শুরু ভাল-শেষে মন্দ, রাজকোটের ম্যাচে তাই শূন্য!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 20:15:34

আগে ছোট্ট হিসেব।

বাংলাদেশ ইনিংসের ১৮ নম্বর ওভারে রান এলো মাত্র ৪। ১৯ নম্বর ওভারেই তাই, আরো ৪। শেষ এবং ২০তম ওভারে মিলল ৯ রান। অর্থাৎ ইনিংসের শেষ ১৮ বলে যোগাড় মাত্র ১৭ রান!

শেষের এই সামান্য সঞ্চয়ই বাংলাদেশকে মুলত সরিয়ে দিল রাজকোটের ম্যাচ থেকে। হাতে উইকেট এতো এতো। কিন্তু শেষ তিন ওভারে বলের চেয়ে রানই কম তুলল বাংলাদেশ।

এমন এলোমেলো হিসেব আরও আছে।

শুরুর ১০ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা ৭৮ রান। এই সময় হারায় মাত্র ১ উইকেট। আর শেষের বাকি ১০ ওভারে এলো মাত্র ৭৫ রান। তাও আবার ৫ উইকেট হারিয়ে।

রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ে ভারত ম্যাচ জিতে ৮ উইকেটে

শুরু এবং শেষের এই যে অমিল- তাতেই রাজকোটের টি- টোয়েন্টির অর্ধেক রাজত্ব হারিয়ে বসে বাংলাদেশ। বাকি অর্ধেকটা ছিনিয়ে নিল রোহিত শর্মার ঝড়ো ব্যাটিং। ম্যাচ শেষে হারের কারণ বিশ্লেষণে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের ময়না তদন্তের রিপোর্টে সব দায়ভার এককভাবে চাপল ব্যাটসম্যানদের ঘাড়েই।

লিটন দাস ও মোহাম্মদ নাঈমের ওপেনিং জুটিতে যোগ হল ৬০ রান। এত সুন্দর শুরু দিল্লির টি- টোয়েন্টির স্বপ্ন ফিরিয়ে আনছিল ক্রমশ। কিন্তু শুরুর সঙ্গে শেষের যোগসূত্র না মিললে যা হয়; রাজকোটেও তাই ঘটলো-দুঃস্বপ্ন!

লিটন দাস ২১ বলে ২৯। মোহাম্মদ নাঈম ৩১ বলে ৩৬। সৌম্য সরকার ২০ বলে ৩০। বাংলাদেশ একাদশের শুরুর তিন ব্যাটসম্যানের রান এটা। মাঝে মাহমুদউল্লাহ ফিরলেন ২১ বলে ৩০ রান তুলে। ত্রিশের ঘরে পৌছানো এই চারজনের ইনিংসই জানান দিচ্ছে এরা উইকেটে পুরোদুস্তর সেট হয়েছিলেন। কিন্তু সেট হয়ে থাকা একজনও ইনিংসের শেষ পর্যন্ত থাকতে পারলেন না। মাহমুদউল্লাহ রিয়াদ যখন ফিরলেন তখনো ইনিংসের ৯ বল বাকি। কিন্তু তার আগে আফিফ হোসেনের ৮ বলে ৬ রান এবং দুই অপরাজিত ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব ব্যাট হাতে পুরোই ম্রিয়মান হয়ে রইলেন। এই তিনের রানের যোগফল ১৮। এই ত্রয়ী বল সবমিলিয়ে বল খেললেন ২২। ২২ বলে মাত্র ১৮ রান। তাতে আবার বাউন্ডারি মাত্র ১টি!

ব্যাটিংয়ে সৌম্য সরকার

শেষ ভাগের এই নরম ব্যাটিংই বাংলাদেশকে গর্তে ডুবিয়ে দেয়। ১৫৩ রানের মামুলি সংগ্রহ নিয়ে ব্যাটিং উইকেটে ভারতের মতো দলকে চ্যালেঞ্জ জানানো যায় না। আর রোহিত শর্মা যেদিন একটু লম্বা সময় ধরে খেলতে শুরু করেন, তেমন ম্যাচে বোলার এবং ফিল্ডারদের কাজ যে একটাই-বল কুড়ানো!

রাজকোট থেকে নাগপুরে পৌছানোর পথে বাংলাদেশ দলের বোলারদের চোখে একটা দৃশ্যই ভাসছিল- রোহিত মারছেন। বল ছক্কায় গ্যালারিতে। দিল্লিতে জিতে সিরিজে এগিয়েছিল বাংলাদেশ। রাজকোটে সমতা আনে ভারত। নাগপুরে শেষ ম্যাচের আগে ফের আরেকবার সিরিজে হট ফেভারিট ভারত।

ক্রিকেট এমনই। জয়ই বদলে দেয় অনেককিছু, প্রায় সবকিছুই!

এ সম্পর্কিত আরও খবর