গোলাপি বলে কোহলির আগে ভাগে অনুশীলন

ক্রিকেট, খেলা

আপন তারিক, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ইন্দোর (ভারত) থেকে | 2023-08-19 09:57:31

বিরাট কোহলিকে এক ফ্রেমে আটকানো মুশকিল! ইন্দোরের হোলকার স্টেডিয়ামে ভারত অধিনায়কের অনুশীলন দেখবো বলে দাঁড়িয়ে ছিলাম। কিন্তু তিনি এতোটাই চঞ্চল যে ফড়িংয়ের মতো ছুটলেন। খেলার সময় তিনি যে কতোটা সিরিয়াস সেটা তো সবারই জানা! কিন্তু অনুশীলনে এতোটাই ফুরফুরে যে চেনাই যাচ্ছিল না ঠিক। সতীর্থদের মাতিয়ে রাখলেন বিরাট! অধিনায়ক, বন্ধু, মেন্টর- এই ভারতীয় দলে একসঙ্গে অনেক ভূমিকা তার!

মঙ্গলবার প্রাণ উচ্ছ্বাসে পূর্ণ এমন বিরাটের দেখাই মিলল ইন্দোরের অনুশীলনে। টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন। ছুটির সময়টা কেটেছে দারুণ। স্ত্রী আনুশকা শর্মাকে নিয়ে উড়ে গিয়ে ছিলেন পাশের দেশ ভুটানে। প্রিয় মানুষটির সঙ্গে সময় কাটিয়ে পুরোপুরি নির্ভার এক বিরাটেরই দেখা মিলল।

হোলকার স্টেডিয়ামে ঘাম ঝরানো অনুশীলনই করলেন কোহলি। শুরুতেই ইন্দোরের নেটে ব্যস্ত সময় কাটালেন ভারত অধিনায়ক। তারপর ফিটনেস ট্রেনিং। পুরোটা সময়ই সতীর্থদের আনন্দমুখর করে রাখেন তিনি। ১৪ নভেম্বর এই মাঠেই তার দল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর গোলপি বলে দিবারাত্রির দ্বিতীয় টেস্ট কলকাতায় শুরু ২২ নভেম্বর।

সামনে লাল বলের ক্রিকেট থাকলেও কোহলি যেন গোলাপি বলেই বেশি রোমাঞ্চিত। মঙ্গলবার হোলকার স্টেডিয়ামের নেটে গোলাপি বলে ব্যাটিং করলেন। এবারই প্রথম গোলাপি বলে অনুশীলন তার। ব্যাটিং শুরুর আগে বলটা ঠিকঠাক মতো দেখে নিলেন। হাতে নিয়ে উল্টে পাল্টে বুঝতে চাইলেন!

নেটে অবশ্য শুরুতে ব্যাট হাতে গোলাপি বলের চরিত্রটা বুঝে নিতে চাইলেন বিরাট। তারপর থিতু হয়েই উড়িয়ে মারলেন নেট বোলারদের। এই বিরাটকেই টেস্টে দেখা গেলে বিপদই আছে বাংলাদেশের।

অবশ্য শুধু বিরাট কোহলি না, গোলাপি বলটা রহস্য হয়েই আছে বাকি ভারতীয় ক্রিকেটারদের কাছেও। এবারই প্রথমবারের মতো গোলাপি বলে দিনরাতের টেস্ট খেলতে যাচ্ছে তারা। প্রতিপক্ষ বাংলাদেশেরও এটি প্রথম গোলাপি বলের টেস্ট।

বৃহস্পতিবার লাল বলের লড়াই। তারপরও অনুশীলনে রোহিত শর্মা-অজিঙ্কা রাহানেরা গোলাপি বলে অনুশীলন করলেন। ইন্দোর টেস্ট শুরুর আগেই কলকাতার ইডেন গার্ডেন্সের লড়াইয়েই যেন বুঁদ হয়ে আছে ভারতীয় ক্রিকেটাররা।

সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গটাও এসেছে। দলটির সহ-অধিনায়ক রাহানে জানালেন, গোলাপি বল তার কাছে রহস্য হয়েই আছেন। বলেন, ‘আমি প্রথমবারের মতো খেলতে যাচ্ছি গোলাপি বলে। আমরা বেঙ্গালুরুতে তিন সেশন অনুশীলন করেছি। তখন মনে হয়েছে -একটু পরে শরীরের কাছাকাছি থেকে শট খেলতে হবে আমাদের। বল খানিকটা পরে মুভ করে। অবশ্য ইন্দোর টেস্ট নিয়েই আমার ভাবনা এখন। আমাদের প্রথম ম্যাচটি লাল বলেই হবে। তারপর না হয় ইডেন টেস্ট নিয়ে ভাববো!'

এ সম্পর্কিত আরও খবর