তারা ঝলমলে ইডেন গ্যালারি, কেবল ২২ গজে অন্ধকারে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

আপন তারিক, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কলকাতা (ভারত) থেকে | 2023-08-26 05:06:01

পদ্মা আর গঙ্গার স্রোত যেন মিলে মিশে একাকার। দুই নদীরই ঢেউ যেন আছড়ে পড়ল বিনয়-বাদল-দীনেশ বাগে, ইডেনের নন্দন কাননে! কলকাতা উত্তাল গত কয়েক দিন ধরেই। গোলাপি জ্বরে কাবু শহরের এ মাথা থেকে ও মাথা! আর শুক্রবার সকাল হতেই সব স্রোত মিশল শতাব্দী প্রাচীন এই মাঠে। টেস্ট নয়, মনে হচ্ছে যেন টি-টোয়েন্টি ম্যাচ বসেছে ৭০ হাজার দর্শকের সামনে!

অথচ শুক্রবার ছুটির দিন নয়, শহর কলকাতায়। দশটা-পাঁচটা অফিস! তারপরও এভাবে যে ক্রিকেটপ্রেমীতে উপচে পড়বে ইডেনের গ্যালারি আঁচ করা গিয়েছিল আগেই। কারণ এদিনই যে গোলাপি বলে দিন-রাতের ক্রিকেটে অভিষেক হলো ভারতের। সঙ্গে বাংলাদেশেরও।

উপমহাদেশের নৈশলোকের টেস্ট ম্যাচ। মুমিনুল হক আর বিরাট কোহলি টস করার আগেই গ্যালারিতে হাজির হাজারো দর্শক। তারপর সময় এগিয়েছে আর পূর্ণ হয়েছে অভিজাত এই মাঠের গ্যালারি। বিকেল হতেই তিল ধারণেরও যেন জায়গা নেই। হয়তো অফিস শেষে যোগ দিলেন অনেকেই।

শেষ কবে টেস্ট ম্যাচে এমন জনস্রোত দেখা গিয়েছে ইডেনে? প্রশ্ন রেখেছিলাম শহরের বারাসাত থেকে খেলা দেখতে আসা দীপঙ্কর পালকে। পাঁড় ক্রিকেট ভক্ত জানাচ্ছিলেন, 'গত ২০ বছর ধরেই আমি ইডেনের দর্শক। বিশ্বাস করুন ভারত-পাকিস্তান ম্যাচেও এমন দর্শক আগ্রহ আমি দেখিনি। আর টেস্ট ম্যাচ বলছেন, সেটা তো মনে হয় ইডেন কেন পুরো ভারত বর্ষেই বিরল।'

ঠিক তাই, গোলাপি বলে ভারতের পথচলার দিনে নতুন এক দিগন্ত রেখা যেন খুঁজে পেল ভারতীয় ক্রিকেট। সাদা পোশাকের পাঁচ দিনের ম্যাচে এমন আয়োজন নিয়ে যতোই ভ্রু কুঁচকান, কে জানে পিঙ্ক বলই হতে পারে টেস্টের ভবিষ্যৎ। এভাবে ২০ ওভারের ক্রিকেট নিয়েও তো কম কথা হয়নি।

পুরো হাইপ আর রোমাঞ্চটাকে ইতিবাচকভাবে দেখছেন, ইডেনে হাজির আরেক ক্রিকেট ভক্ত অরিন্দম শীল। চল্লিশোর্ধ এই ভারতীয় ক্রিকেট ভক্ত বলছিলেন, 'আমি টেস্ট ম্যাচে এমন রঙ নিয়ে সমস্যা দেখি না। দেখুন, যুগের সঙ্গে অনেক কিছুই তো বদলায়। এক সময় সাদা-কালো টিভি ছাড়া কিছু ভাবা যেতো? এ কারণেই মূল ঠিক রেখে পরিবর্তনটা আপনাকে মেনে নিতেই হবে!

