সেনেগালের স্বপ্ন ভেঙ্গে কলম্বিয়া শেষ ষোলো'য়

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:12:29

বাঁচা-মরার ম্যাচে বাজিমাত কলম্বিয়ার। সেনেগালকে ১-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের নকআউটের টিকিট নিশ্চিত করেছে লাতিন আমেরিকার এই দলটি। গ্রুপ 'এইচ' এর অন্য ম্যাচে অপ্রত্যাশিতভাবে পোল্যান্ডের কাছে ০-১ গোলে হেরে গেছে জাপান। তারপরও ফেয়ার প্লে বিবেচনায় কলম্বিয়ার সঙ্গে এশিয়ার প্রতিনিধিরাও পেয়ে গেছে দ্বিতীয় রাউন্ডের টিকিট।

জয় ছাড়া এই ম্যাচে অন্য কিছু ভাবার সুযোগ ছিল না কলম্বিয়ার। 'বিগ' ম্যাচে এসে ভাগ্যটাও সঙ্গে থাকল। আফ্রিকান দলটিকে ইয়েরি মিনার অসাধারন গোলে হারিয়ে দিল তারা। তবে এগিয়ে থেকে মাঠে নেমেও পারল না। ড্র করলেই দল পৌঁছে যেতে শেষ ষোল'য়। কিন্তু হেরেই বসেছে সাদিও মানের দল।

দুর্ভাগ্য বলতে হবে সেনেগালের। দুর্দান্ত ফুটবল খেলেও অন্তত এক পেয়ন্ট পাওয়া হল না। একইভাবে নিয়মের ফাঁক গলে ছিটকেই গেল দলটি। কলম্বিয়ার বিপক্ষে ০-১ গোলে হারের পর জাপানের সমান পয়েন্ট হয়ে যায় সেনেগালের। কিন্তু ফেয়ার প্লে'র পয়েন্টে পিছিয়ে পিছিয়ে পড়ে দলটি। এ সুযোগে সূর্যোদয়ের দেশটি হেরেও উঠে গেছে পরের রাউন্ডে।

গ্রুপ এইচ এর লড়াই শেষে কলম্বিয়া ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে। সেনেগাল ও জাপান দুই দলেরই পয়েন্ট সমান ৪। তাদের গোল পার্থ্যক শূন্য, আর গোল করেছে সমান ৪টি। নিজেদের মধ্যে ম্যাচ ২-২ গোলে ড্র। এ অবস্থায় ডিসিপ্লিনারি রেকর্ডই এগিয়ে দেয় জাপানকে। হতাশ হয়েই দেশে ফিরতে হচ্ছে সেনেগালকে।

সমীকরণ মাথায় রেখেই এদিন নেমেছিল কলম্বিয়া। তবে ম্যাচে সবকিছু ঠিকঠাক মতো এগোচ্ছিল না। ৩১তম মিনিটে ইনজুরি নিয়ে মাঠে ছাড়েন দলের অন্যতম সেরা ফুটবলার হামেস রদ্রিগেস। তারপরও গোলের জন্য মরিয়া ছিল দলটি। তার আগেই অবশ্য পেনাল্টি পায় সেনেগাল। ১৭ মিনিটে সাদিও মানেকে ডিবক্সের ভেতর ফেলে দিলে পেনাল্টির বাঁশি বাজান রেফারী। কিন্তু ভিএআরের সাহায্য নিলে সেই পেনাল্টি বাতিল হয়ে যায়।

এ অবস্থায় গোল পেতে কলম্বিয়াকে ৭৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। কুয়েন্তেরোর বাড়ানো ক্রসে দলকে এগিয়ে দেন ইয়েরি মিনা। এরপর খেলায় ফেরার অনেক চেস্টাই করেছে সেনেগাল। কিন্তু লাভ হয়নি। ১-০ গোলে জিতেই মাঠ ছাড়ে কলম্বিয়া। আর গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পেয়ে যায় দ্বিতীয় রাউন্ডে খেলার ছাড়পত্র!

এ সম্পর্কিত আরও খবর