ইনিংস হার বাঁচাতে পারবে তো বাংলাদেশ?

ক্রিকেট, খেলা

আপন তারিক, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ইন্দোর (ভারত) থেকে | 2023-08-19 20:24:52

আগের দিন শেষ বিকেলই ছিল স্পষ্ট ইঙ্গিত। অনেকটা টি-টোয়েন্টি স্টাইলে খেলছিলেন উমেশ যাদব ও রবিন্দ্র জাদেজা। ড্রেসিং রুম থেকে খোদ অধিনায়ক বিরাট কোহলিরই নির্দেশনাটাই নাকি অনুসরণ করেছেন দু'জন। তৃতীয় দিনে আর ব্যাট করার ইচ্ছে ছিল না ভারতের। তবে নিজেদের ইনিংসটা শুক্রবার ঘোষণা করেনি স্বাগতিকরা।

কিছুটা রহস্য জমা রেখেছিলেন কোহলি । কিন্তু শনিবার সকালে শিশির ভেজা উইকেটের কথা মাথায় রেখে আর নামছেন না ভারতীয় ব্যাটসম্যানরা।বাংলাদেশকে ব্যাটিংয়ে সকালেই পাঠালেন ভারত অধিনায়ক। ইন্দোর ১ম ইনিংসে ভারত ইনিংস ঘোষণা করল ৬ উইকেট ৪৯৩ রানে। এর আগে প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ।

৩৪৩ রানে পিছিয়ে থেকে এখন দ্বিতীয় ইনিংস শুরু করছে বাংলাদেশ। ইনিংস হার বাঁচানোই মুমিনুলদের প্রথম লক্ষ্য!

ভারতকে রান পাহাড়ে নিয়ে গেছেন মায়াঙ্ক আগারওয়াল। তিনি তুলে নেন তার তৃতীয় সেঞ্চুরি। এর মধ্যে তিনটি শতক পেয়েছে তার সবশেষ ৫ ইনিংসে! মেহেদি মিরাজকে ছক্কা হাঁকিয়ে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ৩২ রানে প্রাণ পেয়ে সুযোগটা কাজে লাগালেন তিনি। ফেলেন ২৪৩ রানে। ৩৩০ বলের ইনিংসে ছিল ২৮ চার ও ৮ ছক্কা।

মায়াঙ্কের ব্যাটিং দেখে অবশ্য আঁচ করার উপায় নেই ক্যারিয়ারের অষ্টম টেস্ট ম্যাচটি খেলতে নেমেছেন!

টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান ছিলেন বিরাট কোহলি। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে তার ব্যাট থেকে আসে ২০৪। এবার তাকেও ছাড়িয়ে গেলেন মায়াঙ্ক। তবে টপকাতে পারলেন না শচীন টেন্ডুলকারকে। বাংলাদেশের বিপক্ষে ভারতের সর্ব্বোচ সংগ্রাহক এখনো সেই মাস্টার ব্যাটসম্যানই। যিনি ২০০৪ সালে ঢাকায় করেন ২৪৮ রান।

ইন্দোর টেস্টের ইনিংস হারের শঙ্কায় বাংলাদেশ। শনিবার টেস্টের তৃতীয় দিনে কঠিন পরীক্ষা দিতে হবে মুমিনুল হকের দলকে । প্রথম ইনিংসের ভুলগুলো কাটাতে না পারলে নিশ্চিত করেই দুঃস্বপ্ন সঙ্গী হবে লাল-সবুজের প্রতিনিধিদের!

সংক্ষিপ্ত স্কোর-বাংলাদেশ: ৫৮.৩ ওভারে ১৫০/১০ (সাদমান ৬, ইমরুল ৬, মুমিনুল ৩৭, মিঠুন ১৩, মুশফিক ৪৩, মাহমুদউল্লাহ ১০, লিটন ২১, মিরাজ ০, তাইজুল ১, আবু জায়েদ , ইবাদত; ইশান্ত ২/২০, উমেশ ২/৪৭, শামি ৩/২৭ ও অশ্বিন ২/৪৩)।

ভারত ১ম ইনিংস: ১১৪ ওভারে ৪৯৩/৬ (মায়াঙ্ক ২৪৩, রোহিত ৬, পূজারা ৫৪, কোহলি ০, রাহানে ৮৬, জাদেজা ৬০*, ঋদ্ধিমান ১২, উমেশ ২৫*; ইবাদত ১/১১৫, আবু জায়েদ ৪/১০৮ ও মিরাজ ১/১২৫)।

এ সম্পর্কিত আরও খবর