স্বপ্নের উইকেট পেয়েও মাটিতে পা আবু জায়েদের

ক্রিকেট, খেলা

আপন তারিক, বার্তাটোয়েন্টিফোর.কম, ইন্দোর (ভারত) থেকে | 2023-08-29 01:45:01

দল লড়াই করেছে মাত্র তিন দিন। হেরেছে ইনিংস ও ১৩০ রানের বিশাল ব্যবধানে। এমন এক টেস্টে ইতিবাচক খুঁজতে তো অনুবীক্ষণ যন্ত্র চাই! ইন্দোর টেস্টের যৎসামান্য প্রাপ্তি বলতে আলোচনায় নাম পেসার আবু জায়েদ চৌধুরী রাহি। ভারতের খেলা একমাত্র ইনিংসে তুলে নিয়েছিলেন ৪ উইকেট। যার দুটি আবার ভারতের দুই সেরা তারকা বিরাট কোহলি আর রোহিত শর্মার।

ইন্দোরের হোলকার স্টেডিয়ামে এমন প্রাপ্তির পরও মাটিতেই পা থাকছে এই পেস বোলারের। কারণ দল যে হেরেছে বড় ব্যবধানে। সামনে হাতছানি দিচ্ছে গোলাপি বলের টেস্ট। ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু দিবা-রাত্রির এই টেস্ট।

তার আগে গোলাপি বলে প্রস্তুতি নিতে বাড়তি দু'দিন সময় পেয়ে গেল বাংলাদেশ দল। কারণ পাঁচ দিনের লড়াইটা যে শেষ দুদিন আগেই। রোববার সুযোগটা কাজে লাগাল বাংলাদেশ ক্রিকেট দল। হোলকার স্টেডিয়ামে কৃত্রিম আলোতে চলল অনুশীলন। ১ম টেস্টে দারুণ সফল রাহিও গোলাপি বলে ঝালিয়ে নিলেন নিজেকে।

তার আগে অবশ্য ঘুরে ফিরে ইন্দোর টেস্ট প্রসঙ্গটাই চলে এসেছে সামনে। সিলেটের এই পেসার যে রোহিত-কোহলিকে ফিরিয়ে প্রথমবারের মতো এসেছেন গণমাধ্যমের সামনে। রোববার হোলকার স্টেডিয়ামের ঠিক বাইরে দাঁড়ানো এই টাইগার পেসারের চোখে-মুখে ছিল দারুণ স্বস্তি।

কোহলিকে ফেরানোর সেই মুহূর্তের কথা বর্ণনা দিতে গিয়ে হাসিমুখে জানাচ্ছিলেন, 'দেখুন, বিরাট কোহলি বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক বা দুই নম্বরে আছেন। তার উইকেটটি আমার স্বপ্নের উইকেট। তাকে আউট করার পর সতীর্থরা অনেক প্রশংসা করেছেন।'

মাত্র দুই বল খেলে শূন্য রানে সাজঘরে ফেরেন কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে এটিই বাংলাদেশের বিপক্ষে ভারত অধিনায়কের প্রথম শূন্য। রাহি দুর্দান্ত এক ডেলিভারিতে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন কোহলিকে। এর আগে নেন আগের ইনফর্ম রোহিত শর্মার উইকেটও।

ইন্দোরে ১০৮ রানে ৪ উইকেট নিয়েছেন রাহি। যা তার ক্যারিয়ার সেরা সাফল্য। তার পথ ধরেই টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে এই পেসার এগোলেন ১৮ ধাপ। তালিকায় ৬২তম স্থানে উঠে এসেছেন আবু জায়েদ রাহি।

নতুন বলে সুইং আর বোলিংয়ে নিয়ন্ত্রণটা ধরে রাখতে চান ইডেনেও। এ কারণেই গোলাপি বলে অনুশীলনটাও শুরু করে দিয়েছেন রাহি।

এ সম্পর্কিত আরও খবর