দিল্লিতে নেমেই চেষ্টা করেছিলেন পাপন, কিন্তু...

ক্রিকেট, খেলা

আপন তারিক, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, দিল্লি থেকে | 2023-08-27 08:35:55

ভারত-বাংলাদেশ প্রথম টি-টোয়েন্টি শুরুর ঘন্টা তিনেক আগেও ছিল গুঞ্জন। ভারতীয় গণমাধ্যমে ম্যাচের ভবিষ্যৎ নিয়ে উঠেছিল প্রশ্ন! বায়ুদূষণে দিল্লি নগরী যে গ্যাস চেম্বার হয়ে উঠেছে। স্কুল, কলেজ সবই বন্ধ। এতো কিছু বন্ধের মধ্যে শুধু কেন ক্রিকেট? প্রশ্ন উঠেছিল। ঢাকায় থাকতেই দিল্লির বায়ুদূষণের খবরটা ইন্টারনেটে দেখেছিলেন নাজমুল হাসান পাপন। ভারতের রাজধানীতে শনিবার বিকেলে পা দিয়ে তিনিও অবাক।

এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান ম্যাচটা অনত্র সরিয়ে নিতে অনুরোধ করেছিলেন। কিন্তু তার সেই চেষ্টায় কাজ হয়নি। ভারতীয় ক্রিকেট জানিয়ে দেয়, বড় দেরি হয়ে গেছে। এখন আর সম্ভব নয়।

রোববার ম্যাচের দিন কোয়ালিটি ইনডেক্সে দেখা যায় দিল্লির বাতাসে দূষণের মাত্রা ৬২৫! এমন আবহাওয়া বিপর্যয়ে আন্তর্জাতিক ম্যাচ কতোটা যৌক্তিক তা নিয়ে কথা উঠে। দূষণের মাত্রা শূন্য থেকে ৫০ থাকা মানে দূষণ নেই। ৫১ থেকে ১০০ হলে সন্তোষজনক। ১০১ থেকে ২০০ চলনসই। ২০১ থেকে ৩০০ হলে বাজে। ৩০১ থেকে ৪০০ মানে খুবই বাজে। ৪০১ থেকে ৫০০ থাকলে ভয়াবহ খারাপ। এর অর্থ গুরুতর ও জরুরি অবস্থা জারির মতোই পরিস্থিতি।

তারপরও ম্যাচটা হলো। এ কারণেই নাজমুল হাসান বিসিসিআইয়ের কাছে ভেন্যু পরিবর্তনের অনুরোধ রাখেন। নাজমুল হাসান পাপন রোববার দিল্লিতে ম্যাচ শুরুর আগে বলছিলেন, দেখুন, শুরু থেকেই তারা বলছিল ম্যাচ শিফট করা যাবে না। বলছে অনেক দেরি হয়ে গেছে। এটা এখন বদলানো যাবে না। আমি এটা নিয়ে হতাশ ছিলাম। আজও তাদের সঙ্গে বসেছিলাম। তারা বলেছে লাইটে সমস্যা হওয়ার কথা না।'

শনিবার দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে পা দিয়েই বিস্মিত হন নাজমুল হাসান পাপন। জানাচ্ছিলেন, 'বিমানবন্দরে নামার পর বিশ্বাসই করতে পারিনি আমি। এয়ারপোর্টের ভেতরেই তো ধোঁয়াশা দেখলাম। এরপর রাতে দলের সঙ্গে বসলাম। আজ সকালে উঠে প্রথমেই বাইরে আসলাম। অবস্থা আরও খারাপ। এত খারাপ কল্পনাই করা যায় না। তখন থেকেই বলছি, কীভাবে খেলা হবে। বল দেখবে কীভাবে ক্রিকেটাররা। আমরা তো কিছুই দেখতে পারছি না।'

যদিও সেই শঙ্কা শেষে খেলা ঠিকই মাঠে গড়াল। ম্যাচে টস জিতে প্রথমে বল করতে নামে বাংলাদেশ। ভারত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৪৮ রান।

এ সম্পর্কিত আরও খবর