টেস্ট সিরিজ: ভারত চায় জিততে, বাংলাদেশ টিকতে!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 07:58:00

প্রশ্ন: ইন্দোর টেস্ট নিয়ে ভারতের ভাবনা কি?

উত্তর: দ্রুত এই টেস্ট ম্যাচ শেষ করে কলকাতা টেস্টের জন্য বাড়তি প্রস্তুতির সময় বের করা। কারণ ওখানে প্রথমবারের মতো গোলাপি বলে খেলা। তাই ইডেনে নামার আগে যতবেশি সময় জুড়ে গোলাপি বলে অনুশীলন ঝালিয়ে নেয়া যায়-ততই মঙ্গল।

একই প্রশ্ন বাংলাদেশ দলের জন্যও থাকলো।

প্রশ্ন: ইন্দোর টেস্ট নিয়ে বাংলাদেশের ভাবনা কি?

উত্তর: পাঁচদিন ভাল ক্রিকেট খেলা, এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এখানে পাঁচদিন যদি আমরা খেলতে পারি তবে সেটা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি হবে।

একই প্রশ্নে দু’দলের ভিন্ন উত্তর।

ভারত চায় দ্রুত টেস্ট ম্যাচ জিততে। বাংলাদেশ খেলাটা লম্বা করতে চায়, একেবারে শেষদিন পর্যন্ত। ভারত চায় জয়। বাংলাদেশের লক্ষ্য একটাই ভাল খেলা। টেকা।

টেস্ট ম্যাচে নামার আগে দু’দলের এই লক্ষ্যের কথা শুনে প্রায় দু’দশক পুরানো দুটি সংবাদ সম্মেলনের কথা মনে পড়ে গেল। ২০০০ সালের ১০ নভেম্বর অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় এমনকিছুই বলেছিলেন-‘আমরা পুরো পাঁচদিন খেলতে চাই।’ আর সেই টেস্টের ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি তার লক্ষ্য প্রসঙ্গে জয়ের কথাই বর্ননা করেছিলেন।

২০০০ সাল থেকে ২০১৯। লম্বা সময়। কিন্তু লক্ষ্য সেই একই! প্রতিপক্ষ ভারত চায় জিততে। বাংলাদেশ চায় টিকতে। টেস্ট ক্রিকেটে দু’দলের শক্তিমত্তা, পরিসংখ্যান এবং পরিচর্যার পরিমাপই জানাচ্ছে বাংলাদেশের এই চাওয়াটাই চরম বাস্তবতা।

বাংলাদেশ তাদের ১১৫টি টেস্ট ম্যাচের মধ্যে ৯টি খেলেছে ভারতের বিরুদ্ধে। হেরেছে ৭টিতে। ড্র করেছে দুটিতে। হারা এই ৭টি টেস্টের ব্যবধানই জানাচ্ছে এই ম্যাচগুলোতে বাংলাদেশ জয়ের বিন্দুমাত্র পরিস্থিতি তৈরি করতে পারেনি। তিনবার বাংলাদেশ ইনিংস ব্যবধানে হেরেছে। ৯ উইকেটে এবং ১০ উইকেটের বড় ব্যবধানেও জিতেছে ভারত। আর রানের হিসেবে সবচেয়ে কম ২০৮ রানের ব্যবধানে জিতেছে ভারত। ফতুল্লা এবং চট্টগ্রামে যে দুটি টেস্ট ড্র হয়েছিল তাতে ক্রিকেটীয় কৃতিত্ব কম ছিল, বৃষ্টির কৃপাই ছিল বেশি!

তবে হ্যাঁ, টেস্টে ভারতকে চমকে দেয়ার মতো ঘটনা ঠিকই ঘটিয়েছিল বাংলাদেশ একেবারে প্রথমবারের মোকাবেলায়। ২০০০ সালের সেই অভিষেক টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ সব হিসেব বদলে দিয়ে তুলেছিল ৪০০ রান। যদিও শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসের ব্যর্থতায় সেই টেস্ট বাংলাদেশ হেরে যায় ৯ উইকেটে। তবে দু’দলের টেস্ট পরিসংখ্যানে এখনো বাংলাদেশের সেই ৪০০ রানই ভারতের বিপক্ষে গড়া সর্বোচ্চ স্কোর।

ইন্দোর বা কলকাতায় যদি ১৯ বছর আগের বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সেই প্রথম ইনিংসকে আরেকবার ফিরিয়ে আনা যায়, তাহলে দুই টেস্ট ম্যাচের এই সিরিজে নিজেদের লক্ষ্য পূরণে হয়তো সফল হতে পারে বাংলাদেশ; টিকে থাকা!

ভারতের বিপক্ষে মোহাম্মদ আশরাফুলের ১৫৮ রানের ইনিংস রয়েছে। তামিম ইকবালও দাপুটে ভঙ্গিতে ১৫১ রান করেছেন। মুশফিক রহিমের ক্যারিয়ারেও ভারতের মাটিতে ১২৭ রানের বড় ইনিংস খেলার কৃতিত্ব আছে। ইন্দোর এবং কলকাতায়ও তেমন ‘বড়কিছু’ প্রয়োজন।

টিকে থাকার লড়াইয়ের প্রাথমিক শর্তই যে তাই!

এ সম্পর্কিত আরও খবর