অভিষেক টেস্টের নায়কই নেই ইডেনের পিঙ্ক টেস্ট উৎসবে!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 20:14:10

সবমিলিয়ে নিমন্ত্রণ এসেছে ১৬ জনের নামে। ২০০০ সালের ১০ নভেম্বর বাংলাদেশের অভিষেক টেস্টের খেলোয়াড় তালিকায় ছিল এই ১৬ জনের নাম। দু’জন বাদে সেই তারকাদের ১৪ জন ইডেনের পিঙ্ক টেস্ট উৎসবের অংশ হতে যাচ্ছেন।

বাংলাদেশের অভিষেক টেস্টে সেঞ্চুরির নায়ক আমিনুল ইসলাম বুলবুল ইডেনের পিঙ্ক টেস্টের উৎসবে যোগ দিতে পারছেন না। বার্তাটোয়েন্টিফোরের প্রশ্নের জবাবে মেলবোর্ন প্রবাসী আমিনুল ইসলাম বুলবুল জানিয়েছেন-‘আমি আসছি না?’

বিসিবিকেও আমিনুল ইসলাম বুলবুল ই-মেইল করে জানিয়ে দিয়েছেন তিনি এই সফরে দলের বাকিদের সঙ্গে যেতে পারছেন না। সফরের জন্য প্রস্তুতি নেওয়া হাবিবুল বাশার সুমন জানান-‘আল শাহরিয়ার রোকনও সম্ভবত যাচ্ছে না। রোকন নিউজিল্যান্ডে থাকে। ভিসাজনিত জটিলতার জন্য রোকন আসতে পারছে না।’

ভারতবর্ষের ইতিহাসে প্রথমবারের মতো পিঙ্ক টেস্ট। ফ্লাড লাইটের আলোয় সাদা পোশাকের টেস্ট ম্যাচ। গোলাপি বলের ক্রিকেট। তাও আবার ইডেন গার্ডেন্সের মতো ঐহিত্যবাহী ক্রিকেট মাঠে! দু’দেশের মহামান্য সব অতিথিবর্গ আসছেন এই টেস্ট ম্যাচ উপভোগ করতে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি ঐতিহাসিক এই টেস্ট ম্যাচে বাংলাদেশের অভিষেক টেস্ট দলের ক্রিকেটারদের আমন্ত্রণ জানিয়েছেন।

সৌরভের সেই আমন্ত্রণে বাংলাদেশের অভিষেক টেস্ট দলের ১৬ জনের মধ্যে ১৪ জন ক্রিকেটার কলকাতা সফরে যাচ্ছেন। বাংলাদেশের অভিষেক টেস্টের অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় ও আকরাম খান বুধবার, ২০ নভেম্বর কলকাতায় পৌঁছান। দলের বাকি ১২ ক্রিকেটার বৃহস্পতিবার, ২১ নভেম্বর একসঙ্গে রওয়ানা হবেন।

পিঙ্ক টেস্টের এই উৎসবে যাওয়া প্রত্যেক ক্রিকেটারের জন্য বিসিবি ব্লেজার, শার্ট ও ট্রাভেল টি-শার্ট উপহার হিসেবে দিয়েছে। ক্রিকেটারদের যাওয়া-আসা এবং কলকাতায় এক দিনের থাকার সব ব্যয়ভার বহন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

২০০০ সালের ১০ নভেম্বর বাংলাদেশের অভিষেক টেস্ট ম্যাচ সৌরভ গাঙ্গুলির জন্যও অনেক স্মৃতিবহ। সেই টেস্টেই ভারতের অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছিল সৌরভের। সেই ঘটনার ১৯ বছর পর সৌরভ এখন ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ কর্তা, সভাপতি। আর তার নিজের শহরেই ২২ নভেম্বর থেকে ভারত এবং বাংলাদেশ প্রথমবারের মতো পিঙ্ক বলে দিনরাতের টেস্ট ম্যাচ খেলতে নামছে।

ভারতবর্ষের মাটিতে পিঙ্ক টেস্টের অভিষেকেও লেখা হয়ে গেল সৌরভ গাঙ্গুলির নাম। এই অভিষেককে নিজের মতো করেই রাঙিয়ে সুরভি ছড়াতে চান ক্রিকেট কর্তা সৌরভ গাঙ্গুলি!

সৌরভের নিমন্ত্রণে যারা যাচ্ছেন:

নাঈমুর রহমান দুর্জয়, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, মেহরাব হোসেন অপি, জাভেদ ওমর বেলিম, আকরাম খান, খালেদ মাসুদ, মোহাম্মদ রফিক, হাসিবুল হোসেন শান্ত, রাজিন সালেহ আলম, ফাহিম মুনতাসির, মাহমুদুল হাসান রানা, মঞ্জুরুল ইসলাম মঞ্জু, হাবিবুল বাশার সুমন ও এনামুল হক মনি।

যারা অনুপস্থিত:

আমিনুল ইসলাম বুলবুল ও আল শাহরিয়ার রোকন।

এ সম্পর্কিত আরও খবর