মুমিনুল-মাহমুদউল্লাহকে হারিয়ে বিপদে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 20:39:14

বড় জুটি গড়ার স্বপ্নই দেখাচ্ছিল মুমিনুল হক ও মুশফিক রহিমের ব্যাটিং। কিন্তু সেটা বড় আর হলো কই? আটকে গেল মাঝারি মানে। জুটিটা হলো ৬৮ রানের। মুমিনুল ফিরে এলেন ব্যক্তিগত ৩৭ রান করে।

৩ উইকেটে ৬৩ রান তুলে বাংলাদেশ লাঞ্চে যায়। লাঞ্চ বিরতির পর সৌভাগ্যরেখা বাংলাদেশের পক্ষে হয়েই কথা বলে। লাঞ্চের পরের ওভারেই মুশফিক রহিম ক্যাচ দিয়েছিলেন। কিন্তু স্লিপে সেই ক্যাচে হাত লাগিয়েও মাটিতে ফেলে দিলেন অজিঙ্কা রাহানে। মুশফিক তখন ১৪ রানে। বোলার ছিলেন অশ্বিন। লাঞ্চের আগেও একবার জীবন পেয়েছিলেন মুশফিক। ৩ রানে স্লিপে তার ক্যাচ ফেলেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। দু’দফা জীবন পেয়ে মুশফিক রহিম একাই টেনে নিচ্ছিলেন দলের ইনিংস।

মুমিনুলের সঙ্গে তার ৬৮ রানের জুটি ভাঙ্গার পরে যোগ দেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু অশ্বিনের দ্বিতীয় শিকার হয়ে মাহমুদউল্লাহর ইনিংস শেষ ১০ রানে। দ্বিতীয় সেশনে ১১৫ রানে ৫ উইকেট হারিয়ে বেশ সঙ্কটেই ছিল বাংলাদেশের ইনিংস।

আউট হওয়ার আগে ৭ রানে মাহমুদউল্লাহ একবার জীবনও পেয়েছিলেন। অশ্বিনের বলে স্লিপে রাহানে আগের ভঙ্গিতেই এই ক্যাচ ফেলে দিয়েছিলেন! তবে ফিরে পাওয়া জীবন নিয়েও বেশিক্ষণ টিকতে পারলেন না মাহমুদউল্লাহ। অশ্বিনের সোজাসুজি বলে যে শট খেললেন সেটা টেস্ট ক্রিকেটের জন্য মোটেও আদর্শ কোনোকিছু নয়। ভুল লাইনে সরে সুইপ শটের জন্য ব্যাট চালালেন। বলের লাইন মিস করে পরিষ্কার বোল্ড!

তার আগে মুমিনুল আউট নিজের ভুল সিদ্ধান্তে। অশ্বিনের ড্রিফটার বুঝতেই পারেননি তিনি। ভাবছিলেন বলটা বেরিয়ে যাবে অফস্ট্যাম্প দিয়ে। আর তাই নো শট অফার করেন মুমিনুল। কিন্তু সেই বলটাই ভেতরে ঢুকে গেল! মুমিনুল তাকিয়ে দেখলেন স্ট্যাম্প উপড়ে গেছে! ৮০ বলের পরিশ্রমটা তার শেষ হয়ে গেল ৩৭ রানের মামুলি সঞ্চয় নিয়ে।

লাঞ্চের আগে তিন উইকেট এবং লাঞ্চের পর দ্বিতীয় সেশনে আরো দুই উইকেট হারিয়ে বাংলাদেশের ইনিংস ক্রমশ ব্যাটসম্যান শূন্য হওয়ার আশঙ্কায় পড়ে!

দুই সেশনে সবমিলিয়ে চারটা ক্যাচ মাটিতে ফেলে ভারত। বিরাট কোহলির হাত ফস্কায় একটি ক্যাচ। বাকি তিনটি ক্যাচ ছাড়েন অজিঙ্কা রাহানে। এই চারটি ক্যাচই পড়ে স্লিপে। যার তিনটিই আবার অশ্বিনের বলে। প্রথম দিনের বেচারা বোলার তাহলে ভারতীয় এই স্পিনার।

তার বলে তিনটা ক্যাচ পড়লেও শুরুর দুই সেশনে তিনিই আবার ২ উইকেট নিয়ে সেরা পারফর্মার। যে দুটো উইকেট পান অশ্বিন, সেই দুটোই বোল্ড! কোনো ফিল্ডারের সহায়তা লাগেনি! এভাবেই তাহলে ঘুরে দাঁড়াতে হয়!

এ সম্পর্কিত আরও খবর