ব্রাজিল তাহলে আজ ফিরছে সাম্বার ছন্দে?

, খেলা

এম. এম. কায়সার ,স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 19:41:17

বিশ্বকাপ তখনো শুরু হতে অনেক বাকি। মাত্রই বিশ্বকাপ ড্র হয়েছে। কে কোন গ্রুপে পড়ল? গ্রুপে কার প্রতিপক্ষ কে? সেই হিসেব স্থির হল। বছর খানেক আগেই সেই তালিকা যখন জানা গেল তখন ব্রাজিল বেশ স্বস্তিতেই। সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া-প্রতিপক্ষ হিসেবে খুব বেশি ডাকাবুকো কি? মোটেও না।

সত্যি বলতে কি, এই তিনের কেউ বিশ্বকাপ জিতবে-এমন বাজির পেছনে একটা ফুটো পয়সাও কেউ বিনিয়োগ করতে চাইবেন না! তাই গ্রুপের তিন প্রতিপক্ষ নিয়ে ব্রাজিল বেশ উচ্ছাসেই ছিল। তবে বাস্তবতা হল-ব্রাজিল দ্বিতীয় পর্বে খেলতে পারবে কিনা, সেটা জানতে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে তাদের! দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল, তবে এখনো শেষ ষোলো নিশ্চিত নয়।

শুধু ব্রাজিল কেন. ‘ই’ গ্রুপ থেকে কোন দলই এখন দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে পারেনি। এই না পারার কারন দুটো হতে পারে। প্রথমতঃ হয়তো বা গ্রুপের প্রতিটি ম্যাচ দারুণ জমজমাট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। সব দল ভীষণ যোগ্য। আর দ্বিতীয় কারণটা হতে পারে-গ্রুপের কোন দলই এখন পর্যন্ত দ্বিতীয় রাউন্ডে যাওয়ার মতো মন ভরানো ফুটবল খেলতে পারেনি!

দ্বিতীয় অভিযোগটাই বেশি জনপ্রিয়। বুধবারের রাতের ম্যাচে সেই অভিযোগ থেকে বেরিয়ে আসার সময়। সার্বিয়ার বিপক্ষে আজ মস্কো স্পার্তাকের ষ্টেডিয়ামের ম্যাচটি ব্রাজিলের জন্য পেছনের সব অভিযোগকে তুড়ি মেরে উড়িয়ে দেয়ার ম্যাচ হতে পারে।

-পারবে ব্রাজিল সাম্বার ছন্দে সমর্থকদের মোহিত করতে?

অবশ্যই পারা উচিত। দ্বিতীয় রাউন্ডে যেতে এই ম্যাচ থেকে ব্রাজিলের নিদেনপক্ষে ড্র পেলেই চলবে। সামান্য একটা ড্র’ই ব্রাজিলকে দ্বিতীয় রাউন্ডে তুলে আনবে তবে ঐ যে বলে মন ভরানো, মন মাতানো, তৃপ্তি নিয়ে ফেরা- সেটা যে মিলবে না। এই বিশ্বকাপে কোস্টারিকার বিপক্ষে ইনজুরি টাইমের সেই দুটো গোলের চিত্র বাদ দিলে ব্রাজিলকে ঠিক ব্রাজিলের মতো দেখা পাওয়া মিললো কই?

ব্রাজিল সমর্থকরা একটু বেশি সমঝদার ঘরানার। যেনতেন ভাবে শুধু জিতলেই চলবে না- সঙ্গে চাই ‘বিউটিফুল ফুটবল ও!’

নেইমারের এই ব্রাজিলের কাছ থেকে পেছনের দুই ম্যাচে সেই ফুটবলীয় সৌন্দর্য্যের ছটা এখনো মিলেনি। এক ড্র এবং এক জয় নিয়ে ব্রাজিল এখনো গ্রুপ লিডার। তবে ব্রাজিল হল সেই দল যারা জয় ছাড়া অন্য কিছুতে তৃপ্ত নয়। ব্রাজিল ফুটবল খেলেই চ্যাম্পিয়ন হতে, রানার্স আপে সুখ খুঁজতে নয়!

সেই দলকে যদি গ্রুপ পর্বের বাধা পার হতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়-তখন বোঝাই যায়; প্রভাব-প্রতিপত্তিতে ঘাটতি স্পষ্ট। বুধবার ব্রাজিলের সামনে নিজেদের স্বমহিমায় উদ্ভাসিত হওয়ার হওয়ার ম্যাচ।

পারবে ব্রাজিল সার্বিয়ার স্বপ্নকে উড়িয়ে দিতে?

-স্বপ্ন? হ্যাঁ, দ্বিতীয় রাউন্ডে যাওয়ার একটা সুযোগ এই ম্যাচে সার্বিয়ার সামনেও যে থাকছে। প্রথম শর্ত ব্রাজিলকে তাদের হারাতে হবে। ব্যস তাতেই তাদের মিশন সফল। আর যদি ম্যাচটা সার্বিয়া ড্র রাখতে পারে তাহলে একটা সুযোগ তাদের সামনে আসতে পারে। তখন অবশ্য অন্য ম্যাচের দিকে অপেক্ষায় থাকতে হবে। একই সময় হওয়া ঐ ম্যাচে কোস্টারিকা যদি বড় ব্যবধানে সুইজারল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে ম্যাচ ড্র নিয়েও দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন দেখতে পারে সার্বিয়া। সতর্কিত সম্ভাবনার কথাই যখন বলছি তখন সবক্ষেত্রেই চোখ বুলিয়ে নেয়া যাক। ম্যাচ হেরে গেলে ব্রাজিলের জন্য আজই বিশ্বকাপ মিশন শেষ হয়ে যেতে পারে এমন আশঙ্কাও একটা ঝুলছে।

-কিভাবে?

ব্রাজিল যদি সার্বিয়ার কাছে এই ম্যাচ হেরে যায় এবং সুইজারল্যান্ড- কোস্টারিকার ম্যাচটা ড্র হয়, তবে রাশিয়া বিশ্বকাপ থেকে নেইমারদের বিদায়। ব্রাজিলের ফর্ম এবং সার্বিয়ার শক্তি-এই দুই হিসেব মেলালে অবশ্য এমন আশঙ্কাকে অমূলক মনে হতে পারে। তবে ফুটবলের সঙ্গে আরেকটা শব্দ যে প্রায় সময় সমান্তরালে হাঁটে-অঘটন!

ম্যাচের আগে এমন অপয়া শব্দ শুনে ব্রাজিল ফুটবলের সৌন্দর্য্যরে আলোকচ্ছটায় মুগ্ধ আমি তাই বলছি -বালাই ষাট!

এ সম্পর্কিত আরও খবর