ইডেনে শুধু ভারতীয় সমর্থকরাই নন, দেখা মিলল বিশাল সংখ্যার বাংলাদেশিদেরও। যেটা ইন্দোরে একেবারেই চোখে পড়েনি। এমন টাইগার ভক্ত ছিল না সফরে দিল্লি, রাজকোট কিংবা নাগপুরেরও। বাংলাদেশ থেকে খেলা দেখতে ইডেনে এসেছেন এমন একজন ভক্তের সঙ্গে দেখা হয়ে গেল। ঢাকার মিরপুর থেকে আসা ইব্রাহিম আলী স্টেডিয়ামে ঢোকার আগে বলছিলেন, 'দারুণ লাগছে। খেলায় কী হবে জানি না, কিন্তু প্রাণভরে সবকিছু উপভোগ করতে চাই। ইডেনে আবার বাংলাদেশ কবে খেলবে জানা নেই!
ইডেনের সামনে সকালেই চোখে পড়েছে বাংলাদেশ থেকে আসা দর্শকের। অনেকে আবার গায়ে ডোরাকাটা বাঘ নিয়ে হাজির গ্যালারিতে। মুমিনুলদের জন্য গলা ফাটানো চাই।

যদিও মাঠের ক্রিকেট প্রথম দিন সন্তুষ্ট করতে পারেনি টাইগার ভক্তদের। গ্যালারিতে তারা ঝলমলে, শুধু ২২ গজে অন্ধকারে বাংলাদেশ! তবে ইডেনে দেখার কী কমতি ছিল কিছু? দুপুরের আগেই হাজির ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। দু'জন মিলে পরিচিত হলেন দুই দলের ক্রিকেটারদের সঙ্গে। উদ্বোধন করলেন ম্যাচের।

ইডেনে ঘণ্টা বাজিয়ে খেলা শুরুর ঘোষণা করেন শেখ হাসিনা। পাশে ছিলেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি। যার আমন্ত্রণেই ভারতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এখানেই শেষ নয়, মাঠে দেখা মিলল মহাতারকাদের। লাঞ্চ বিরতিতে শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্ণণরা মাঠের মাঝে করলেন টক শো। সঙ্গে আরও দেখা মিলল রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, ভিভিএস লক্ষ্মণ, সদাগোপান রমেশ, সাবা করিম, ভেঙ্কটেশ প্রসাদ, কপিল দেব, দিলীপ বেঙ্গসরকার, মোহাম্মদ আজহারউদ্দিন, কৃষ্ণমাচারি শ্রীকান্ত, ফারুখ ইঞ্জিনিয়ার, চাঁদু বোর্দের মতো ভারতীয় কিংবদন্তিদের।

শুক্রবারের ইডেনে দেখা মিলল বাংলাদেশের কিংবদন্তিদেরও। অভিষেক টেস্ট খেলা ক্রিকেটাররা হাজির আছেন নন্দন কাননে। অধিনায়ক নাইমুর রহমানের সঙ্গে মেহরাব হোসেন অপি, হাসিবুল হোসেন শান্ত, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, হাবিবুল বাশার সুমন, আকরাম খান, মাহমুদুল হাসানরা আছেন মাঠে।

বাংলাদেশ-ভারতের জাতীয় সংগীত অবিস্মরণীয় এক মেলবন্ধন। কারণ দুটোরই স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুর! দুই জাতীয় সঙ্গীত অন্যরকম এক আবেগ ছুঁয়ে গেল ইডেনে! আমার সোনার বাংলা এরপর জনগণমন দুটোই গাইলেন শহরের উল্টোডাঙ্গা থেকে আসা কিংশুক মুখার্জি।

কেন? উত্তরটা শুনুন তার মুখ থেকেই, 'দুটোই তো আমাদের গান। আমাদের রবীন্দ্রনাথের। বাংলাদেশ নামটার সঙ্গে আসলে আমার আবেগ জড়িয়ে আছে। আমরা ওপারের কীনা। শুনেছি আমার দাদা জন্মেছিলেন আপনাদের ফরিদপুরে। আমি জানি না এই টেস্টে কে হারবে কে জিতবে, তবে আমি বলব এখানে ক্রিকেটের জয় হবে!'

কিংশুকের মতো করেই হয়তো ইডেনের দর্শকরা ভাবছেন। না, হলে শুক্রবার টেস্টের প্রথম দিনে বাংলাদেশ যে কয়েকটা বাউন্ডারি হাঁকালো তাতে এভাবে গর্জে উঠবে কেন গ্যালারি। অন্যরকম এক উদার ইডেনকেই খুঁজে পেলাম যেন!

এ সম্পর্কিত আরও খবর