রোনালদোই বড় হুমকি, তবুও স্বপ্ন চোখে ইরান

, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 21:10:44

নিজ দেশের সাফল্য কে না চায়, তাও আবার বিশ্বকাপের মতো বড় আসরে?

একজন নিশ্চিত করেই চাইছেন না! তিনি কার্লোস কুইরোজ। পর্তুগিজ এই কোচ সোমবার (২৫ জুন) রাতের ম্যাচে শুধু তার দেশের হার দেখতে চাইছেন, তা নয়; একেবারে কি করে পর্তুগালকে হারানো যায়, জবরদস্ত সেই পরিকল্পনাও তৈরি করে ফেলেছেন। এতদুর শুনে কেউ আবার কার্লোস কুইরোজকে দেশদ্রোহী না বলে টলে বসেন!

আচ্ছা রহস্যটা ভাঙ্গা হোক তাহলে?

কার্লোস কুইরোজ পতুর্গালের নাগরিক। তবে এই বিশ্বকাপে তিনি ইরানের কোচ। আর সোমবার রাতে বিশ্বকাপের মাঠে ইরানের মুখোমুখি হচ্ছে পর্তুগাল। পেশাদারি ফুটবলে এমনটা নতুন কোন ঘটনা নয়। ক্যারিয়ারের অনেক বড় সময় জুড়ে একসময় পর্তুগাল জাতীয় দলের কোচের দায়িত্বও পালন করেছিলেন কুইরোজ। ভালই জানেন তিনি, কিভাবে আবেগ সামাল দিতে হয়। মাঠে ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে দেখা হলে একটা কুশল বিনিময় তো অবশ্যই হবে। তবে ম্যাচে নিশ্চয়ই রোনালদোর ‘কুশল’ চাইবেন না কুইরোজ। ভালই জানা তার ক্রিশ্চিয়ানো রোনালদোর জ্বলে উঠা মানেই ম্যাচেই ইরানের সম্ভাবনা শেষ!

-আচ্ছা এবার দু’দলের সম্ভাবনার ক্ষেত্রটা জানি।

এক ড্র ও এক জয় নিয়ে পর্তুগালের পয়েন্ট ৪। ইরানের সঙ্গে আজ নেহাৎ ড্র করলেই পর্তুগাল পৌছে যাবে দ্বিতীয় রাউন্ডে। আর জিতলে তো কথাই নেই। তখন গ্রুপ চ্যাম্পিয়নও হয়ে যেতে পারে তারা। আর বিশ্বকাপে সামনে বাড়তে হলে এই ম্যাচে জয় ছাড়া ইরানের সামনে কোন বিকল্প নেই। মরক্কোকে শুরুতে হারিয়ে তিন পয়েন্ট নিয়ে আছে ইরান। তবে পর্তুগালের সঙ্গে ড্র করলেও একটা ক্ষীণ সম্ভাবনা থেকে যাবে ইরানের সামনে। সেক্ষেত্রে যদি মরক্কো ২ বা তার বেশি ব্যবধানের গোলে স্পেনকে হারিয়ে দেয় তখন ইরান দ্বিতীয় রাউন্ডে চলে আসবে। তবে অন্য দলের হিসেব-নিকেষের ওপর নির্ভর না করে নিজেরা জিতে নিজেদের পথ তৈরি করে নেয়াটাই যে বীরের কাজ।

বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকে ক্রিশ্চিয়ানো রোনালদো যে দুর্দান্ত ফর্ম দেখিয়ে চলেছেন তাতে ইরানের বিপক্ষে এই ম্যাচেও আলোটা তার ওপরই থাকছে। চার গোল করে টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা রোনালদো। ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন পানামার বিপক্ষে হ্যাটট্রিক করে সবমিলিয়ে পাঁচ গোল নিয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় এখন শীর্ষে। নিজের হারানো সেই আসন পুনঃ উদ্ধারের একটা ইচ্ছেও নিশ্চয়ই আছে রোনালদোর। গ্রুপে পেছনের দুই ম্যাচ রোনালদোর একক কৃতিত্বের ছটায় পর্তুগাল সমস্যা টপকে গেছে। দলের চার পয়েন্টের পুরোটাই জুড়ে তার একক অবদান। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত চার গোল করেছে পর্তুগাল। চারটিরই মালিক সিআর সেভেন।

পর্তুগালের সমস্যা হল একমাত্র রোনালদো ছাড়া ওপেন ফিল্ডের খেলায় দলের বাকি আর কেউ নিজেকে মেলে ধরতে পারছেন না। তাহলে কোন ম্যাচে রোনালদো যদি একটু অফফর্ম যায়- সেদিন কী হবে, সেই জটিলতায় এখনো পড়েনি পর্তুগাল। আর প্রতি ম্যাচেই রোনালদো গোল করে দলকে জিতিয়ে আনবেন-এমন নির্ভরতা থেকে বেরিয়ে আসতে না পারলে পর্তুগালের সামনের কঠিন সময় অপেক্ষা করছে।

বিশ্বকাপে প্রতিপক্ষ যখন ইরান তখন রোনালদো নিশ্চয়ই একটু নষ্টালজিয়ায় ভুগবেন। বিশ্বকাপ ফুটবলে তার অভিষেক গোলই যে এসেছিল ইরানের বিপক্ষে। ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে ইরানের বিপক্ষে সেই ম্যাচ জিতে পর্তুগাল ২-০ গোলে। যার একটি গোল করেছিলেন সেদিন টগবগে তারুণ্য নিয়ে মাঠে নামা রোনালদো। এবারের বিশ্বকাপে খেলতে নামার আগে আগের তিন বিশ্বকাপে সিআর সেভেনের সাকুল্যে গোল সংখ্যা ছিল তিনটি।

আর রাশিয়া বিশ্বকাপে নিজের প্রথম দুই ম্যাচেই গোল পেয়েছেন ৪টি। যার মধ্যে স্পেনের বিরুদ্ধে প্রথম ম্যাচে হ্যাটট্রিকও আছে। গ্রুপ পর্ব যেভাবে শুরু করেছিলেন সারানস্কের মাঠেও কি সোমবার রাতে রোনালদোকে তেমন গোলের আনন্দে দেখা যাবে?

এ সম্পর্কিত আরও খবর