ছক্কা হাঁকিয়ে আগারওয়ালের ডাবল সেঞ্চুরি!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 16:42:35

৮ টেস্টের ১২ ইনিংসে তার সেঞ্চুরি ৩টি। হাফসেঞ্চুরি ৩টি। রান গড় ৭২ ছুঁইছুঁই। এই তিন সেঞ্চুরির মধ্যে আবার ডাবল সেঞ্চুরিই দুটো! টেস্ট ক্যারিয়ারের শুরুটা যেভাবে করেছেন মায়াঙ্ক আগারওয়াল তাতে এটা নিশ্চিত যে অনেক দূরের পথ পার করবেন এই ডানহাতি।

অভিষেক হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে, ২০১৮ সালের ডিসেম্বরে। সেই টেস্টের দুই ইনিংসে তার রান ছিল ৭৬ ও ৪২। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি বছরের অক্টোবরে বিশাখাপত্তনমে খেলতে নামেন প্রথমবারের মতো। সেটা ছিল দেশের মাটিতে খেলা তার প্রথম টেস্ট। আর সেই প্রথমেই আরেকটি প্রথমের মালিক হলেন আগারওয়াল। হাঁকালেন সেঞ্চুরি। তাও আবার ডাবল সেঞ্চুরি!

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটাই ছিল তার ডাবল! বাংলাদেশের বিপক্ষেও তেমনই আরেকটি ইতিহাস তৈরি করলেন আগারওয়াল।

ইন্দোরে প্রথমবারের মতো টেস্টে বাংলাদেশি বোলারদের মুখোমুখি হলেন। আর সেই প্রথম সাক্ষাৎই অনেকদিন মনে রাখার মতো স্মরণীয় করে রাখলেন তিনি। এই টেস্টেও যথারীতি ডাবল সেঞ্চুরি!

আর সেটাও এলো একেবারে রাজকীয় স্টাইলে! মেহেদি মিরাজের বলে ছক্কা হাঁকিয়ে ইন্দোরে ডাবল সেঞ্চুরি পুরো করলেন মায়াঙ্ক আগারওয়াল। লাঞ্চের আগে যখন সেঞ্চুরি করেন আগারওয়াল তখন ডাগআউট থেকে তাকে হাতের ঈশারা দিয়ে সেই সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে পরিণত করার তাগিদ দেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।

দ্বিতীয় দিনের শেষ সেশনে ডাবল সেঞ্চুরি পুরো করে অধিনায়কের সেই নির্দেশ ঠিকই পালন করলেন আগারওয়াল।

যেন পণ করেই রেখেছেন সেঞ্চুরি করলে সেটাকে ডাবল করবেনই!

বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচে ভারতীয় ব্যাটসম্যানদের সেঞ্চুরির অভ্যাস বেশ পুরনো। এখন পর্যন্ত ভারতের বিপক্ষে বাংলাদেশ ১০টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে নয়টিতেই ভারতীয় ব্যাটসম্যানদের সেঞ্চুরি আছে। কেবল মাত্র বাংলাদেশের অভিষেক টেস্ট ম্যাচেই ভারতের কোনো ব্যাটসম্যান সেঞ্চুরির দেখা পাননি। ২০০০ সালের নভেম্বরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সেই ম্যাচ ভারত ৯ উইকেটে জিতলেও সেই ম্যাচে সর্বোচ্চ ৯২ রান করেছিলেন সুনীল যোশি।

তারপর থেকে বাংলাদেশের বিরুদ্ধে যত টেস্ট ম্যাচ খেলেছে ভারত; তাতে কেউ না কেউ সেঞ্চুরি অবশ্যই হাঁকিয়েছেন। সেই কৃতিত্বের তালিকায় সর্বশেষ নাম মায়াঙ্ক আগারওয়াল। তার আগে টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের একমাত্র ডাবল সেঞ্চুরির মালিক ছিলেন বিরাট কোহলি। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে রিবাট কোহলি ২০৪ রান করেছিলেন। মায়াঙ্ক আগারওয়াল ২০১৯ এর নভেম্বরে এসে সেই রেকর্ডে বিরাট কোহলির পাশে বসে গেলেন।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে ডাবল সেঞ্চুরির এটি পঁচিশতম ঘটনা। সর্বোচ্চ ৩১৯ রানের ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা আছেন সবার উপরে।

ইন্দোর টেস্টের ডাবল সেঞ্চুরির জন্য আগারওয়ালের উচিত ইমরুল কায়েসের জন্য একটা ধন্যবাদ জমা রাখা। ম্যাচের প্রথম দিনের শেষ বিকালে স্লিপে দাঁড়িয়ে ইমরুল তার সহজ ক্যাচটা যে ফেলে দেন। আগারওয়ালের রান ছিল তখন ৩২। সেই জীবন এবং সুযোগকে কিভাবে কাজে লাগাতে হয়- সেটা দ্বিতীয় দিনের আরেকটি বিকেলে ডাবল সেঞ্চুরি করে দেখিয়ে দিলেন মায়াঙ্ক আগারওয়াল।

৩০৭ বলে ২৫ বাউন্ডারি ও ৫ ছক্কায় অপরাজিত ২০৪! সত্যিই আগারওয়ালের অবাক করা ব্যাটিং!

এ সম্পর্কিত আরও খবর