শাস্তির মুখে ক্রিকেটার শহীদও

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 06:09:48

মাঠে সতীর্থ ক্রিকেটারকে মারধরের অপরাধে শাস্তি হয়েছে পেসার শাহাদাত হোসেনের। একই ঘটনায় শাস্তির মুখে এখন ঢাকা বিভাগের আরেক ক্রিকেটার মোহাম্মদ শহীদও। খুলনার শেখ আবু নাসের চৌধুরী স্টেডিয়ামে রোববার (১৭ নভেম্বর) শাহাদাত যখন তার দলের জুনিয়র সতীর্থ আরাফাত সানিকে (জুনিয়র) মারছিলেন তখন সেই ‘পর্বে’ মোহাম্মদ শহীদও অংশ নেন। ম্যাচ রেফারি আক্তার হোসেন সিপার যদিও তার রিপোর্টে শহীদের বিষয়ে তেমন কঠিন কোনো মন্তব্য করেননি। শুধু সেই ম্যাচের পঞ্চাশ ভাগ কেটে রাখার মধ্যেই তাকে শাস্তি দেন ম্যাচ রেফারি। তবে সেদিনের ঘটনায় জড়িত থাকার জন্য এত কম শাস্তির সঙ্গে বিসিবির টেকনিক্যাল কমিটি মোটেও একমত নয়। টেকনিক্যাল কমিটির সদস্যরা নিশ্চিত হয়েছেন, মাঠে সেদিনের মারামারিতে মোহাম্মদ শহীদও জড়িত ছিলেন। আর তাই নিষেধাজ্ঞা এবং সঙ্গে বড় অংকের জরিমানার শাস্তিও গুণতে হবে তাকে।

বিসিবির টেকনিক্যাল কমিটি মোহাম্মদ শহীদের শাস্তির বিষয়ে মঙ্গলবার দুপুরে লাঞ্চের পর আরেকদফা বৈঠকে বসার কথা। সেখানেই স্থির হবে মোহাম্মদ শহীদের শাস্তির মাত্রা।

এই প্রসঙ্গে বার্তাটোয়েন্টিফোর.কম-কে বিসিবির টেকনিক্যাল কমিটির প্রধান ও জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন- ‘আমরা সেদিনের মাঠের পুরো বিষয়ের খোঁজ নিয়েছি। অনেকের সঙ্গে কথা বলেছি। ম্যাচ রেফারির রিপোর্টও দেখেছি। মোহাম্মদ শহীদও যে এই মারধোরে অংশ নিয়েছিলেন সেটা আমরা নিশ্চিত হয়েছি। ম্যাচ রেফারি শহীদের বিষয়ে রিপোর্ট দিয়েছেন লেভেল টু বিধি ভাঙার। সেই অনুযায়ী তাকে ম্যাচ ফি’র পঞ্চাশভাগ জরিমানা করেছেন তিনি। তবে আমাদের পর্যবেক্ষণ হলো- শহীদের মতো একজন সিনিয়র ক্রিকেটার কেন মাঠে এমন অসদাচরণ করবেন? ক্রিকেট মাঠে এমন আচরণ মেনে নেওয়ার মতো নয়। আমরা তাই শহীদের শাস্তির বিষয়েও সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা করছি।’

শাহাদাত হোসেনের মতো মোহাম্মদ শহীদও মাঠের বাইরের চরম বাজে আচরণের জন্য বেশ ‘বিখ্যাত’! বাসা থেকে স্ত্রীকে বের করে দেওয়ার মতো অমানবিক ঘটনাও ঘটিয়েছিলেন তিনি। তার স্ত্রী বিসিবিতে এসে শহীদের অসামাজিক কাজকর্মের অভিযোগও করে যান। পুলিশি মামলাও হয়েছিল শহীদের নামে।

এ সম্পর্কিত আরও খবর