শাহাদাত ক্রিকেটে নিষিদ্ধ ৫ বছর, জরিমানা ৩ লাখ টাকা

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর,কম | 2023-08-24 15:06:34

বড় শাস্তি আসছে সেটা অনুমেয়ই ছিল। ক্রিকেট মাঠে সতীর্থ খেলোয়াড়কে শারীরিকভাবে নিগ্রহ করার অপরাধে পেসার শাহাদাত হোসেনকে বড় শাস্তিই দিয়েছে বিসিবি। সব ধরনের ক্রিকেট থেকে তাকে আগামী পাঁচ বছর নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে তিন লাখ টাকা জরিমানাও গুনতে হচ্ছে তাকে। এই নিষেধাজ্ঞার মধ্যে শেষ দুই বছর হলো স্থগিত নিষেধাজ্ঞা। অর্থাৎ বিসিবির দেওয়া বিধি বিধান তিনি যদি ঠিক মতো মেনে চলেন তাহলে শেষের দুই বছর তার নিষেধাজ্ঞার শাস্তি মওকুফ করা হবে।

১৭ নভেম্বর, খুলনার শেখ আবু নাসের চৌধুরী স্টেডিয়ামে জাতীয় লিগের ম্যাচ চলাকালে জুনিয়র এক সতীর্থকে মাঠেই মারধর করেন শাহাদাত। সেই অপরাধের জন্য তাকে এখন বড় শাস্তি ভোগ করতে হচ্ছে।

বিসিবির টেকনিক্যাল কমিটির প্রধান ও জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ১৯ নভেম্বর, মঙ্গলবার শাহাদাতের এই শাস্তির রায় প্রসঙ্গে বার্তাটোয়েন্টিফোরকে বলেন-‘ ম্যাচ রেফারির রিপোর্ট এবং সার্বিক দিক পর্যালোচনা করে আমরা নিশ্চিত হয়েছি যে শাহাদাত এই অপকর্ম করেছেন। তিনি ক্রিকেট আইনের লেভেল ফোর এর বিধি ভঙ্গ করেছেন। সেই বিধি ভাঙার অপরাধে তাকে টেকনিক্যাল কমিটি এই শাস্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ক্রিকেট মাঠে যাতে আর কেউ এমন বাজে ঘটনা না ঘটায়, আশা করি তার এই শাস্তি থেকে সেই শিক্ষাই পাবেন ক্রিকেটাররা।’

মিনহাজুল আরো জানান-‘শাহাদাতের শাস্তির শেষ দুই বছর স্থগিত নিষেধাজ্ঞার প্রয়োগ থাকছে। বিসিবি’র কাছে যদি মনে হয় প্রথম তিন বছরের মধ্যে শাহাদাত যথাযথ নিয়ম-কানুন ও বিধি বিধান মেনে চলেছেন তাহলে শেষের দুই বছর তার নিষেধাজ্ঞার শাস্তি মওকুফ হতে পারে।’

আরও পড়ুন: মাঠে মারধর, বড় নিষেধাজ্ঞার মুখে বোলার শাহাদাত

বিসিবির দেওয়া এই শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ থাকছে শাহাদাতের। সেক্ষেত্রে তাকে আগামী ২৬ নভেম্বরের মধ্যে বিসিবির কাছে আবেদন করতে হবে।

পেসার শাহাদাত হোসেন এর আগেও নানান অপকীর্তির ঘটনা ঘটিয়েছেন। বাসার কাজের মেয়েকে নির্যাতন করার অপরাধে তাকে লম্বা সময়ের জন্য জেল খাটতে হয়েছে। রাস্তায় সিএনজি চালকের সঙ্গে বিতণ্ডায় জড়িয়েছেন। কলার ধরে টানাটানি করেছেন। গালিগালাজ করেছেন। সর্বশেষ তিনি জুনিয়র সতীর্থকে মাঠে মারধর করেছেন। ক্রিকেট একাডেমির বয়- বেয়ারার সঙ্গেও চরম দুর্ব্যবহারের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

ভদ্রলোকের খেলা ক্রিকেটে প্রায়শ অভদ্রতার সীমা ছাড়িয়েছেন ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার। জাতীয় দলে শাহাদাতের অভিষেক হয়েছিল ২০০৫ সালের ২৬ মে, লর্ডসে। খেলেছেন ৩৮ টি টেস্ট ও ৫১টি ওয়ানডে। জাতীয় দলের জার্সি গায়ে শেষবার খেলেছেন ২০১৫ সালের মে মাসে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে।

৩৪ বছর বয়সী এই ক্রিকেটারের জাতীয় দলে ফেরার সম্ভাবনা শূন্য।

আরও পড়ুন: ক্রিকেটার শাহাদাত এবার সিএনজি চালককে মারলেন!

এ সম্পর্কিত আরও খবর