বিশ্বশ্রেষ্ঠ দশ ফুটবলারের পাঁচজনই রাতে খেলবে!

, খেলা

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-25 11:04:50

ফাইনালের আগেই কখনো কখনো ফাইনালের চেয়ে বেশি শিহরণ জাগে। আজ শনিবার (৩০ জুন) তেমনই ঘটতে যাচ্ছে। এক রাতেই বদলে যাবে টুর্নামেন্টের সব হিসাব-নিকাশ।

ফিফা বিশ্বকাপ ফুটবল ২০১৮ সালের আসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাত আসছে আজ। ভাবা যায়, পৃথিবীর শ্রেষ্ঠ দশ ফুটবলারের পাঁচজনই আজ রাতে খেলবে! মাঠে নামবে কাপ জয়ের প্রধান দাবিদাররা।

যে পঞ্চ তারকাকে দেখা যাবে আজ রাতের সবুজ মাঠে, তারা হলেন মেসি, রোনালদো, গ্রিজমান, কাভানি ও এমবাপে। বিশ্ব ফুটবল আকাশে নক্ষত্রের মতো উজ্জ্বল সবাই। এতো ফুটবল মুঘলকে এক সাথে ময়দানে দর্শকরাও খুব বেশি দেখতে পায় না।

যে চারটি দল আজ রাতে মাঠে নামবে, তাদের সবাই চ্যাম্পিয়ানের হকদার। তিনটি দল অতীতের কাপ বিজয়ী ঐতিহ্য বহনকারী। এদের মধ্যে যে কোনও একটি দল এবারের কাপটি ঘরে তুললে কেউই আশ্চর্য হবে না।

নাটকীয়তায় ভরা এবারের বিশ্বকাপ ফুটবলে কাপটি যে শেষ পর্যন্ত কার হবে, সেটা ধারণাই করা যাচ্ছে না। অতীতে মোটামুটি নিশ্চিত হওয়া যেত যে কাপটি কোন দল পেতে পারে। এবার তেমন কোন আগাম কথা হলফ করে বলা যাচ্ছে না। শেষ মুহূর্তকাল পর্যন্ত ঘাম ঝরিয়ে খানদানি দলগুলোকে কোনক্রমে টিকতে হচ্ছে। অবস্থা দেখে মনে হচ্ছে, ক্রিকেটের মতো ফুটবলও এখন চরম অনিশ্চয়তার খেলা হয়ে গেছে।

টান টান উত্তেজনা নিয়ে আজ রাতে জমবে ফুটবলের আসল রোমাঞ্চ। প্রথম বিশ্বকাপ জয়ী সংঘবদ্ধ উরুগুয়ের সঙ্গে লড়াই গড়বে রোনালদোর উজ্জীবিত পর্তুগাল।

ভলগা নদী তীরের মোহময়ী কাজান শহরে লাতিন আমেরিকার আর্জেন্টিনা দলের মুখোমুখি হবে দুর্দান্ত ফ্রান্স। সদলবলে মেসিকে লড়তে হবে এক শক্তিশালী ইউরোপ ফুটবল শক্তির বিরুদ্ধে। রক্ষা করতে হবে নিজেদের ভাগ্য ও ভবিষ্যৎ।

শনিবার (৩০ জুন) রাত অবশ্য সব দলেরই অগ্নিপরীক্ষার ক্ষণ। আসরে বেঁচে থাকতে হলে জিততেই হবে। জয় ছাড়া অন্য কোনও বিকল্পহীন খেলায় কে হারে, কে জেতে, সেটাই দেখার বিষয়।

অবশ্য রাশিয়ার মাটি জয়-পরাজয়ের নাটকীয়তায় ভরপুর বড় অদ্ভুত জায়গা। বিশ্বজয় করতে করতে এই রাশিয়াতেই হারের শুরু হয়েছিল হিটলারের জার্মানি বাহিনীর। রাজনীতি ও বিশ্বযুদ্ধে পরাজয়ের স্মৃতিটুকু সম্বল করেই ঘরে ফিরতে হয়েছে এবারের বিশ্ব চ্যাম্পিয়ান জার্মান ফুটবল দলকে। আরেক বিশ্ব চ্যাম্পিয়ান হিটলার-দোসর মুসোলিনির ইতালি আসতেই পারে নি রাশিয়ায়।

আজ রাতে দেখার পালা, রাশিয়ার বিশ্বকাপ কাকে রাখে আর কাকে বিদায় করে দেয়।

এ সম্পর্কিত আরও খবর