বাংলাদেশের ইনিংস ছাড়িয়ে দূরের পথে ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 01:52:43

ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনের সকালে চেতেশ্বর পূজারা ও রিবাট কোহলির ‘বিরাট’ দুটো উইকেট হারালেও ভারত ঠিকই টপকে গেল বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহকে। লাঞ্চে গেল ৩ উইকেটে ১৮৮ রান তুলে। প্রথম ইনিংসে বাংলাদেশের চেয়ে ৩৮ রানে এগিয়ে ভারত।

ওপেনার চেতেশ্বর পূজারা ৫৪ রানে ফিরে গেলেও আরেক ওপেনার মায়াঙ্ক আয়ারওয়াল অপরাজিত আছেন ৯১ রানে। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরির পথে হাঁটছেন এই ডানহাতি।

দ্বিতীয় দিনের সকালের প্রথম ঘন্টার নায়ক বাংলাদেশের পেসার আবু জায়েদ রাহী। সকালে নিজের প্রথম তিন ওভারেই দুটো সাফল্য পান তিনি। তুলে নিলেন চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে। প্রথম ইনিংসে মাত্র দুই বল টিকেন ভারত অধিনায়ক। শূন্য রানে এলবি হয়ে ফিরলেন আবু জায়েদ রাহীর বলে।

ভারতের শুরুর তিন উইকেট শিকার করা আবু জায়েদ রাহী ইন্দোরের প্রথম ইনিংসে বাংলাদেশের সেরা বোলার। জায়েদকে কিছুটা সমীহ করে খেললেও বাংলাদেশের বাকি তিন বোলারকে ভারতীয় ব্যাটসম্যানরা তেমন পাত্তাই দিল না।

৮২ রানের সময় মায়াঙ্ক আগারওয়াল অবশ্য একবার বিপদে পড়েছিলেন। মেহেদি হাসান মিরাজের বলে আম্পায়ার তাকে এলবিডব্লু দেন। সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আগারওয়াল রিভিউ নেন। রিভিউতে দেখা গেল বলটা তার প্যাডে লাগলেও সেটা লেগস্ট্যাম্প মিস করছিল। আম্পায়ার তার সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। রিভিউটা বেশ ভালোই কাজে লাগে আগারওয়ালের।

পুজারা ও কোহলিকে এক ওভারের ব্যবধানে হারানোর পর ভারতের স্কোরবোর্ডের গতি বাড়ান আগারওয়াল ও আজিঙ্কা রাহানে। ভারতের সহ-অধিনায়ক রাহানে ৩৫ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যান।

ইন্দোরের হোলকার স্টেডিয়ামের উইকেট দ্বিতীয় দিনের প্রথম সেশনে অনেক বেশি ব্যাটিং বান্ধব মনে হচ্ছিল। উইকেটে প্রথম দিনের সেই বাউন্সও তেমন ছিল না। বল ব্যাটেও আসছিল বেশ সহজ ভঙ্গিতেই। রান পেতে ব্যাটসম্যানদের তেমন কষ্ট করতে হচ্ছিল না। তবে যতই সময় যাবে এই উইকেট থেকে স্পিনাররা বাড়তি সুবিধা পাবেন-এটা নিশ্চিত।

যেভাবে ভারতের ইনিংস সামনে বাড়ছে তাতে দ্বিতীয় সেশনে দ্রুত ভারতের আরো কয়েকটি উইকেট তুলতে না পারলে এই টেস্টে বাংলাদেশের জন্য যা অপেক্ষা করছে তার নাম- বড় বিপদ!

স্কোরকার্ড: (দ্বিতীয় দিন লাঞ্চ পর্যন্ত)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৫০/১০ (৫৮.৩ ওভারে, ইমরুল ৬, সাদমান ৬, মিঠুন ১৩, মুমিনুল ৩৭, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ ৭*, এবাদত ২, অতিরিক্ত ৪, শর্মা ২/২০, যাদব ২/৪৭, শামি ৩/২৭, অশ্বিন ২/৪৩)।

ভারত প্রথম ইনিংস: ১৮৮/৩ (৫৪ ওভারে, রোহিত ৬, আগারওয়াল ৯১*, পূজারা ৫৪, কোহলি ০, রাহানে ৩৫*, আবু জায়েদ ৩/৫৮)।

এ সম্পর্কিত আরও খবর