মাঠে নামার আগেই আইসল্যান্ডের জন্য সুখবর!

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 19:23:10

গ্রুপ ডি, সত্যিকার অর্থেই মৃত্যুকুপ! এখানে আন্ডারডগ বলে কেউ নেই। চারটি দলই দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা রাখে। বিশ্লেষকদের সেই কথাগুলোর বাস্তবায়ন হয়েছে খেলার মাঠে। দুটি করে ম্যাচ শেষেও সমীকরণ জটিল থেকে জটিলতর হয়ে উঠেছে। একমাত্র ক্রোয়েশিয়া নিরাপদ। এক ম্যাচ আগেই দুই জয়ে পেয়ে গেছে দ্বিতীয় রাউন্ডের টিকিট। এখন পরের একটি জায়গার জন্য লড়াইয়ে- নাইজেরিয়া, আইসল্যান্ড আর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অাজ রাতে একটি দল হাসিমুখে মাঠে ছাড়বে। অন্য দুটি দল চোখের জল ফেলে বিদায় নেবে রাশিয়া বিশ্বকাপ থেকে।
বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে- ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড। খেলাটি দেখা যাবে
সরাসরি- বিটিভি ও সনি সিক্সে। একই সময় মাঠে নামবে আর্জেন্টিনা ও নাইজেরিয়া। এই ম্যাচটি সরাসরি দেখাবে রাত ১২টা, বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি চ্যানেলে।

গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে উঠে গেছে ক্রোয়াশিয়া। এখন নাইজেরিয়ার পয়েন্ট দুই ম্যাচে ৩। আর্জেন্টিনার ১। আইসল্যান্ডেরও ১। এ অবস্থায় ক্রোয়াশিয়ার বিপক্ষে জিতে গেলে গোল গড়ে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠে যাওয়ার সুযোগ থাকবে আইসল্যান্ডের। আবার নাইজেরিয়া যদি আর্জেন্টিনাকে হারিয়ে দেয় তবে এই জয়েও কোন লাভ হবে না। সুপার ঈগলা সঙ্গী হবে ক্রোয়েশিয়ার।
সমীকরণ বলছে চাপে আছে আইসল্যান্ড। নিজেদের জিতলেই হবে না, তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। নাইজেরিয়ার অবশ্য ড্র করলেও থাকবে সম্ভাবনা। এমন 'যদি-কিন্তু'র হিসাব সামনে রেখে আরেকটা সুখবর থাকছে আইসল্যান্ডের। প্রথমবারের মতো বিশ্বকাপে পা দিয়ে স্বপ্নের দ্বিতীয় রাউন্ডেও উঠে যেতে পারে সাড়ে তিন লাখ জন্য সংখ্যার এই দেশটি। গুঞ্জণ রটেছে নিরাপদে থাকা ক্রোয়েশিয়া আজ কোন ঝুঁকি নেবেনা। দ্বিতীয় একাদশটাই নামাতে পারে মাঠে।

ক্রোয়েশিয়ার কোচ জাক্লো দালিচ তেমনই ইঙ্গিত দিয়ে রেখেছেন। বাড়তি ঝুঁকি নেওয়ার কোন মানে হয়না তাদের। বরং নকআউট ম্যাচের জন্য শক্তি সঞ্চয় করবে তারা। এটা আর্জেন্টিনার জন্য দুঃসংবাদ। এ অবস্থায় ইভান রাকিটিচ, মারিও মানজুকিচ, আন্তে রেবিকদের পুরো ৯০ মিনিট কিংবা আদৌ একাদশে রাখবেন কীনা তা নিয়ে সংশয় আছে।

দালিচ স্পষ্ট জানিয়ে রাখলেন, ‘দেখুন, আমাদের তো নিজেদের কথা ভাবতে হবে। একাদশে পরিবর্তন আসতে পারে। রাকিটিচ, রেবিক, মানজুকিচ, ভ্রাসালকো-তিনজনেরই হলুদ কার্ড রয়েছে। এ অবস্থায় তাদের খেলানো বিপদজনক। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ওদের চাই আমি। তবে ম্যাচটা হালকা করে দেখছি না। আমরা শীর্ষে থেকেই পরের রাউন্ডে উঠতে চাই।’

আইসল্যান্ডের সঙ্গে ফুটবল মাঠে প্রায়ই দেখা হচ্ছে ক্রোয়েশিয়ার। ইতিহাস জানাচ্ছে-টানা চার বছরে চারবারই দেখা হয়েছে তাদের। আর সব মিলিয়ে সাক্ষাত হয়েছে ৬বার। যারমধ্যে চার বারই জিতেছে ক্রোয়েশিয়া।
এই ম্যাচের আগে ক্রোয়েশিয়াকে একটা হুমকি দিয়ে রাখলেন আইসল্যান্ড কোচ হেইমির হালগ্রিমসন। জয়ের জন্য ম্যাচে প্রয়োজনে রাফ ফুটবল খেলবে দলটি। বলেন, ‘ওদের বিপক্ষে কঠিন ম্যাচ হবে। আমাদের দুই দলের আগের খেলাগুলোতেও হলুদ ও লাল কার্ডের ছড়াছড়ি ছিল! এখানেও তাই হতে পারে।’ মানে সেরা তারকাদের নিরাপদ রাখতে দ্বিতীয় একাদশ যেন মাঠ নামান সেই হুমকিটা প্রচ্ছন্নভাবে দিয়ে রাখলেন তিনি।
মাঠের লড়াইয়েই এই হুমকির উত্তর মিলবে। তবে এটা আগেই বলে দেওয়া যায় আজ রাতে ফুটবল বিশ্ব ট্র্যাজেডিই দেখতে বসবে!

এ সম্পর্কিত আরও খবর