সেনেগালের চাই ড্র, কলম্বিয়ার জয়

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:43:09

 

এক দলের চাই ড্র। অন্য দলের দেয়ালে পিঠ ঠেকে গেছে। জয় ছাড়া অন্যকিছু ভাবার সময় নেই! সত্যিকার অর্থেই 'ডু অর ডাই' ম্যাচ। তেমনই এক প্রেক্ষাপটে আজ বৃহস্পতিবার গ্রুপ 'এইচ' এর ম্যাচে লড়বে সেনেগাল ও কলম্বিয়া। বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে এই গ্রুপের শেষ ম্যাচটি। সরাসরি খেলাটি দেখা যাবে সনি টেন টু ও সনি থ্রি চ্যানেলে।

সামারা এরিনায় ম্যাচটি খেলার আগে কলম্বিয়ার চেয়ে নির্ভার থাকছে সেনেগাল। কেননা, কোনরকমে প্রতিপক্ষকে আটকে দিতে পারলেই মিলবে দ্বিতীয় রাউন্ডের টিকিট। এমন কী গ্রুপের আরেক ম্যাচে পোল্যান্ডের কাছে জাপান হারলে নিজেরা হেরে গেলেও সুযোগ থাকবে। অাবার কলম্বিয়ার এতো কিছু ভাবার সুযোগ নেই। সেনেগালকে হারাতেই হবে তাদের। আর সেটা করতে পারলে সোজা নকআউটের টিকিট মিলবে। তবে সেনেগালের সঙ্গে ড্র করলেও কিঞ্চিত সুযোগ থাকবে, সেক্ষেত্রে আরেক ম্যাচে হারতে হবে জাপানকে!

এই গ্রুপ থেকে একমাত্র ছিটকে গেছে পোল্যান্ড। নকআউট পর্বে লড়াইয়ে আছে- জাপান, সেনেগাল আর কলম্বিয়া। গ্রুপের ফেভারিট হিসেবে ভাবা হলেও শুরুটা একেবারেই ভাল ছিল না কলম্বিয়ানদের। জাপানের কাছে ১-২ গোলে হারে শুরু। তারপর অবশ্য পোল্যান্ডকে ৩-০ গোলের বড় ব্যবধানে জিতে লড়াইয়ে ফিরেন হামেস রদ্রিগেজরা। হোসে পেকারম্যান শিষ্যরা বৃহস্পতিবার সেই ধারাবাহিকতাটা ধরে রাখার প্রত্যয় নিয়েই নামবে মাঠে। আবার সেনেগাল প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারিয়েছিল ২-১ গোলে। তারপর অ্যালিও সিসের দল ২-২ গোলে ড্র করে আরো এগিয়ে যায়।
তবে দলটির অন্যতম সেরা তারকা সাদিও মানেকে কিছুতেই জাতীয় দলের জার্সিতে খুঁজে পাওয়া যাচ্ছে না। লিভারপুলের সেই গতির দেখা নেই। যেমনটা হয়েছিল এবার মিসরের মোহাম্মদ সালাহ'র কিংবা আর্জেন্টিনার লিওনেল মেসির। বিদায় নিলেও সালাহ শেষ পর্যন্ত কিছুটা হলেও ম্যাজিক দেখিয়েছেন। আর মেসি তো গত ম্যাচেই জয়ের নায়ক। কে জানে গুরুত্বপূর্ণ ম্যাচেই হয়তো লিভারপুলের সাদিও মানে'কে পাবে সেনেগাল।

একই অবস্থা কলম্বিয়ান তারকা হামেস রদ্রিগেজের। ব্রাজিল বিশ্বকাপে ৬ গোল করে গোল্ডেন বুট পেয়েছিলেন তিনি। এবার অবশ্য ইনজুরির সঙ্গেই লড়তে হচ্ছে তাকে। প্রথম ম্যাচ খেলা হয়নি। পরেরটাতে তেমন কিছু করতে পারেন নি। এখনই ফর্মে ফেরার সময় তার। এ অবস্থায় জয় ছাড়া কিছু ভাবার তো সুযোগ নেই। দলের গোলকিপার ডেভিড অসপিনা জানিয়ে রাখলেন, ‘ম্যাচটিতে জিততেই হবে আমাদের। হেরে গেলে সবশেষ! ব্যাপারটা মাথায় নিয়েই নাসবো।’ আবাবার সেনেগালের কোচ অ্যালিও সিসে প্রত্যয়, ‘নকআউটপর্বে উঠতে আমাদের দরকার এক পয়েন্ট। এটাই লক্ষ্য আমাদের।’

এই দুই দলের এর আগে মুখোমুখি হয়েছে মাত্র একবার। যে ম্যাচটিতে কেউ জিতেনি। এবার নিজেদের ছাড়িয়ে যাওয়ার লড়াইয়ে সেনেগাল-কলম্বিয়া!

এ সম্পর্কিত আরও খবর