ভারতের কাছে অনেক কিছু শেখার আছে- মুমিনুল

ক্রিকেট, খেলা

আপন তারিক, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ইন্দোর (ভারত) থেকে | 2023-09-01 09:52:17

এমন হারের অজুহাত হয় না। মুমিনুল সে পথে হাঁটেনওনি। ইন্দোর টেস্টে ইনিংস ও ১৩০ রানের বড় ব্যবধানে হারের পর মলিন কিছু ইতিবাচক দিকও খুঁজে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। জানালেন মধ্য প্রদেশের এই মাঠ থেকে অনেক কিছু শিখলেনও। ভারতের কাছে সিরিজের প্রথম টেস্টে হারের পর শনিবার সংবাদ সম্মেলনে মুমিনুল হক কী বলছিলেন চলুন দেখে নেই-

ব্যাটিং ব্যর্থতাতেই দলের এমন বড় হার। দুই ইনিংসেই কেন এমনটা হলো?

আমরা ভালো ব্যাট করিনি। তারপরও এখানে ইতিবাচক দিক আছে। মুশফিক ভাই খুব ভালো খেলেছেন দুই ইনিংসেই। লিটন ভালো খেলেছে। মিরাজও ভালো করেছে দ্বিতীয় ইনিংসে। তবে আমরা দল হিসেবে খেলতে পারিনি। জুটি গড়তে পারিনি। এটা মোটেও ভালো দলীয় পারফরম্যান্স নয়।

যদিও এই ভারতের বিপক্ষেই টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু হয়েছিল। শেষ ম্যাচেও জয়ের কাছে গিয়ে হেরেছে দল। তবে টেস্টে কেন এমন ভরাডুবি?

দেখুন, আমরা খুব বেশি টেস্ট খেলি না। আপনি যদি দেখেন গত সাত মাসে মাত্র দুই টেস্ট খেলেছি। পর্যাপ্ত টেস্ট না খেলা একটা মূল কারণ। আপনার কোনো সময় খারাপ হবে, কোনো সময় ভালো হবে। এটি নিয়ে আমি খুব বেশি চিন্তিত না। আল্লাহর কাছে শুকরিয়া জানাতে হবে যে মানুষ যখন সংগ্রাম করে তখন ভালো কিছু আসে বলে আমার কাছে মনে হয়।

সামনে বেশ কিছু টেস্ট খেলার সুযোগ আছে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি যেভাবে করা হয়েছে তাতে কি খুশি?

অবশ্যই আমরা খুশি। টেস্ট চ্যাম্পিয়নশিপ আমাদের সবার জন্যই বড় সুযোগ। আমরা যারা বেশি টেস্ট খেলার সুযোগ পাই না। এ অবস্থায় আইসিসি এটা না করলে আমরা খুব বেশি টেস্ট পেতাম না। অবশ্যই সবার জন্যই এটা ভালো।

ইন্দোর টেস্টে দুর্দান্ত ছিলেন ভারতের পেসাররা। তাদের কাছ থেকে কী শিখলেন বাংলাদেশের পেস বোলাররা?

শুধু পেস বোলিং কেন, সব দিক থেকেই ওদের কাছ থেকে শেখার আছে। নতুন বল কীভাবে ব্যবহার করতে হয়, কীভাবে রিভার্স করাতে হয়, কীভাবে জায়গায় ফেলতে হয়। আমার মনে হয় অনেক কিছু শিখেছে আমাদের পেসাররা।

মুশফিকুর রহিম ভারতের বিপক্ষে বরাবরই দুর্দান্ত। আগেও দুটি অর্ধশতক ছাড়ানো ইনিংস খেলেছেন। এবারও পাঁচ নম্বরে নেমে হাফসেঞ্চুরি পেলেন। ব্যাটিং অর্ডারে মুশফিককে কী উপরে আনা যায়?

আমার মনে হয় এখনও সেভাবে সিদ্ধান্ত নেওয়া হয়নি। যদি টিম ম্যানেজমেন্ট মনে করে তাহলে হবে। আর আমার কাছে মনে হয় এটি একটি ইতিবাচক দিক যদি ওপরে প্রোমোট করা যায়। এটা করা যায়, তবে পুরোটাই দলের সিদ্ধান্ত।

দেশের বাইরে টেস্ট খেলতে গিয়ে বারবারই হোঁচট খাচ্ছে বাংলাদেশ। আরও একবার তেমনটা হলো। দল হারল তিন দিনেই। কেন এমন হচ্ছে?

দেখুন, আমার কাছে মনে হয় দেশের বাইরে টেস্ট খেলা সবসময় চ্যালেঞ্জিং। আমরা দেশের বাইরে খুব একটা ভালো খেলতে পারি না। এটি অনেক বেশি চ্যালেঞ্জিং। অনেক চাপ থাকে, সেভাবে সবাইকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে। অনুশীলন করতে হবে আমাদের।

এ সম্পর্কিত আরও খবর