পিছিয়ে পড়েও সুইসদের দুর্দান্ত জয়

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:42:41

রাশিয়া বিশ্বকাপে প্রথমবার পিছিয়ে পড়ে গ্রানিত জাকা ও জেরদান সাচিরি অসাধারণ দক্ষতায় দুর্দান্ত জয় তুলে নিয়েছে সুইজারল্যান্ড। শুক্রবার কালিনিনগ্রাদে ‘ই’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে সুইসরা হারিয়ে দিয়েছে সার্বিয়াকে। এ জয়ে বিশ্বকাপের নক আউট পর্বে উঠার পথে বেশ এগিয়ে গেল দলটি।

কালিনিনগ্রাদে শুক্রবার ম্যাচের শুরুতেই সার্বিয়াকে এগিয়ে দেন আলেকসান্দার মিত্রোভিচ। বিরতির আগে দলটি ধরে রেখেছিল ব্যবধানটি। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই অন্য রুপে আর্বিভূত হয় সুইসরা। যে কারণে দ্রুতই জাকার গোলে সমতা ফেরে দলটির। এরপর ম্যাচের একবারে শেষ মূহুর্তে সাচিরির গোলে অসাধারণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে সুইজারল্যান্ড।

এরআগে রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ব্রাজিলের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছিল সুইজারল্যান্ড। অন্যদিকে কোস্টারিকাকে হারিয়ে রাশিয়া অভিযান শুরু করেছিল সার্বিয়া।

কালিনিনগ্রাদ স্টেডিয়ামে শুক্রবার ম্যাচের পঞ্চম মিনিটেই মিত্রোভিচের গোলে লিড নেয় সার্বিয়া। দুসান তাদিচের ক্রসে দারুণ হেডে জাল খুঁজে নেন সার্বিয়ার ফরোয়ার্ড। ৩১তম মিনিটে সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল সুইসরা। কিন্তু সেফেরোভিচের দুর্দান্ত শট রুখে দেন সার্বিয়া গোলরক্ষক ভ্লাদিমির স্তয়কোভিচ। এদিকে বিরতির আগে ব্যবধান দ্বিগুন করতে পারতো সার্বিয়া। কিন্তু সহজ সুযোগ হাতছাড়া করেন তোশিচ। অরক্ষিত এই ডিফেন্ডার খুব কাছ থেকেও হেড লক্ষ্যে রাখতে পারেননি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল শোধে মরিয়া হয়ে ওঠে সুইসরা। শেষ পর্যন্ত ৫৪তম মিনিটে ২৫ গজ দূর থেকে বুলেট গতির শটে বল জালে পাঠান জাকা। ফেরানোর কোনো সুযোগই ছিল না গোলরক্ষকের। এরপর এগিয়ে যেতে প্রাণপন লড়াই করে দুই দল। কিন্তু ম্যাচের ৯০তম মিনিটে সার্বিয়াকে হতাশ করে সুইসদের জয়সূচক গোলটি করেন সাচিরি। প্রতি আক্রমণ থেকে বল পেয়ে দ্রুত গতিতে এগিয়ে গিয়ে কোনাকুনি শটে বল জালে পাঠান স্টোক সিটির এই মিডফিল্ডার। তাতে উল্লাসে মেতে উঠে সুইসরা।

বুধবার গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে ব্রাজিলের বিপক্ষে খেলবে সার্বিয়া। একই সময়ে কোস্টা রিকার মুখোমুখি হবে সুইজারল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর