো নান্দনিক বিষয়ে এমন কুরুচি বেমানান। বাড়াবাড়ি অগ্রহণযোগ্য।

বার্তা২৪.কমের নিয়মিত লেখক, সরকারের ঊর্ধ্বতম কর্মকর্তা মাহবুব আলম ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে থাকায় সেখানে বিশ্বকাপ খেলা দেখার অভিজ্ঞতার আলোকে জানিয়েছেন, 'নিজ দলকে সমর্থনের চেয়ে প্রতিপক্ষকে নাজেহাল করার প্রবণতাই বেশি। সমর্থন নয়, হিংসা-বিদ্বেষই ছড়াচ্ছে বেশি।'

হুজুকে বাঙালিকে তাল দিলে অনেক কিছুই করে। বাঙালিকে উস্কে দিয়ে অনেক কিছুই করানো যায়। তবে সেটা ভালো কাজের দিকে করানোই ভালো। ফুটবলের উন্মাদনাকে আত্মঘাতী কাজে লাগানো বন্ধ হোক। অন্তত পেলে-ম্যারাডোনার মৈত্রী ও সৌহার্দ্য দেখে বাংলাদেশের উগ্র সমর্থকদের অসভ্যতা, অশ্লীলতা ও আত্মধ্বংসী প্রবণতার অবসান হোক। বিশ্বকাপের বাকি দিনগুলোর খেলাসমূহ সুন্দর, শান্তিময় ও ইতিবাচক আবহে দেখার পরিবেশ তৈরি হোক।

এ সম্পর্কিত আরও খবর